Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১৮ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৭ জুন, ২০১৬ ২৩:৩১
শিরোপা দৌড়ে তিন দল
মেজবাহ্-উল-হক
শিরোপা দৌড়ে তিন দল

মোহামেডান, প্রাইম দোলেশ্বর ও প্রাইম ব্যাংকের আশার আলো এখনো টিম টিম করে জ্বলছে। শিরোপা দৌড়ে বেশ ভালোভাবে রয়েছে তিন দল লিজেন্ডস অব রূপগঞ্জ, ভিক্টোরিয়া ও আবাহনী।

তবে সুপার লিগের আজকের রাউন্ডেই পাল্টে যেতে পারে দৃশ্যপট! মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ভিক্টোরিয়ার মুখোমুখি আবাহনী। বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে খেলবে শীর্ষে থাকা রূপগঞ্জ ও বর্তমান চ্যাম্পিয়ন প্রাইম ব্যাংক। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে মোহামেডান মুখোমুখি হবে প্রাইম দোলেশ্বরের।

ভিক্টোরিয়া ও আবাহনী—দুই দলই শিরোপার অন্যতম দাবিদার। আগের ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানের বিরুদ্ধে ২৬০ রানের জয় আবাহনীকে আরও আত্মবিশ্বাসী করে তুলেছে। অন্যদিকে ভিক্টোরিয়া হেরে গেছে রূপগঞ্জের বিরুদ্ধে। তারপরও খেলা শেরেবাংলা স্টেডিয়ামে হচ্ছে বলেই যত ভয় আবাহনীর। ধানমন্ডির দলটি এবারের প্রিমিয়ার লিগে এখনো ‘হোম অব ক্রিকেট’ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে জিততে পারেনি কোনো ম্যাচ। ইতিমধ্যে তিন ম্যাচ খেলে তিন ম্যাচেই তারা হেরেছে। আবাহনীর যে সাফল্য তা অধিকাংশই বিকেএসপির মাঠে। সেদিকে চিন্তা করলে, আজকের ম্যাচে এগিয়ে রাখতে হবে ভিক্টোরিয়াকে। চলতি লিগে ব্যাটিং ও বোলিংয়ের সেরা পারফর্মাররাই রয়েছেন ভিক্টোরিয়াতে। আর এই ম্যাচে আবাহনীকে হারাতে পারলে শিরোপা দৌড়ে অনেকটা এগিয়ে যাবে ভিক্টোরিয়া।

তবে সাম্প্রতিক দলের শক্তিমত্তার কথা চিন্তা করলে আবাহনীই এগিয়ে থাকবে। তারকায় ভরপর এক দল। জাতীয় দলের ড্যাসিং ওপেনার তামিম ইকবাল অধিনায়ক। আইপিএল থেকে ফিরে সাকিব আল হাসান যোগ দেওয়ায় শক্তি বেড়ে গেছে অনেক। আগের ম্যাচে সাকিবের অলরাউন্ড পারফরম্যান্সেই তো মোহামেডানের মতো দলকে উড়িয়ে দিয়েছে তারা। ছন্দে ফিরেছেন লিটন দাস। আগের ম্যাচে ১৩৯ রানের ঝকঝকে এক ইনিংস উপহার দিয়েছেন জাতীয় দলের এই ব্যাটসম্যান। এ ছাড়া লেট মিডল অর্ডারের মোসাদ্দেকের তুলনা হয় না। যে কোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে নেওয়ার ক্ষমতা রয়েছে তার। আর বোলিংয়ে তাসকিন আহমেদ, আবুল হাসান রাজু তো রয়েছেনই। স্পিনে সাকলাইন সজীবের সঙ্গে সাকিব যুক্ত হওয়ায় শক্তিমত্তা বেড়ে গেছে বহুগুণ। তা ছাড়া আরেকটি বিষয়ে দারুণ সফল আবাহনী— যে বিদেশি ক্রিকেটারকেই নিয়ে আসেন তিনিই দুর্দান্ত পারফর্ম করেন। দলের জয়ে রাখেন বড় ভূমিকা। ভিক্টোরিয়ার শক্তি— টিম স্পিরিটে। দল হিসেবে দারুণ সংঘবদ্ধ। এখানেই তারা এগিয়ে থাকবে আবাহনীর চেয়ে।

জয়ের জন্য মরিয়া হয়ে মাঠে নামবে রূপগঞ্জ। আজ জিতে গেলে শীর্ষে তাদের অবস্থান আরও মজবুত হয়ে যাবে। হারলেও সুযোগ থাকবে। তবে প্রাইম ব্যাংক যদি হেরে যায় শিরোপা দৌড় থেকে কার্যত ছিটকেই পড়ে যাবে দলটি! সুপার লিগের প্রথম ম্যাচে হারলেও দ্বিতীয় ম্যাচে প্রাইম দোলেশ্বরকে হারিয়ে ছন্দে ফিরেছে দলটি। সবচেয়ে কম পয়েন্ট নিয়ে সুপার লিগে উঠলেও এখনো তাদের আশা জিইয়ে রয়েছে। অন্যদিকে রূপগঞ্জের ক্রিকেটাররা রয়েছেন ফর্মের তুঙ্গে। সুপার লিগের দুই ম্যাচেই তারা বড় দুই দল মোহামেডান ও ভিক্টোরিয়াকে হারিয়েছে। তাই আগের দুই ম্যাচের ফর্মটা ধরে রাখতে পারলে এ ম্যাচে জয় পাওয়া কঠিন হওয়ার কথা নয়।

সুপার লিগের দুই ম্যাচেই হেরে এখন যেন হতাশায় নিমজ্জিত মুশফিকুর রহিমের মোহামেডান। অবশ্য আজ হারলেই তাদের স্বপ্ন ভঙ্গ হয়ে যাবে। সাম্প্রতিক মোহামেডান ক্লাবের ওপর দিয়ে যেভাবে ঝড় বয়ে যাচ্ছে, তাই হতাশা কাটিয়ে ছন্দে ফেরা তাদের জন্য কঠিনই হয়ে যাবে। তবে মোহামেডানের ক্রিকেটারদের ফর্মহীনতার সুযোগটা নিতেই পারে প্রাইম দোলেশ্বর। লিগ পর্বে সবচেয়ে বেশি দাপট দেখানো দলটি সুপার লিগে এসে পড়েছে ভাগ্য বিড়ম্বনায়। প্রথম ম্যাচে আবাহনীর বিরুদ্ধে তাদের জয়ের সমীকরণটা খুব কঠিন ছিল না। কিন্তু তামিম-কাণ্ডে শেষ পর্যন্ত ম্যাচটি শেষ হতে পারেনি। এখন ম্যাচের ভাগ্য ঝুলে আছে! ওই ম্যাচে পয়েন্ট ভাগাভাগি হবে নাকি আবার খেলা হবে তা এখনো পরিষ্কার নয়। তবে শিরোপা রেসে থাকতে হলে আজকের ম্যাচে মোহামেডানের বিরুদ্ধে দোলেশ্বরের জয়ের বিকল্প নেই।

সুপার লিগে ছয় দলেরই সম্ভাবনা থাকলেও বর্তমানে শিরোপা দৌড়ে আছে মূলত তিন দলই— রূপগঞ্জ, ভিক্টোরিয়া ও আবাহনী! আজকের পর অনেকটা পরিষ্কার হয়ে যাবে—কে জিততে চলেছে ঢাকা প্রিমিয়ার লিগের এবারের শিরোপা।

up-arrow