Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ২০ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২০ জুন, ২০১৬ ০০:০৪
শিরোপা নির্ধারণ কি শেষ রাউন্ডে
ক্রীড়া প্রতিবেদক
শিরোপা নির্ধারণ কি শেষ রাউন্ডে

সুপার সিক্স চূড়ান্ত হতে অপেক্ষায় থাকতে হয়েছিল শেষ রাউন্ড পর্যন্ত। স্বাধীনতা-উত্তর বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা কখনোই এত উত্তেজনা ছড়ানো প্রিমিয়ার ক্রিকেট লিগ দেখেনি। প্রথম পর্বের মতো জমজমাট সুপার সিক্সও। ওয়ালটন প্রিমিয়ার ক্রিকেটের শিরোপা নির্ধারণ হতে পারে ২২ জুন শেষ রাউন্ডে। অবশ্য আজ পঞ্চম রাউন্ডেও শিরোপা নির্ধারিত হতে পারে। এজন্য যদিও কিন্তুর অপেক্ষায় থাকতে হবে। আজ পঞ্চম রাউন্ডে দুই শিরোপা প্রত্যাশী লিজেন্ড অব রূপগঞ্জ ও আবাহনী মুখোমুখি হচ্ছে বিকেএসপিতে। মিরপুরে লড়বে সুপার সিক্সের পয়েন্ট টেবিলের তলানির দুই দল মোহামেডান ও প্রাইম ব্যাংক। নারায়ণগঞ্জ ফতুল্লা স্টেডিয়ামে খেলবে প্রাইম দোলেশ্বর ও ভিক্টোরিয়া। 

আবাহনী ও প্রাইম দোলেশ্বরের ম্যাচটি এখনো অমীমাংসিত। দুই দলের পয়েন্ট এখনো বিভাজিত হয়নি। তাই দুই দলের নামের পাশে একটি করে ম্যাচ কম লেখা। ১৪ ম্যাচ শেষে ২০ পয়েন্ট নিয়ে সবার ওপরে লিজেন্ড অব রূপগঞ্জ। ১৩ ম্যাচে আবাহনীর পয়েন্ট ১৮। ভিক্টোরিয়ার পয়েন্ট ১৪ ম্যাচে ১৭, প্রাইম দোলেশ্বরের ১৩ ম্যাচে ১৬, প্রাইম ব্যাংকের ১৪ ম্যাচে ১৪ এবং মোহামেডানের ১৪ ম্যাচে ১৪। আজ বিকেএসপিতে আবাহনী-রূপগঞ্জের লড়াইয়ের ফলের উপর নির্ভর করছে শিরোপা। রূপগঞ্জ যদি লিগ পর্বের ধারাবাহিকতা ধরে রাখে আজ, তাহলে শিরোপা দৌড়ে এগিয়ে যাবে অনেকটা। তখন আবাহনীর সঙ্গে পয়েন্টের ব্যবধান হবে ৪। লিগে রূপগঞ্জ ডাক ওয়ার্থ লুইস (ডিএল) মেথডে ২১ রানে হারিয়েছিল আবাহনীকে। আজ যদি আবাহনী জিতে যায়, তাহলে দুই দলের পয়েন্ট হবে সমান ২০। এক ম্যাচ কম খেলায় সুবিধাজনক অবস্থানে থাকবে আবাহনী।

ফতুল্লা মাঠে ভিক্টোরিয়া যদি হারিয়ে দেয় প্রাইম দোলেশ্বরকে, তাহলে ১৯ পয়েন্ট নিয়ে ফিরে আসবে শিরোপা রেসে। ছিটকে পড়বে প্রাইম দোলেশ্বর। বিপরীতে দোলেশ্বর জিতলেও টিকে থাকবে রেসে। দোলেশ্বরের পয়েন্ট হবে তখন ১৮। এক ম্যাচ কম খেলায় সুবিধায় থাকবে শীতলক্ষ্যা পাড়ের দলটি। আবাহনী জিতলে, রূপগঞ্জ হেরে গেলে এবং দোলেশ্বর জিতে গেলে শিরোপা তখন চার দলের মধ্যে সীমাবদ্ধ হয়ে পড়বে। রূপগঞ্জ জিতে গেলে অন্য দলগুলোর সঙ্গে ব্যবধান হয়ে যাবে অনেক। তখন রূপগঞ্জের জন্য শেষ রাউন্ডটি হয়ে উঠবে আনুষ্ঠানিকতার। তবে জটিল সমীকরণের সুষুম সমাধানের জন্য এই রাউন্ড যথেষ্ট গুরুত্ব বহন করছে। মিরপুরে মোহামেডান-প্রাইম ব্যাংক ম্যাচটি শুধু আনুষ্ঠানিকতার। এই ম্যাচের হার-জিত কোনো প্রভাব ফেলবে না শিরোপা নির্ধারণে।

লিগে তীব্র প্রতিদ্বন্দ্বিতা নজর কেড়েছে সবার। ঠিক একই ভাবে আলোচনার কেন্দ্রে ছিল আম্পায়ারিং। প্রায় ম্যাচেই আম্পায়ারিং নিয়ে প্রশ্ন তুলেছে দলগুলো। বিশেষ করে আবাহনীর ম্যাচে আম্পায়ারিং ছিল প্রশ্নবিদ্ধ। একইভাবে প্রাইম দোলেশ্বরের বিপক্ষে আবাহনীর অধিনায়ক তামিম ইকবাল আম্পায়ারের সঙ্গে বাদানুবাদে লিপ্ত হন। তাতে নিরাপত্তাহীনতায় পড়েন আম্পায়ার। তারা মাঠ ছেড়ে চলে যান। খেলাটি বন্ধ থাকে। এই ম্যাচটি কবে হবে, সেটা এখনো নির্ধারিত হয়নি।  

আজকের খেলা

ম্যাচ   ভেন্যু

আবাহনী-রূপগঞ্জ বিকেএসপি

ভিক্টোরিয়া-প্রাইম দোলেশ্বর     ফতুল্লা

মোহামেডান-প্রাইম ব্যাংক     মিরপুর

up-arrow