Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ২০ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২০ জুন, ২০১৬ ০০:০৫
সেমিতে মেসির দুরন্ত আর্জেন্টিনা
বিধ্বস্ত মেক্সিকো
ক্রীড়া ডেস্ক
সেমিতে মেসির দুরন্ত আর্জেন্টিনা

লিওনেল মেসি এখন নতুন রূপে। সারা মুখে হালকা বাদামী রঙের খোঁচা খোঁচা দাড়ি গজিয়েছে। আর্জেন্টিনায় অবশ্য এমন দাঁড়ি একটা সাধারণ ব্যাপার। অনেকেই এমনটা পছন্দ করেন। লিওনেল মেসি যে একজন আর্জেন্টাইন, এই দাঁড়ি হয়তো তারই প্রমাণ। কেবল দাঁড়িই নয়, লিওনেল মেসি তার সহজাত বৈশিষ্ট্যগুলো এবার আর্জেন্টিনার হয়েও দেখিয়ে চলেছেন। মেসি কেবল ক্লাবের ফুটবলার, জাতীয় দলে তিনি অতি সাধারণ। এই তকমাটা বুঝি এবার ঝেড়েই ফেলবেন এ বার্সা তারকা। ক্লাব ফুটবলের গৌরব বুঝি এবার জাতীয় দলেও সংগৃহীত হতে যাচ্ছে। গতকাল তিনি গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে স্পর্শ করেছেন। দুজনেই জাতীয় দলের জার্সিতে করেছেন ৫৪টি করে গোল। দিন কয়েকের মধ্যেই হয়তো মেসি ছাড়িয়ে যাবেন গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে।

ম্যাসাচুসেটসের ফক্সবোরোতে লিওনেল মেসি একজন ‘ম্যাজিকম্যানে’র স্বীকৃতি পেলেন গতকাল। এমন স্বীকৃতি অবশ্য আগেও অনেক পেয়েছেন তিনি। তবে গতকালের প্রেক্ষাপট ছিল একটু ভিন্ন। ভেনেজুয়েলার বিপক্ষে কোপা আমেরিকার শতবার্ষিকী আয়োজনে কোয়ার্টার ফাইনাল ম্যাচ খেলতে নেমেছিল আর্জেন্টিনা। এ ম্যাচে লিওনেল মেসির দুরন্ত ফর্ম আলবেসিলেস্তদের পৌঁছে দিল শেষ চারে। আরও একবার কোপা আমেরিকা জয়ের রব উঠেছে আলবেসিলেস্তদের কণ্ঠে। ভক্তরা উৎসবের প্রস্তুতিতে ব্যস্ত। আর প্রতিপক্ষের গায়ে জ্বর। লিওনেল মেসির দল এবার দুরন্ত-দুর্বার। গঞ্জালো হিগুয়েন, সার্জিও আগুয়েরো, লেভেজ্জিদের নিয়ে গড়া দলটা যেন চ্যাম্পিয়ন হওয়ার জন্য মুখিয়ে আছে। কোয়ার্টার ফাইনালের ম্যাচটা প্রামাণ্য হয়েই রইল। লিওনেল মেসির দুরন্ত পাসগুলো একের পর এক গোল এনে দিল আর্জেন্টিনাকে। দুটি গোল করলেন হিগুয়েন। একটি গোল করেছেন এরিক লামেলা। মেসি নিজেও করেছেন একটা গোল। সবমিলিয়ে পুরো ম্যাচটা নিয়ন্ত্রণ করেছেন লিওনেল মেসি। কেবল এই ম্যাচটাই নয়, আর্জেন্টাইন জাদুকর নিয়ন্ত্রণ করছেন কোপা আমেরিকার আসরটাকেই! ভেনেজুয়েলাকে হারিয়ে রেকর্ড গড়া মেসি ম্যাচের পর বলেছেন, ‘আমাদের জন্য আরও একটা বড় টুর্নামেন্টে সেমিফাইনালে আসাটা সত্যিই দারুণ ব্যাপার।’ এই দলটাই বিশ্বকাপ এবং কোপা আমেরিকার ফাইনাল খেলেছে গত দুই বছরে। আর নিজের রেকর্ড সম্পর্কে মেসি বলছেন, ‘আমি সত্যিই সুখী। বাতিগোলের (বাতিস্তুতা) পাশে স্থান পাওয়াটা অসাধারণ।’ কোপা আমেরিকায়ই হয়ত বা মেসি ছাড়িয়ে যাবেন বাতিস্তুতাকে।

সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেল কোপা আমেরিকার শীর্ষ ফেবারিট লিওনেল মেসির আর্জেন্টিনার। এবার কী! প্রতিপক্ষ স্বাগতিক মার্কিন যুক্তরাষ্ট্র। হাস্টনের এনআরজি স্টেডিয়ামে দুইদিন পরই মুখোমুখি হবে দুই দল। আর্জেন্টিনার স্বপ্ন পূরণের জন্য আর মাত্র দুইটা ম্যাচ জিতলেই হবে।

এদিকে কোপা আমেরিকার শতবার্ষিকী আয়োজনে গতকাল সান্তা ক্লারার লেভি স্টেডিয়ামে দুর্দান্ত জয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন চিলি। তারা ৭-০ গোলে উড়িয়ে দিয়েছে টুর্নামেন্টের অন্যতম ফেবারিট মেক্সিকোকে। এডুয়ার্ডো ভারগাস অসাধারণ চারটা গোল করেছেন। এছাড়াও এডসন পুচ দুটি এবং আলেক্সিস সানচেজ একটি গোল করেছেন। সেমিফাইনালে চিলিয়ানরা কলম্বিয়ার মুখোমুখি হচ্ছে। শিকাগোর সোলজার ফিল্ডে অনুষ্ঠিত হবে চিলি-কলম্বিয়া সেমিফাইনাল লড়াই। কোপা আমেরিকার গতিপথ কী আরও একটা আর্জেন্টিনা-চিলি ফাইনালের দিকেই যাচ্ছে! গতবার তো তাই হয়েছিল! এমনটা হলে লিওনেল মেসিদের জন্য মোক্ষম প্রতিশোধ নেওয়ার একটা দারুণ সুযোগ থাকবে।

up-arrow