Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ২২ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ২১ জুন, ২০১৬ ২৩:৩৮
শিরোপা নিষ্পত্তি হবে আজ?
আসল লড়াই হবে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের ম্যাচে। যেখানে মুখোমুখি দোলেশ্বর ও রূপগঞ্জ
ক্রীড়া প্রতিবেদক
শিরোপা নিষ্পত্তি হবে আজ?

ঢাকা প্রিমিয়ার লিগে এমন এক পরিস্থিতির সৃষ্টি হয়েছে শেষ রাউন্ডের শিরোপা নিষ্পত্তি হবে কিনা তা নিয়ে রয়েছে সংশয়। তামিম-কাণ্ডে অমীমাংসিত থাকা ‘আবাহনী-দোলেশ্বর’ ম্যাচটি শিরোপার ভাগ্য ঝুলিয়ে দিতে পারে।

আজকের ম্যাচে আবাহনী যদি প্রাইম ব্যাংকের বিরুদ্ধে জিতেও যায়, তারপরেও শিরোপা নিশ্চিত হচ্ছে না। কেন না দিনের অন্য ম্যাচে প্রাইম দোলেশ্বর রূপগঞ্জের বিরুদ্ধে জিতে গেলে তাদের সামনেও শিরোপা জয়ের সম্ভাবনা তৈরি হবে। আবাহনীর পয়েন্ট ২০, জিতে গেলে হবে ২২। অপরদিকে দোলেশ্বর জিতলে পয়েন্ট হবে ২০। শেষ ম্যাচ হিসেবে আবাহনীর বিরুদ্ধে সেই ম্যাচটি তো রয়েছেই। সেটি-তেও যদি জিতে যায় তখন আবাহনী ও দোলেশ্বর দুই দলের পয়েন্ট হবে ২২ করে।

প্রিমিয়ার লিগের নিয়ম অনুযায়ী, দুই দলের পয়েন্ট সমান হয়ে গেলে প্রথমে দেখা হবে কার জয় বেশি। সেটিও সমান হলে ‘হেড টু হেড’। সেক্ষেত্রেও নিষ্পত্তি না হলে দেখা হবে নেট রানরেট। তাই দোলেশ্বর পরের দুই ম্যাচে জিতে যায়, সঙ্গে আবাহনী যদি আজ জিতে যায় —সেক্ষেত্রে প্রথম ক্ষেত্রে শিরোপা নিষ্পত্তি হবে না। ‘জয়’ এবং ‘হেড টু হেড’ দুই দলই থাকবে সমান সমান অবস্থানে। সেক্ষেত্রে নেট রানরেটের দিকে তাকিয়ে থাকতে হবে। দোলেশ্বরের হাতে যেহেতু এখনো দুই ম্যাচ বাকি তাই নেট রানরেট বাড়িয়েও নিতে পারবে তারা।

তবে দোলেশ্বর হেরে গেলে, জিতলেই শিরোপা উৎসবে মাততে পারবে আবাহনী। কেন না তখন তাদের পয়েন্ট হবে ২২। দোলেশ্বরের বিরুদ্ধে জিতলে রূপগঞ্জের পয়েন্টও হবে ২২। কিন্তু রূপগঞ্জের চেয়ে একটি জয় বেশি আবাহনীর। তখন দোলেশ্বর বিরুদ্ধে অমীমাংসিত ম্যাচটি আর খেলার প্রয়োজনই হবে না।

আজ দিনের আরেকটি ম্যাচে মুখোমুখি হবে মোহামেডান ও ভিক্টোরিয়া। এই ম্যাচটি এখন নিছক আনুষ্ঠানিকতা মাত্র। আগের ম্যাচে হেরে যাওয়ায় শিরোপা দৌঁড় থেকে ছিটকে গেছে ভিক্টোরিয়া। মোহামেডানের সম্ভাবনা শেষ হয়ে গেছে আরও আগে। তাই ফতুল্লার খান সাহেব ওসমান আলীর ম্যাচটি ব্যক্তিগত রেকর্ড বাড়ানোর ম্যাচ ছাড়া আর কিছুই নয়।

আসল লড়াই হবে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের ম্যাচে। যেখানে মুখোমুখি দোলেশ্বর ও রূপগঞ্জ। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আবাহনীর মুখোমুখি প্রাইম ব্যাংক। অবশ্য এই ম্যাচে হেরে গেলেও সুযোগ থাকবে। সেক্ষেত্রে দোলেশ্বরের বিরুদ্ধে ম্যাচে জিততেই হবে। তবে প্রাইম দোলেশ্বর ও লিজেন্ডস অব রূপগঞ্জের মধ্যে যে দলই হারবে তাদের আর কোনো সম্ভাবনা থাকবে না। তাই দুই দলই যে মরিয়া হয়ে  জয়ের চেষ্টা করবে তা তো বলার অপেক্ষা রাখে।

আবাহনীর হাতে অপসন থাকলেও নিশ্চয়ই শিরোপা নিষ্পত্তির বিষয়টি ঝুলিয়ে থাক এটা তারা চাইবে না। তা ছাড়া সুপার লিগে ওঠার পর দুর্দান্ত পারফর্ম করছে ধানমন্ডির দলটি। প্রথমটি ছাড়া বাকি সব কটি ম্যাচেই তারা জিতেছে। প্রতিটি ম্যাচেই অলরাউন্ড পারফর্ম করছেন সাকিব আল হাসান। আর বিশ্বসেরা অলরাউন্ডারের সঙ্গে যেন প্রতিযোগিতা করে ভালো খেলছেন মোসাদ্দেক হোসেন। ফর্মে ফিরেছেন ব্যাটসম্যান লিটন কুমার দাসও। তাই আবাহনীকে আটকানো কঠিন হয়ে যাবে প্রাইম ব্যাংকের।




up-arrow