Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ২৩ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২২ জুন, ২০১৬ ২৩:১৬
লিগ চ্যাম্পিয়ন আবাহনী
মেজবাহ্-উল-হক
লিগ চ্যাম্পিয়ন আবাহনী

নাটক, নাটক, মহানাটক! প্রাইমব্যাংকের বিরুদ্ধে ম্যাচে আবাহনী জেতার পরই শেরেবাংলা স্টেডিয়ামের ইলেকট্রনিক স্কোর বোর্ডে লেখা উঠলো ‘আবাহনী চ্যাম্পিয়ন’! একটু পরে সংবাদ সম্মেলনে, এ সম্পর্কে মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বললেন, ‘সম্ভবত ভুল হয়েছে!’ 

ভুল হওয়ারই কথা। কেননা বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের ম্যাচে লিজেন্ডস অব রূপগঞ্জের বিরুদ্ধে প্রাইম দোলেশ্বর বড় ব্যবধানে জিতে যাওয়ায় ম্যাচের ভাগ্য ত্রাতা হয়ে যায় সেই ‘অমীমাংসিত’ ম্যাচটি।

যে ম্যাচে তামিমের ঔদ্ধত্যপূর্ণ আচরণের কারণে আম্পায়াররা অসুস্থ হয়ে পড়েছিলেন, পরে আর খেলা মাঠে গড়ানোই সম্ভব হয়নি। এমনকি রিজার্ভ ডে থাকার পরও ম্যাচটি আর মাঠে গড়ায়নি।

এবারের প্রিমিয়ার লিগের তীব্র প্রতিদ্বন্দ্বিতার কথা চিন্তা করে ম্যাচটি নতুন করে আয়োজন করার কথা বলেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন, ‘আমি চাই ম্যাচটি আবার হোক। যদিও বাইলজ অনুযায়ী ম্যাচটি আর হওয়া সম্ভব নয়। দুদলই পয়েন্ট ভাগাভাগি করে নেওয়ার কথা। আমি চাই ক্রিকেটের স্বার্থে ম্যাচটি আবার হোক। ’

আবাহনী-প্রাইম দোলেশ্বর ম্যাচ পুনরায় মাঠে গড়ানোর সম্ভাব্য তারিখ ২৪ জুনের কথাও বলেছিলেন বোর্ড সভাপতি। কিন্তু গতকালে রাতে আবার ভিন্ন কথা শোনালেন জালাল ইউনুস। বাংলাদেশ প্রতিদিনকে তিনি বলেন, ‘আবাহনী চ্যাম্পিয়ন। টেকনিক্যাল কমিটি জানিয়েছে, এই ম্যাচে পয়েন্ট দুদলকেই ভাগ করে দেওয়া হয়েছে। ’

সত্যিই আবাহনী চ্যাম্পিয়ন। শেষ পর্যন্ত ‘আবাহনী-দোলেশ্বর’ ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করায় এক পয়েন্ট পেয়ে শিরোপা জিতে যায় ধানমন্ডির দলটি। ঢাকা প্রিমিয়ার লিগের ১৮তম শিরোপা ঘরে তুলল আবাহনী। কিন্তু তাদের এবারের এই চ্যাম্পিয়নশিপে যে কালিমা লেপ্টে গেল, তা তো বলার অপেক্ষা রাখে না। কেন না আবাহনীর অধিনায়ক তামিমের কাণ্ডেই ম্যাচটি স্থগিত করা হলো। এমনকি পরের দিন, রিজার্ভ ডে-তেও খেলা হলো না। আর এখন শিরোপার জন্য যখন আবাহনীর এক পয়েন্ট দরকার তখন ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করে তাদেরকে চ্যাম্পিয়ন করা হলো।

প্রাইম দোলেশ্বরের দোষ কি? এখানে তাদেরকে কি বঞ্চিত করা হলো না! এই শিরোপা জিততে পারতো প্রাইম দোলেশ্বরও। কেন না তামিমের কাণ্ডে যে ম্যাচটি ঝুলিয়ে রেখে শেষ পর্যন্ত পরিত্যক্ত করা হয়েছে, সে ম্যাচটি ছিল দোলেশ্বরের হাতের মুঠোয়। গত ১২ জুন বিকেএসপির ওই ম্যাচে আগে ব্যাট করে মাত্র ১৯১ রানেই গুটিয়ে যায় আবাহনী। ১৯২ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রাইম দোলেশ্বর দুই উইকেটে করেছিল ৫৯ রান। এরপরেই খেলা বন্ধ হয়ে যায়। সেই ম্যাচ জিতে গেলে, দোলেশ্বর চ্যাম্পিয়নও হয়ে যেতে পারতো। তাই এমন ম্যাচ পরিত্যক্ত হওয়ার বেদনা ভুলতে পারছে না দোলেশ্বর!

আবাহনীর এই শিরোপা জয়ে বিতর্কের গন্ধ থাকলেও সুপার লিগে ওঠার পর থেকে কিন্তু দুর্দান্ত খেলছে দলটি। বিশেষ করে, সাকিব আল হাসান আইপিএল থেকে ফিরে আবাহনীতে যোগ দেওয়ার পরও দলটি সম্পূর্ণ বদলে গেছে। গতকালও তারা প্রাইম ব্যাংককে উড়িয়ে দিয়েছে। জিতেছে ১১৫ রানের বিশাল ব্যবধানে। তামিম ব্যাট হাতে ১৪২ রান এবং সাকলাইন সজীব বল হাতে ৭ উইকেট নেওয়ায় কাল আবাহনীর কাছে পাত্তাই পায়নি ব্যাংক। আবাহনীর ৩১৬ রানের জবাবে ২০১ রানেই অলআউট হয়ে যায় শুভাগত হোমের দল। গতকাল লিগের শেষ রাউন্ডে রূপগঞ্জকে ৭ উইকেটে হারিয়েছে দোলেশ্বর, মোহামেডান ১৭ রানে হেরে গেছে ভিক্টোরিয়ার কাছে।

এবারের লিগে সর্বোচ্চ ৭১৬ রান করেছেন রকিবুল হাসান। দ্বিতীয় সর্বোচ্চ ৭১৪ রান এসেছে তামিম ইকবালের ব্যাট থেকে। তৃতীয় সর্বোচ্চ ৭০৬ রান আবদুল মজিদের। বল হাতে ৩০ উইকেট নেওয়ায় তালিকায় সবার ওপরে চতুরঙ্গ ডি সিলভার নাম। লঙ্কান স্পিনারের পরেই রয়েছেন কামরুল ইসলাম রাব্বি। ভিক্টোরিয়ার পেসার নিয়েছেন ২৭ উইকেট। ২৬টি করে উইকেট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে সাকলাইন সজীব ও তাসকিন আহমেদ।

বিতর্কের গন্ধ আকাশে-বাতাসে ছড়িয়ে পড়লেও এবারের প্রিমিয়ার লিগ অন্য যেকোনো আসরের চেয়ে হয়েছে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। শেষ রাউন্ডের আগেও নিশ্চিত ছিল না কোন দলটি চ্যাম্পিয়ন হবে। আর যে আসর যত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে সে আসরে বিতর্কও তত বেশি হবে বলে মনে করেন বোর্ড সভাপতি।

এই পাতার আরো খবর
up-arrow