Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১ অক্টোবর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ২৪ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ২৪ জুন, ২০১৬ ০১:২২
কুম্বলে ভারতের নতুন কোচ
ক্রীড়া ডেস্ক
কুম্বলে ভারতের নতুন কোচ

তালিকাটা ছিল ৫৭ জনের। সেখান থেকে ২১ জন। সর্বশেষ লড়াই চলছিল সাবেক দুই অধিনায়ক অনিল কুম্বলে ও রবি শাস্ত্রীর মধ্যে। তবে শচিন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী, ভিভিএস লক্ষণ ও সঞ্জয় জাগদালকে নিয়ে গড়া চার সদস্যের ‘কোচ নির্বাচক কমিটি’ ভারতের নতুন কোচ হিসেবে অনিল কুম্বলেকেই বেছে নিয়েছে। গতকাল ধর্মশালায় নতুন কোচের নাম ঘোষণা করেছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি অনুরাগ ঠাকুর।

২০০০ সালে কপিল দেবের পদত্যাগের পর অনিল কুম্বলেই প্রথম ভারতীয় হিসেবে ভারতের পূর্ণাঙ্গ কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন। অনুরাগ ঠাকুর বলেন, ‘ভারতীয় নাকি বিদেশি এটা বড় বিষয় নয়। ভারতীয় ক্রিকেটের জন্য যিনি সেরা তাকেই বেছে নেওয়া হয়েছে। অনিল কুম্বলেই ভারতের জন্য সেরা। আমরা বিশ্বের সেরা কোচকেই বেছে নিয়েছি।’

কুম্বলে এর আগে কোনো দলের কোচ ছিলেন না। তবে আইপিএলে দুই দলের মেন্টর হিসেবে কাজ করেছেন। প্রথমে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর, পরে মুম্বাই ইন্ডিয়ানসের। এজন্য কুম্বলেকে নিয়োগ দেওয়া হয়েছে এক বছরের জন্য।

কোচ হিসেবে কুম্বলের অভিজ্ঞতা না থাকলেও ক্রিকেটার এবং অধিনায়ক হিসেবে কুম্বলের অভিজ্ঞতায় কোনো ঘাটতি নেই। ভারতের হয়ে ১৮ বছর খেলেছেন। টেস্টে ভারতের সর্বোচ্চ উইকেট শিকারি বোলার তিনি। ৬১৯ উইকেট নিয়ে ক্রিকেট বিশ্বে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি, মুরালিধরন ও শেনওয়ার্নের পর। ১৯৯৯ সালে দিল্লি টেস্টে পাকিস্তানের বিরুদ্ধে ৭৪ রানে ১০ উইকেট নেওয়ার অনন্য কৃতিত্ব রয়েছে তার। ২০০৭ সালে কুম্বলে ভারতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব পাওয়ার পর ১৪ ম্যাচে ভারত জয় পেয়েছিল তিনটি। ৫ ম্যাচ হেরেছিল এবং ছয় ম্যাচ ড্র।




up-arrow