Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৯ জুলাই, ২০১৭

ঢাকা, শনিবার, ২৯ জুলাই, ২০১৭
প্রকাশ : বুধবার, ২৯ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৮ জুন, ২০১৬ ২৩:২৫
রোজা রেখে খেলতেন
ক্রীড়া প্রতিবেদক
রোজা রেখে খেলতেন

রোজা রেখে খেলা কষ্টসাধ্য ব্যাপার। তবু বিশ্বে অনেক খেলোয়াড়ই রোজা রেখে নিয়মিত মাঠে নামতেন এখনো নামছেন।   বাংলাদেশেও এর সংখ্যা একেবারে কম নয়। যতদিন ফুটবল খেলেছেন রোজা রেখেই মাঠে নেমেছিলেন কিংবদন্তি ফুটবলার জাকারিয়া পিন্টু। ১৯৭৫ সালে তিনি ফুটবল ক্যারিয়ারের ইতি টানেন। তার আমলে ফ্লাড লাইটে ম্যাচ হতো না। বিকাল বেলায় খেলতেন। টানা আট বছর পিন্টু ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডানের অধিনায়ক ছিলেন। তিনি বলেন, ক্লাব বা আন্তর্জাতিক ফুটবলে খেলার সময় পবিত্র রমজান মাস থাকলে কখনো আমি রোজা মিস করি নাই। এটা আমার মায়ের নির্দেশ ছিল। পিন্টু বললেন, জহির ভাইয়ের সঙ্গে আমি দীর্ঘদিন মোহামেডানে খেলেছি। ওনার মতো গুণী ফুটবলার কমই দেখেছি। দলের জন্য মাঠে জানপ্রাণ দিয়ে লড়তেন। ঢাকা লিগে তিনি কখনো ফাউল করেছেন কিনা মনে পড়ছে না। ৭৫ সালে আমি আর ৭৬ সালে জহির ভাই মোহামেডান থেকে অবসর নেই। রোজা রেখেও তার দুর্দান্ত পারফরম্যান্স এখনো চোখে ভাসে।

দেশের নন্দিত সাবেক ফুটবলার শেখ মো. আসলামও রোজা রেখে খেলতেন। তিনি জানালেন, ঢাকা লিগে ভিক্টোরিয়া থেকে আমার ক্যারিয়ার শুরু। অসুস্থ না থাকলে আমি রোজা রেখেই মাঠে নেমেছি। এতে আমার কোনো সমস্যা হতো না। বরং আরও ভালো খেলা যেত। তারকা গোলরক্ষক মোত্তালেবও রমজান মাসে খেলা থাকলে রোজা রেখেই মাঠে নামতেন। বর্তমানেও বেশ কজন ফুটবলার রোজা রাখছেন। একজন ক্লাব কর্মকর্তা জানালেন আসলে রোজা রেখে অনেকেই খেলেন কিন্তু বোঝা যায় না। ৯০ মিনিট লড়াই চাট্টিখানি কথা নয়। পারফরম্যান্সে সমস্যা হতে পারে বলে অনেকে রোজা রাখলেও প্রকাশ করতে চান না। অসুস্থতার কারণে ক্লাবের বিধি নিষেধও থাকতে পারে। তাই বর্তমানে কারা যে রোজা রেখে মাঠে নামছেন বোঝা মুশকিল।

ফুটবল যেমন সংক্ষিপ্ত সময়ের খেলা। ক্রিকেট কিন্তু তা নয়। রোজা রেখে ক্রিকেট খেলাটা বড্ড কঠিন। তারপরও এ খেলায় রোজাদারের সংখ্যা একেবারে কম নয়। রকিবুল হাসান, দৌলতজামান, আলতাফ, তানভীর হায়দার রোজার সময়ে খেলা থাকলে রোজা রেখেই মাঠে নামতেন। খালেদ মাসুদ পাইলটও রোজা রেখে খেলেছেন। হকি লিগ চলছে রমজান মাসেই। বিভিন্ন দলে পাকিস্তানের অধিকাংশ খেলোয়াড়াই রোজা রেখে খেলবে। লোকালদের মধ্যেও কেউ কেউ রোজা রাখছেন। হকির খ্যাতনামা খেলোয়াড় বশির আহমেদ জানালেন, তিনি যখন খেলতেন অনেককে রোজা রেখে খেলতে দেখেছেন। তবে কারা কারা খেলতেন তা এ মুহূর্তে তাদের নাম মনে করতে পারছেন না।

এই পাতার আরো খবর
up-arrow