Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ১ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ জুলাই, ২০১৬ ০০:০০
ইতিহাসের অপেক্ষায় মেরিনার্স
হকির শিরোপা নির্ধারণী ম্যাচ
ক্রীড়া প্রতিবেদক
ইতিহাসের অপেক্ষায় মেরিনার্স

ফাইনাল নয়, তবু ফাইনাল বললেও ভুল হবে না। ওয়ালটন প্রিমিয়ার হকি লিগের আজ শেষ ম্যাচ। বিকাল ৪টায় মওলানা ভাসানী স্টেডিয়ামে গুরুত্বপূর্ণ ম্যাচটি অনুষ্ঠিত হবে। শিরোপা জিততে মেরিনার্সের দরকার ড্র আর ঊষা ক্রীড়া চক্রের জয়। ১৫ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে মেরিনার্স। অন্যদিকে সমান সংখ্যক ম্যাচে ঊষার ৩৮। লিগের শুরু থেকে ঊষার এগিয়ে ছিল। যেভাবে খেলছিল তাতে মনে হচ্ছিল শিরোপা জিতবে ঊষাই। কিন্তু শেষ দুই ম্যাচে আবাহনীর সঙ্গে ড্র ও মোহামেডানের কাছে হেরে অবস্থান নড়বড়ে হয়ে যায়। আজ তাই জয় ছাড়া বিকল্প কোনো পথ নেই ঊষার।

সব দলের অংশগ্রহণে প্রায় তিন বছর লিগ মাঠে গড়িয়েছে। তারকা খেলোয়াড় থাকায় ধারণা করা হচ্ছিল চার দলের মধ্যে শিরোপা লড়াই সীমাবদ্ধ থাকবে। লিগ ইতিহাসে সবচেয়ে সফল দুই দল আবাহনী ও মোহামেডান একাধিক খেলায় পয়েন্ট নষ্ট করায় শিরোপা দৌড় থেকে পিছিয়ে পড়ে। নব্বই দশকে প্রিমিয়ার লিগে আসার পরই ঊষার চারবার লিগ জেতার কৃতিত্ব রয়েছে। সাদেক-কামাল জুটি গোলের বন্যা বইয়ে দিয়ে হকিতে নতুন ইতিহাসও সৃষ্টি করে। কিন্তু মেরিনার্সের কাছে শিরোপা স্বপ্নই থেকে গেছে। ১৯৮২ সালে হকির প্রথম বিভাগ লিগে ক্লাবটির অভিষেক হয়। ১৯৮৯ সাল থেকে প্রিমিয়ার লিগ খেলছে। হকিতে দেশের আলোচিত দল হলেও ২০০৬ ও ২০১০ সালে দুবার রানার্স আপ হওয়াটা ছিল বড় কৃতিত্ব। এবার সুযোগ এসেছে ইতিহাস গড়ার। শিরোপার খাতায় নাম লেখাতেই মাঠে নামবে মেরিনার্স।

স্বাধীনতার পর ১৯৭৩ সাল থেকেই হকি লিগ শুরু হয়েছে। চির প্রতিদ্বন্দ্বী আবাহনী মোহামেডানের সর্বোচ্চ শিরোপা জেতার রেকর্ড রয়েছে। সাধারণ বীমা, অ্যাজাক্স, ঊষা, ওয়ারী ও মাহুতটুলীও চ্যাম্পিয়ন হয়েছে।

আজ ঊষার বিপক্ষে ড্র করলেই মেরিনার্স লিগের নতুন চ্যাম্পিয়ন হবে। সত্যি বলতে কি হকির শিরোপা মেরিনার্সের জন্য জরুরি হয়ে পড়েছে। সু-পরিচিতি দল অথচ ঘরে চ্যাম্পিয়নের ট্রফি থাকবে না তা কি হয়? ক্লাবের সাধারণ সম্পাদক হাসান উল্লাহ্ খান রানা শিরোপা জেতার ব্যাপারে দারুণ আশাবাদী। তিনি বলেন, ‘খেলোয়াড়রা ভালো খেলছে, টানা ১৩ ম্যাচে আমরা অপরাজিত রয়েছি। ড্র নয় ঊষাকে হারিয়েই চ্যাম্পিয়ন হতে চাই। চ্যাম্পিয়ন হলে খেলোয়াড়দের জন্য বড় অ্যামাউন্টের বোনাস ঘোষণা করা হবে। ’

ঊষার দুর্ভাগ্য বটে। পুরো লিগে এগিয়ে থেকেও এখন ট্রফি হারানোর শঙ্কা পেয়ে বসেছে। মোহামেডানকে হারালে আজ মেরিনার্সের বিপক্ষে ড্র করলেই শিরোপা ধরে রাখত পুরান ঢাকার দলটি। এখন জিততেই হবে। দলীয় ম্যানেজার রফিকুল ইসলাম কামাল বলেন, আমাদের জিততেই হবে। আশা রাখি বিজয়ের উৎসব আমরাই করব।

এই পাতার আরো খবর
up-arrow