Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : শনিবার, ২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ জুলাই, ২০১৬ ২৩:৪৩
২০২৪ অলিম্পিকে ক্রিকেট!
ক্রীড়া ডেস্ক
২০২৪ অলিম্পিকে ক্রিকেট!

ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি অনেক দিন থেকেই চেষ্টা করছে অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত

করতে। কিন্তু হচ্ছে না। তবে ২০২৪ অলিম্পিকে ক্রিকেট যুক্ত হতে পারে, যদি আয়োজক হওয়ার সুযোগ পায় ইতালির রোম।

২০২৪ সালে আয়োজক হওয়ার জন্য দৌড়ে রোমের সঙ্গে রয়েছে ফ্রান্সের প্যারিস, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস, হাঙ্গেরির বুদাপেস্ট। ইতালির ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি সিমন গ্যাম্বিনো বলেন, ‘যদি রোম অলিম্পিকের আয়োজক হয়, তবে ক্রিকেট সংযুক্ত হবে। এ ব্যাপারে আমাদের কমিটমেন্ট রয়েছে। ’ তবে যদি ক্রিকেট অন্তর্ভক্ত হয় সেক্ষেত্রে ম্যাচগুলো হবে বলগনায়। সেখানে ২০১০ সালে ওয়ার্ল্ড ক্রিকেট লিগের চারটি ম্যাচ হয়েছিল। যদিও পিচগুলো তখন নতুন করে তৈরি করতে হবে। তবে তার আগে রোমকে আয়োজক হতে হবে।

রোমে ক্রিকেট হলে ১৬টি দলকে আমন্ত্রণ জানানো হবে। আবার ১২টি দলকেও বলা হতে পারে। তবে সবকিছু নির্ভর করবে অলিম্পিক কমিটির ওপর। যদি ১২ দল অংশগ্রহণ করার সুযোগ পায় সেক্ষেত্রে ইউরোপ থেকে তিনটি দল, এশিয়ার তিন দল, আফ্রিকার দুই দল, দুটি বা তিনটি দল আমেরিয়া ও ক্যারিবিয়ান অঞ্চল থেকে, দক্ষিণ প্রশান্ত মহাসাগরে পাড়ের তিনটি দল থাকবে। তবে এক্ষেত্রে ক্রিকেটে শক্তি দল ইংল্যান্ড তাদের নামে খেলতে পারবে না। তাদের যুক্তরাজ্য নামে খেলতে হবে।

ক্রিকেট এর আগে অলিম্পিকে ছিল। ১৯০৮ সালে লন্ডন অলিম্পিকে ক্রিকেট খেলেছিল বেশ কয়েকাট দেশ। এখন অবশ্য হচ্ছে না। ক্রিকেট এশিয়ান গেমসে রয়েছে।  

 

এই পাতার আরো খবর
up-arrow