Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭

ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭
প্রকাশ : শনিবার, ২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ জুলাই, ২০১৬ ২৩:৪৫
ক্রিকেটাররা কি অর্থ পাবেন?
ক্রীড়া প্রতিবেদক

প্রাপ্য অর্থ চেয়ে দোষী হয়ে গেলেন সোহরাওয়ার্দী শুভ, ডলার মাহমুদ, নাদিফ চৌধুরীসহ পাঁচ ক্রিকেটার। এবারের প্রিমিয়ার লিগে চতুর্থ হয়েছে ভিক্টোরিয়া।

পারফরম্যান্স ভালো হলেও ক্লাবটি চুক্তির শর্ত অনুযায়ী দ্বিতীয় কিস্তির ৩০ শতাংশ অর্থ পরিশোধ করেনি ক্রিকেটারদের। ক্রিকেটাররা প্রাপ্য অর্থ পরিশোধের জন্য দাবি জানিয়ে অভিযোগ করে বিসিবির কাছে। এতে ক্ষিপ্ত ক্লাব কর্তৃপক্ষ পাঁচ ক্রিকেটারের বিপক্ষে ম্যাচ পাতানোর অভিযোগ আনে। যদিও ক্লাবটির সভাপতি নেছারউদ্দীন কাজল স্পষ্ট করেই জানিয়েছেন, পারিশ্রমিকের সঙ্গে ম্যাচ পাতানোর অভিযোগের কোনো যোগসূত্র নেই। এ ছাড়াও তিনি জানিয়েছেন, ঈদের আগে ক্লাবের ক্রিকেটারদের একটি নির্দিষ্ট অঙ্কের অর্থ পরিশোধ করার কথা ভাবছে ক্লাব। কিন্তু ব্রাদার্স ইউনিয়ন ঈদের আগে ৩০ শতাংশ অর্থ পরিশোধ করবে কিনা, জানা যায়নি। এর মধ্যে চুক্তির নিয়ম মেনে দুই কিস্তিতে ৬০ শতাংশ অর্থ পরিশোধ করেছে চ্যাম্পিয়ন আবাহনী. রানার্সআপ প্রাইম দোলেশ্বর, লিজেন্ড অব রূপগঞ্জ, মোহামেডান স্পোর্টিং, প্রাইম ব্যাংক, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, কলাবাগান ক্রীড়াচক্র। বিসিবি পরিশোধ করেছে ক্রিকেট কোচিং স্কুলের (সিসিএস) ৫২ শতাংশ ও কলাবাগান ক্রিকেট একাডেমির ৩০ শতাংশ অর্থ।  

ক্রিকেটারদের পারিশ্রমিক বেঁধে দিয়েছিল বিসিবি।

যাতে ক্লাবগুলোর অর্থ পরিশোধে কোনো সমস্যা না হয়। একইভাবে ক্রিকেটাররাও যাতে অর্থ পেয়ে থাকেন, সে জন্য ৩০, ৩০ ও ৪০ শতাংশ-তিন কিস্তিতে অর্থ পরিশোধের কথা বলে বিসিবি। সেটা মেনে সিসিএস ছাড়া বাকি ১১ ক্লাব প্রথম কিস্তির ৩০ শতাংশ অর্থ পরিশোধ করে। দ্বিতীয় কিস্তিতে এসেই লাইনচ্যুত হয়ে পড়ে ভিক্টোরিয়া, ব্রাদার্স, কলাবাগান ক্রিকেট একাডোম ও সিসিএস। এর মধ্যে সিসিএস ও কলাবাগানের অর্থ পরিশোধ করে বিসিবি। কিন্তু ভিক্টোরিয়া ও ব্রাদার্স সে পথ মাড়ায়নি। ভিক্টোরিয়ার সভাপতি কাজল বলেছেন, ‘আমাদের ক্লাব ডোনেশনের ওপর চলে। ডোনাররা ওমরাহ হজ করতে গিয়েছিলেন। এখন তারা ফিরছেন। সুতরাং ঈদের আগে ক্রিকেটারদের একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করা হবে। কত শতাংশ, এখনই বলতে পারছি না। ’ নিয়ম মেনে দুই কিস্তির ৬০ শতাংশ অর্থ পরিশোধের কথা বলেছেন বিসিবি পরিচালক ও মোহামেডানের ক্রিকেট কমিটির ভাইস চেয়ারম্যান হানিফ ভুঁইয়া, ‘লিগ শুরুর আগে ৩০ শতাংশ এবং প্রথম পর্বের খেলা শেষ হওয়ার পর পরই বাকি ৩০ শতাংশ অর্থ পরিশোধ করেছি।

অবশিষ্ট ৪০ শতাংশ অর্থ পরিশোধ করা হবে খুব শিগগিরই। ’

এই পাতার আরো খবর
up-arrow