Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৩ জুলাই, ২০১৬ ২৩:৩৫
এবার ক্লাব ফুটবলের অপেক্ষা
ক্রীড়া ডেস্ক
এবার ক্লাব ফুটবলের অপেক্ষা

গত কয়েকটা মাস দারুণ ব্যস্ত ছিলেন মেসি-রোনালদো-সুয়ারেজ-বেলেরা। আন্তর্জাতিক ফুটবলে নিজ নিজ দেশের আহ্বানে সাড়া দিয়ে ক্লাব ছেড়ে গিয়েছিলেন ফুটবল তারকারা। দীর্ঘ প্রায় দেড় মাস ধরে আন্তর্জাতিক ফুটবল ব্যস্ত রেখেছে ভক্তদের। কোপা আমেরিকা এবং ইউরো কাপের ঢামাঢোল ফুটবলীয় উৎসবেরই আমেজ এনে দিয়েছিল। চিলির কাছে আর্জেন্টিনার এবং পর্তুগালের কাছে ফ্রান্সের পরাজয়ের মধ্য দিয়ে শেষ হয়েছে আন্তর্জাতিক ফুটবল যুদ্ধ। পরাজিত লিওনেল মেসির আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা এবং ক্রিস্টিয়ানো রোনালদোর ইউরো জয়ের মাধ্যমে কিংবদন্তি হয়ে উঠার ঘটনা দেখেছে ভক্তরা। আন্তর্জাতিক ফুটবল শেষ হতেই সামনে চলে এসেছে ক্লাব ফুটবলের সেই পুরনো আয়োজন। সবার চোখ এবার ইউরোপ আমেরিকার সেরা ফুটবল লিগগুলোর দিকে। অপেক্ষা, কখন দেখা যাবে প্রিয় তারকাদের ফুটবলের সবুজ চত্বরে।

স্প্যানিশ লা লিগায় বার্সেলোনা, ইংলিশ প্রিমিয়ার লিগে লিস্টার সিটি, জার্মান বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখ, সিরিএ লিগে জুভেন্টাস এবং ফ্রেঞ্চ লিগ ওয়ানে প্যারিস সেইন্ট জার্মেইনের শিরোপা জয়ের মধ্য দিয়ে শেষ হয়েছিল ইউরোপিয়ান ক্লাব ফুটবলের গত মৌসুম। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল রিয়াল মাদ্রিদ।

আরও একটা মৌসুমের অপেক্ষায় প্রহর গুনছে ভক্তরা। অবশ্য খুব বেশি দিন অপেক্ষায় থাকতে হচ্ছে না। আগামী মাসেই শুরু হচ্ছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের লড়াই। স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, জার্মান বুন্দেসলিগা, ইতালিয়ান সিরিএ লিগ এবং ফ্রেঞ্চ লিগ ওয়ান আগস্টেই শুরু হচ্ছে। তবে সবার আগে শুরু হবে ফ্রেঞ্চ লিগ ওয়ান। ১২ আগস্ট শুরু হবে ফরাসি লিগ। গতবারের চ্যাম্পিয়ন পিএসজি এবারেও ফেবারিট হিসেবেই মাঠে নামবে। এর ঠিক একদিন পরই শুরু হবে ইংলিশ প্রিমিয়ার লিগ। গতবার লিস্টার সিটি রূপকথার জন্ম দিয়েছিল সব ফেবারিটদের হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে। এবারেও কী লিস্টার সিটি আধিপত্য দেখাতে পারবে! বিশেষ করে পেপ গার্ডিওলার ম্যানচেস্টার সিটি আর হোসে মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ভয়ানক দলের সঙ্গে লড়াইয়ে পারবে তো ইংলিশ লিগের নতুন চ্যাম্পিয়নরা! স্প্যানিশ লা লিগা এবং ইতালিয়ান সিরিএ লিগ শুরু হচ্ছে একইদিনে, ২১ আগস্ট থেকে। লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা এবারেও ফেবারিট। তবে রিয়াল মাদ্রিদ এবং অ্যাটলেটিকো মাদ্রিদ ওত পেতে আছে শিরোপা জয়ের জন্য। লা লিগায় এবারও দেখা যেতে পারে শিরোপার জন্য ত্রিমুখী লড়াই। অন্যদিকে ইতালিয়ান সিরিএ লিগে বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাসের আধিপত্যই দেখা যেতে পারে। ২৬ আগস্ট থেকে শুরু হচ্ছে জার্মান বুন্দেসলিগা। কার্লো আনসেলত্তি নতুন দায়িত্ব নিয়েছেন বায়ার্ন মিউনিখে। গার্ডিওলার দেখানো পথেই চলতে পারবেন তো তিনি! বুন্দেসলিগার বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ এবারেও ফেবারিট।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বাছাইপর্ব এরই মধ্যে শুরু হয়ে গেছে। তবে গ্রুপ পর্ব শুরু হবে সেপ্টেম্বরে। ইউরোপ সেরার মুকুট জয়ে এবারেও ফেবারিটের তালিকায় থাকছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ এবং ম্যানচেস্টার সিটির মতো ক্লাবগুলোই।

ইউরোপিয়ান লিগ শুরু

স্প্যানিশ লা লিগা : ২১ আগস্ট, ২০১৬

ইংলিশ প্রিমিয়ার লিগ : ১৩ আগস্ট, ২০১৬

জার্মান বুন্দেস লিগা : ২৬ আগস্ট, ২০১৬

ইতালিয়ান সিরি এ : ২১ আগস্ট, ২০১৬

ফ্রেঞ্চ লিগ ওয়ান : ১২ আগস্ট, ২০১৬

up-arrow