Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭
প্রকাশ : শনিবার, ১৬ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৫ জুলাই, ২০১৬ ২৩:১৮
৪২-এ তরুণ মিসবাহ
মেজবাহ্-উল-হক
৪২-এ তরুণ মিসবাহ

লর্ডসে ৪২ বছর ৪৭ দিন বয়সে সেঞ্চুরি করেই রেকর্ড বুকে নাম লিখিয়েছেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ্-উল-হক। টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনিই এখন অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি বয়সে সেঞ্চুরির মালিক।

তবে বয়স্ক সেঞ্চুরিয়ানদের তালিকায় মিসবাহ্ রয়েছেন ছয় নম্বরে।  

সবচেয়ে বেশি বয়সে সেঞ্চুরি রয়েছে ইংলিশ ক্রিকেটার স্যার জ্যাক হবসের। ১৯২৯ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪৬ বছর ৮২ দিন বয়সে ১৪২ রানের দারুণ ইনিংস খেলেছেন ইংলিশ তারকা ব্যাটসম্যান। আরেক ইংলিশ ব্যাটসম্যান হেনরি হেনড্রেন ৪৫ বছর ১৫১ দিন বয়সে সেঞ্চুরি করে দ্বিতীয় স্থানে রয়েছেন। হেনড্রেন সেঞ্চুরি করেছিলেন ঘরের মাঠেই। ১৯৩৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যানচেস্টারে ১৩২ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

অস্ট্রেলিয়ার ওয়ারেন বার্ডসলে যখন সেঞ্চুরি করেছিলেন তখন তার বয়স ৪৩ বছর ২০২ দিন। সেটা ১৯২৬ সালে। এই লর্ডসেই, ইংল্যান্ডের বিরুদ্ধে। তবে দুর্ভাগ্য বার্ডসলের একটুর জন্য ডাবল সেঞ্চুরি হয়নি। ওপেনিংয়ে ব্যাট করতে নেমে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন তিনি। খেলেছেন ১৯৩ রানের হার না মানা এক অসাধারণ ইনিংস। তবে শেষ পর্যন্ত সঙ্গীর অভাবে আর ডাবল সেঞ্চুরি পূরণ করতে পারেননি।

দক্ষিণ আফ্রিকার ডেভ নার্স সেঞ্চুরি করেছেন ৪২ বছর ২৯১ দিন বয়সে। ১৯২১ সালে জোহানেসবার্গে, ইংল্যান্ডের বিরুদ্ধে। চল্লিশের বেশি বয়সী ক্রিকেটারদের মধ্যে ডেভ নার্সই প্রথম সেঞ্চুরি করেন। ইংল্যান্ডের ফ্রাঙ্ক উইলি সেঞ্চুরি করেছেন ৪২ বছর ৬১ দিনে। ১৯২৯ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোহানেসবার্গে। এরপরই মিসবাহ্।

তবে মিসবাহ্র আগে বেশি বয়সে যারা সেঞ্চুরি করেছেন সবাই দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে। বর্তমানে তীব্র প্রতিদ্বন্দ্বিতার কারণে দেখা যায় বয়স চল্লিশের কাছাকাছি যাওয়ার আগেই ক্রিকেটাররা অবসর নিয়ে নিচ্ছেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ফর্মের সঙ্গে ফিটনেস ধরে রাখা খুবই কঠিন হয়ে যাচ্ছে। সে কারণেই দেখা যাচ্ছে এই একবিংশ শতাব্দীতে মিসবাহ্ ছাড়া কেবল আর একজন ব্যাটসম্যানই চল্লিশের পর সেঞ্চুরি করেছেন— ওয়েস্ট ইন্ডিজের শিবনারায়ণ চন্দরপল। ক্যারিবীয় তারকা ব্যাটসম্যান ২০১৪ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে ৪০ বছর ২৮ দিন বয়সে সেঞ্চুরি করেছেন।

মিসবাহ্র সেঞ্চুরিতে লর্ডস টেস্টের প্রথম ইনিংসে ৩৩৯ রান করেছে পাকিস্তান। প্রথম দিন পাক অধিনায়ক ১১০ রানে অপরাজিত থাকলেও গতকাল ব্যক্তিগত স্কোরে আর মাত্র চার রান যোগ করতে পেরেছেন। মিসবাহ্ ১৯৯ বলে করেছেন ১১৪ রান। ইনিংসে কোনো ছক্কা না থাকলেও রয়েছে ১৮টি দৃষ্টিনন্দন বাউন্ডারি। মিসবাহ্র রেকর্ডময় সেঞ্চুরিতে যেন ঢাকা পড়ে গেছে ক্রিস ওয়াকসের ক্যারিয়ার সেরা বোলিংয়ের রেকর্ডটি। ইংলিশ বোলার ৭০ রানে নিয়েছেন ৬ উইকেট।

 

বুড়ো সেঞ্চুরিয়ানরা

ব্যাটসম্যান    বয়স  রান   দল   প্রতিপক্ষ      ভেন্যু  সাল  

স্যার জ্যাক হবস     ৪৬ বছর ৮২ দিন    ১৪২  ইংল্যান্ড অস্ট্রেলিয়া     মেলবোর্ন    ১৯২৯

হেনরি হেনড্রেন ৪৫ বছর ১৫১ দিন   ১৩২  ইংল্যান্ড অস্ট্রেলিয়া     ম্যানচেস্টার    ১৯৩৪

ওয়ারেন বার্ডসলে     ৪৩ বছর ২০২ দিন   ১৯৩* অস্ট্রেলিয়া     ইংল্যান্ড লর্ডস  ১৯২৬

ডেভ নার্স     ৪২ বছর ২৯১ দিন   ১১১  দক্ষিণ আফ্রিকা ইংল্যান্ড জোহানেসবার্গ ১৯২১

ফ্রাঙ্ক উইলী    ৪২ বছর ৬১ দিন    ১৫৪  ইংল্যান্ড দক্ষিণ আফ্রিকা ম্যানচেস্টার    ১৯২৯

মিসবাহ্-উল-হক     ৪২ বছর ৪৭ দিন    ১১৪  পাকিস্তান     ইংল্যান্ড লর্ডস  ২০১৬

up-arrow