Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : বুধবার, ২০ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৯ জুলাই, ২০১৬ ২৩:০৫
ফুটবল ঘিরে উৎসব
প্রিমিয়ার লিগের উদ্বোধন আজ
মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম
ফুটবল ঘিরে উৎসব
মঞ্চ মাতাবেন মমতাজ

চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়াম এলাকায় সাজ সাজ রব। গত বছর অক্টোবরে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব ফুটবলের জমজমাট আয়োজনের পর এবার জাতীয় পর্যায়ে আরেকটা সফল আয়োজনের অপেক্ষা। বন্দরনগরীর ফুটবলকে পুনর্জাগরণ করেছিল শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব টুর্নামেন্ট। ওই টুর্নামেন্টের পর প্রাণ ফিরে পেয়েছে চট্টগ্রামের ফুটবল। এবার আর চট্টগ্রামের ফুটবল নয়, চট্টগ্রাম থেকে শুরু হয়ে এ টুর্নামেন্টের মাধ্যমে জাগাতে চায় দেশের ফুটবলকে। বন্দরনগরী থেকে জেগে ওঠা ফুটবলকে জাতীয় পর্যায়ে জাগাতে এবার চট্টগ্রাম থেকে শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ। ঢাকার বাইরে এবারেই প্রথম শুরু হচ্ছে দেশের ফুটবলের অন্যতম বড় আসর পেশাদার লিগ। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের উদ্যোগে আয়োজিত এ টুর্নামেন্টের মাধ্যমে ফুটবলের হারানো সেই অতীত ফের ফিরিয়ে আনতে চায়। তাই এরই অংশ হিসেবে এবারের বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ আয়োজন করা হয়েছে চট্টগ্রামসহ দেশের চারটি ভেন্যুতে। বর্ষার এই ভরা মৌসুমে ফুটবলে মেতে ওঠার অপেক্ষায় এখন চট্টলাবাসী। তরফদার রুহুল আমিন এই লিগের মাধ্যমে ফুটবলকে জাগিয়ে তুলতে চান।

আজ জমকালো আয়োজনের মধ্যে দিয়ে লিগের উদ্বোধনী অনুষ্ঠান হবে। সন্ধ্যা সাড়ে ৬টায় কনসার্টের মধ্য দিয়ে এবারের জমকালো উদ্বোধন অনুষ্ঠান শুরু হচ্ছে। দর্শক গ্যালারিতে বসে কনসার্ট উপভোগ করতে পারবেন। এ জন্য দর্শকদের টিকিট বাবদ গুনতে হবে জনপ্রতি ১০০ টাকা। এ কনসার্টে ব্র্যান্ড অ্যাম্বাসাডর মমতাজের সঙ্গে আইয়ুব বাচ্চুসহ ঢাকা ও স্থানীয় অন্যান্য শিল্পীরা সঙ্গীত পরিবেশ করবেন। ২৪ জুলাই থেকে এমএ আজিজ স্টেডিয়ামে শুরু হবে মাঠের লড়াই। প্রতিদিন দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। দর্শক ৫০ টাকার এক টিকিটেই দুটি ম্যাচ উপভোগ করার সুযোগ পাবেন। চট্টগ্রামে সর্বমোট ২৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ২৪ জুলাই উদ্বোধনী  খেলায় শেখ জামাল ধানমন্ডি ক্লাবের মুখোমুখি হবে আরামবাগ ক্রীড়া সংঘ। একই দিন পরের ম্যাচে শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে লড়বে উত্তর বারিধারা ক্লাব।

আশির দশকেও বন্দরনগরীর ফুটবলের জনপ্রিয়তা ছিল আকাশছোঁয়া। আবাহনী ও মোহামেডানের ম্যাচে ছিল উপচে পড়া ভিড় ও অন্য রকম উত্তেজনা। এ দুটি দলের কোনো ফুটবল ম্যাচ হলেই গ্যালারি ভরা দর্শক আর উত্তেজনায় ভরপুর থাকত পুরো এলাকা। কিন্তু এক সময় ক্রিকেটের কাছে মার খেয়ে ফুটবলের জনপ্রিয়তায় পড়ে ভাটা। এখন প্রিমিয়ার ডিভিশন ফুটবল লিগেও গ্যালারি থাকে ফাঁকা। প্রথম বিভাগ ফুটবল লিগে তো আরও করুণ দশা। কিন্তু গত বছরের চট্টগ্রাম আবাহনীর উদ্যোগে আয়োজন করা শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব ফুটবলের মাধ্যমে প্রাণ ফিরে পায় চট্টগ্রামের ফুটবল। প্রায় প্রত্যেক ম্যাচে ১৫ থেকে সর্বোচ্চ ২৫ হাজার দর্শক মাঠে বসে খেলা উপভোগ করেন। এটা শুধু চট্টগ্রাম নয়, নিকট অতীতে দেশের ফুটবল ইতিহাসে সর্বোচ্চ দর্শক মাঠে উপস্থিত হয়ে খেলা উপভোগ করে। আয়োজকরা জানান, টুর্নামেন্ট আয়োজনের জন্য এমএ আজিজ স্টেডিয়াম এখন সম্পূর্ণ প্রস্তুত। এবারের লিগ আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রামে ফুটবলের জনপ্রিয়তা আরও বাড়বে। দর্শক আগের মতো ফুটবল খেলা নিয়ে মেতে উঠবে। নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনও প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে।

up-arrow