Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ২২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২১ জুলাই, ২০১৬ ২৩:২২
নিশ্ছিদ্র নিরাপত্তা পেশাদার লিগে
ক্রীড়া প্রতিবেদক
নিশ্ছিদ্র নিরাপত্তা পেশাদার লিগে

লোগো উন্মোচন বা জমকালো কনসার্ট শেষ। এখন শুধু ফুটবল মাঠে নামার পালা।

স্বাধীনতা কাপ দিয়ে এবার ফুটবল মৌসুমের যাত্রা হয়েছে। দুই টুর্নামেন্টে দুই দলের ট্রফি জেতার  কৃতিত্ব থাকলেও ফুটবলে বাংলাদেশে বড় আসর হচ্ছে পেশাদার লিগ। এক সময় ঢাকা প্রথম বিভাগ লিগই ছিল দেশের ফুটবলে প্রধান আকর্ষণ। দেশ জুড়ে উত্তেজনার শেষ ছিল না। কালের বিবর্তনে সেই ফুটবল বড্ড ম্লান। ২০০৭ সালে পেশাদার লিগ শুরু। দুনিয়া জুড়ে ফুটবলে পেশাদারিত্বের যুগ। অথচ আটটি আসর হয়ে গেলেও বাংলাদেশে প্রকৃতপক্ষে পেশাদার লিগ হচ্ছে কিনা এ নিয়ে সংশয় রয়েছে। ফিফা বা এএফসির যে শর্ত আছে তা অধিকাংশ মানা হচ্ছে না। কিছু ক্লাব ছাড়া খেলোয়াড়দের পারিশ্রমিক দিতেও দ্বিধাবোধ করছে। রেফারিং নিয়েও প্রশ্ন উঠছে। সত্যি বলতে কি হ-য-ব-র-ল অবস্থায় লিগ চলছে। বড় ধরনের কমিটি থাকলেও বাফুফে তা গুরুত্ব দিচ্ছে না।

শেষ পর্যন্ত নবম আসরে এসে পেশাদার লিগকে গুরুত্ব দিতে চাচ্ছে ফুটবল ফেডারেশন। অবশ্য এর জন্য কৃতিত্ব দিতে হয় বেসরকারি প্রতিষ্ঠান সাইফ পাওয়ার টেককে। ঝিমিয়ে থাকা লিগের আকর্ষণ বাড়াতে পাঁচ বছরের জন্য স্বত্ব কিনে নিয়েছে প্রতিষ্ঠানটি। ফুটবলে এই ধরনের ঘটনাকে বিরলই বলা যায়। স্বত্ব কিনলেও লিগের নিয়ন্ত্রণ বাফুফেরই হাতে থাকবে। তবে সৌন্দর্য বা লিগ আকর্ষণ বাড়াতে পুরো কাজটা করবে সাইফ পাওয়ার টেকই। জৌলস বাড়াতে সাত ভেন্যুতে লিগ আয়োজনের চিন্তা-ভাবনা ছিল। কিন্তু শেষ পর্যন্ত চার ভেন্যুকে বেছে নেওয়া হয়েছে।

এতদিন ঢাকাতে লিগের প্রথম পর্ব হলেও এবার প্রথম শুরু হচ্ছে চট্টগ্রামে। ২০ জুলাই জমকালো কনসার্টের মাধ্যমে লিগের উদ্বোধন হয়েছে। ২৪ জুলাই থেকে শুরু হবে মাঠের লড়াই। ১২টি দল লিগে অংশগ্রহণ করবে। ৯ দিনে চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে প্রথম পর্বের ১৮টি ম্যাচ খেলার কথা রয়েছে। এই তথ্য জানালেন সাইফ পাওয়ার টেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমিন। তবে বাফুফে থেকে বলা হচ্ছে লিগের ফিকশ্চার এখনো ঠিক হয়নি। তবে চট্টগ্রাম থেকে লিগ শুরু হচ্ছে এটা নিশ্চিত।

ফুটবলে আগের জৌলস নেই। তাই ম্যাচে হট্টগোল হওয়ার আশঙ্কাও থাকে না। কিন্তু দেশের বর্তমান যে পরিস্থিতি তাতে লিগে নিরাপত্তার ব্যাঘাত ঘটতে পারে। পেশাদার লিগে কেমন থাকবে নিরাপত্তার ব্যবস্থা? এই ব্যাপারে লিগের প্রধান সমন্বয়কারী তরফদার বলেন, চট্টগ্রামে আমরা নিরাপত্তার ব্যাপারে বেশ সতর্ক। মাঠে পর্যাপ্ত পুলিশ থাকবে। হোটেলেও নিরাপত্তা থাকবে। এমনকি খেলোয়াড়রা যে বাসে স্টেডিয়ামে যাওয়া আসা করবে সেখানে আগে ও পেছনে পুলিশ থাকবে। চট্টগ্রামে নিরাপত্তা নিয়ে একাধিকবার বৈঠক হয়েছে। জোর গলায় বলতে পারি নিরাপত্তার কোনো ত্রুটি থাকবে না। পুরো লিগ নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে। শুধু চট্টগ্রাম নয়, সব ভেন্যুতেই পর্যাপ্ত নিরাপত্তা থাকবে।

এই পাতার আরো খবর
up-arrow