Bangladesh Pratidin

প্রকাশ : শনিবার, ২৩ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৩ জুলাই, ২০১৬ ০০:০৩
কোহলিময় অ্যান্টিগুয়া
ক্রীড়া প্রতিবেদক
কোহলিময় অ্যান্টিগুয়া
অ্যান্টিগুয়ায় সেঞ্চুরির পর ব্যাট উঁচিয়ে অভিবাদন কোহলির —এএফপি

কী টি-২০, কী ওয়ানডে, কী টেস্ট! বিরাট কোহলি যখন যে ফরম্যাটে ক্রিকেট খেলতে নামছেন সেখানেই সেট হয়ে যাচ্ছেন এবং রানের বন্যা বইয়ে দিচ্ছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অ্যান্টিগুয়া টেস্টের প্রথম দিন হাঁকিয়েছেন দারুণ এক সেঞ্চুরি। দিন শেষে ১৪৩ রানে অপরাজিত রয়েছেন তিনি। আর ভারত ৪ উইকেট হারিয়ে করেছে ৩০২ রান।

গতকাল সেঞ্চুরি করে তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন কোহলি। ভারতের ১৯তম ক্রিকেটার হিসেবে কৃতিত্ব দেখালেন তিনি। টেস্টে এটি কোহলির দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি। এর আগে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১২৯ বলে সেঞ্চুরি করেছিলেন। গতকাল সেঞ্চুরি করেছেন ১৩৪ বলে। কোহলির কালকের সেঞ্চুরিটি ছিল রেকর্ডময়।

রাহুল দ্রাবিড় ও কপিল দেবের পর তৃতীয় অধিনায়ক হিসেবে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট সেঞ্চুরি করলেন কোহলি। রাহুল দ্রাবিড় ২০০৬ সালে সেন্ট লুসিয়ায় ১৪৬ রানের ইনিংস খেলেছিলেন। ১৯৮৩ সালে পোর্ট অব স্পেনে অপরাজিত ১০০ রান করেছিলেন কপিল দেব। তবে কোহলিই প্রথম ভারতীয় অধিনায়ক যিনি উইন্ডিজে গিয়ে নেতৃত্ব দেওয়া প্রথম ম্যাচে প্রথম ইনিংসেই হাফ সেঞ্চুরি করেছেন। রাহুল দ্রাবিড় তার প্রথম ইনিংসে করেছিলেন ৪৯ রান।

অ্যান্টিগুয়ার নর্থ সাউন্ড স্টেডিয়ামের ইতিহাসে দ্বিতীয় ক্যাপ্টেন হিসেবে সেঞ্চুরি করলেন কোহলি। এর আগে প্রথম সেঞ্চুরিটি করেছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক রামনরেশ সারওয়ান। ২০০৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১২৮ রান করেছিলেন তিনি। তবে ভারতীয় অধিনায়কের অপরাজিত ১৪৩ রানের ইনিংসটি এই ভেন্যুতে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। এর আগে ২০১২ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৫০ রানের একটি ইনিংস খেলেছিলেন ক্রিস গেইল।

কোহলির এই সেঞ্চুরিটি বেশ কয়েকটি কারণে ভারতীয় অধিনায়কের বিশেষ গুরুত্বপূর্ণ হতে পারে। গতকাল ক্যারিবীয় দ্বীপে টেস্টের প্রথম দিনে সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়লেন কোহলি। এর আগে কোনো ভারতীয় ব্যাটসম্যান টেস্টের প্রথম দিনে সেঞ্চুরি করতে পারেননি।

কোহলি ছাড়াও গতকাল শেখর ধাওয়ান ৮৪ রানের দারুণ এক ইনিংস খেলেছেন। ধাওয়ানের সঙ্গে ১০৫ রানের দারুণ এক জুটি গড়েন কোহলি। তৃতীয় উইকেট জুটিতে শেখর ধাওয়ানের সঙ্গে শেষ পাঁচ জুটির মধ্যে তিনটি সেঞ্চুরি জুটি গড়েছেন ভারতীয় অধিনায়ক। পার্টনারশিপগুলো ছিল ১২৬, ৫১, ২২৭, ৪৫ ও ১০৫ রান। তা ছাড়া নর্থ সাউন্ডে তৃতীয় উইকেট জুটিতে এটি প্রথম টেস্ট সেঞ্চুরি জুটি।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্টের প্রথম দিনে সর্বোচ্চ স্কোরের নতুন রেকর্ড গড়ল ভারত। এর আগে প্রথম দিনে সর্বোচ্চ ২৪৬ রান করেছিল উইন্ডিজে, সেটা ২০১১ সালে কিংস্টনে।

এই পাতার আরো খবর
up-arrow