Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : রবিবার, ২৪ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৩ জুলাই, ২০১৬ ২৩:৩৪
রাশিয়ার ভাগ্য নির্ধারণ আজ
ক্রীড়া ডেস্ক

ক্রীড়াবিশ্বে মার্কিন যুক্তরাষ্ট্রের পরই রাশিয়ার অবস্থান। চীন মাঝেমধ্যে রাশিয়াকে টপকে গেলেও বাস্তব চিত্র বলে লড়াইটা মূলত যুক্তরাষ্ট্র-রাশিয়ারই।

প্রায় প্রতিটা ক্রীড়া ইভেন্টেই রাশিয়ার আধিপত্য চোখে পড়ার মতো। কিন্তু রিও অলিম্পিকে রাশিয়ান পতাকা উড়বে কী না এখনো বলা যাচ্ছে না। অলিম্পিক পোডিয়ামে দাঁড়িয়ে কোনো রুশ অ্যাথলেট দেশের পতাকাকে সালাম জানানোর সৌভাগ্য অর্জন নাও করতে পারেন। শত চেষ্টা করেও ডোপপাপের দায় এড়াতে পারেনি রাশিয়া। রাষ্ট্রীয়ভাবে ডোপ পাপ করায় রাশিয়াকে নিষিদ্ধ করা হতে পারে অলিম্পিক থেকে। আজ লুসেইনে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নির্বাহী সদস্যরা জরুরি বৈঠকে বসছেন রাশিয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে। তবে এরই মধ্যে রিওতে অনুষ্ঠেয় প্যারালিম্পিকে রাশিয়াকে নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করেছে আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি। আগস্টেই রাশিয়াকে প্যারালিম্পিক থেকে নিষিদ্ধ করা হতে পারে বলে জানিয়েছেন আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটির ‘গভর্নিং বডি’।

ডোপের বিরুদ্ধে আওয়াজ তুলেছে সবাই। এমনকি রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও এই সারিতে। তিনি বলেছেন, ক্রীড়াঙ্গনে ডোপ পাপের কোনো স্থান হতে পারে না। ব্রিটিশ অ্যাথলেট ফারাহ থেকে শুরু করে স্প্রিন্টের রাজা উসাইন বোল্ট সবার কণ্ঠেই ছিল অভিন্ন সুর। ডোপকে কোনোভাবেই ছাড় দেওয়া যায় না। ম্যাকলারেনের ওয়াডা রিপোর্ট প্রকাশিত হওয়ার পর বেরিয়ে পড়েছিল রাশিয়ার থলের বেড়াল। সোচিতে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে রাশিয়া রাষ্ট্রীয়ভাবে ডোপ পাপ করেছে। সেখানে ডোপ নেওয়ার আগে অ্যাথলেটদের কাছ থেকে স্যাম্পল সংগ্রহ করা হয়েছিল। পরবর্তীতে যে স্যাম্পল সংগ্রহ করা হয় তা আগের স্যাম্পলের সঙ্গে বদলে দেওয়া হয়। এ কারণে রাশিয়ান অ্যাথলেটদের ডোপ পাপ ধরা পড়েনি। এসব তথ্য বেরিয়ে আসার পর থেকেই রাশিয়ার প্রতি ছুটে যায় ধিক্কার। এর আগেই রাশিয়ান অ্যাথলেটিকস ফেডারেশনকে নিষিদ্ধ করে অ্যাথলেটিকস ফেডারেশনের আন্তর্জাতিক অ্যাসোসিয়েশন (আইএএএফ)। এবার দেখা যাক, রাশিয়া অলিম্পিক থেকেও       নিষিদ্ধ   হয় কি না!

এই পাতার আরো খবর
up-arrow