Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : সোমবার, ২৫ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৪ জুলাই, ২০১৬ ২৩:২৪
ওয়ার্নের তালিকায় আশরাফুল
ক্রীড়া প্রতিবেদক
ওয়ার্নের তালিকায় আশরাফুল

শেন ওয়ার্ন সর্বকালের সেরা বোলার কি না- এ নিয়ে প্রশ্ন থাকতেই পারে। কিন্তু সর্বকালের সেরা লেগ স্পিনার- দ্বিমত নেই কারও। পরিসংখ্যান তাই বলে। অস্ট্রেলিয়ার লেগ স্পিনার ক্যারিয়ারে টেস্ট খেলেছেন ১৪৫টি এবং উইকেট নিয়েছেন ৭০৮টি। অসি লেগ স্পিনার ক্রিকেট ক্যারিয়ারে বহু বাঘা বাঘা ক্রিকেটারের মুখোমুখি হয়েছেন। মায়াবী ঘূর্ণিজালে নাকাল করেছেন ব্যাটসম্যানদের। দেড় দশকের ক্যারিয়ারে তিনি সবগুলো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে খেলেছেন। এদের মধ্য থেকে সবগুলো দেশের সেরা ক্রিকেটারদের বাছাই করেছেন। সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুস্তাফিজুর রহমানদের মতো ক্রিকেটার থাকার পরও ওয়ার্নের সেরা ক্রিকেটারদের তালিকায় জায়গা পেয়েছেন মোহাম্মদ আশরাফুল। পার্শ্ববর্তী ভারতের সেরা ক্রিকেটার শচিন টেন্ডুলকার, পাকিস্তানের সাঈদ আনোয়ার। ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্রাফোর্ডে পাকিস্তান-ইংল্যান্ড চলাকালীন স্কাই স্পোর্টসে ওয়ার্ন তার সেরা ক্রিকেটারদের নাম বলেন।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাস অন্য দেশগুলোর মতো ততটা ঐতিহ্যে ভরা নয়। প্রতিবেশী ভারতে রয়েছে সুনীল গাভাস্কার, রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলীদের মতো ক্রিকেটার। কিন্তু ওয়ার্নের পছন্দ টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে মিলিয়ে ১০০ সেঞ্চুরি করা টেন্ডুলকার। পাকিস্তানে রয়েছে জাভেদ মিয়াঁদাদ, ইনজামাম উল হক, মোহাম্মদ ইউসুফের মতো ক্রিকেটার। কিন্তু তিনি বেছে নিয়েছেন সাঈদ আনোয়ারকে। কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনার মতো ক্রিকেটার থাকার পরও শ্রীলঙ্কার কোটায় নিয়েছেন অরবিন্দ ডি সিলভাকে। দক্ষিণ আফ্রিকার হ্যান্সি ক্রোনিয়ে ও জ্যাক ক্যালিস। ভিভ রিচার্ডস থাকার পরও ওয়ার্নের ব্রায়ান লারা। জিম্বাবুয়ের তালিকায় ডেভ হটন, ইংল্যান্ডে গ্রাহাম গুচ এবং নিউজিল্যান্ডে মার্টিন ক্রো। বাংলাদেশে তিনি বাছাই করেছেন আশরাফুলকে।

টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান এখন নিষেধাজ্ঞার গ্যাড়াকলে। ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকায় তাকে নিষিদ্ধ করা হয় সবধরনের ক্রিকেটে। অবশ্য ১৬ আগস্ট নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে তার। দুর্দান্ত এই ক্রিকেটার ২০০৫ সালে কার্ডিফে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশকে জয়ী করেছিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়ে। সাবেক অধিনায়ক আশরাফুল ৬১টি টেস্টে রান করেছেন ২৭৩৭ এবং সেঞ্চুরি ৬টি।

ওয়ার্নের চোখে সেরা ব্যাটসম্যান

দেশ                        ক্রিকেটার

ভারত                শচিন টেন্ডুলকার

ইংল্যান্ড              গ্রাহাম গুচ

নিউজিল্যান্ড         মার্টিন ক্রো

ওয়েস্ট ইন্ডিজ         ব্রায়ান লারা

দক্ষিণ আফ্রিকা         হ্যান্সি ক্রোনিয়ে / জ্যাক ক্যালিস

পাকিস্তান             সাঈদ আনোয়ার

শ্রীলঙ্কা               অরবিন্দ ডি সিলভা

জিম্বাবুয়ে            ডেভিড হাটন

বাংলাদেশ           মোহাম্মদ আশরাফুল

up-arrow