শনিবার, ৩০ জুলাই, ২০১৬ ০০:০০ টা

ইংল্যান্ড নয় অস্ট্রেলিয়ায় অস্ত্রোপচার

ক্রীড়া প্রতিবেদক

ইংল্যান্ড নয় অস্ট্রেলিয়ায় অস্ত্রোপচার

ইংল্যান্ড আসবে কিনা এখনো নিশ্চিত নয়। বিসিবিসহ ক্রিকেটাররা সবাই আশাবাদী অ্যালিস্টার কুক, জো রুটরা খেলতে আসবেন। আসা-না আসার বিষয়ে কিছু না বললেও ঢাকা এবং চট্টগ্রামের নিরাপত্তা দেখতে আগস্টের মাঝামাঝি সময়ে আসছে ইংলিশ নিরাপত্তা পরিদর্শক দল। ইংল্যান্ড ক্রিকেট দলকে বরণ করতে যখন গোটা দেশের ক্রিকেটপ্রেমীরা অধীর অপেক্ষায়, তখনই শুনতে হলো দুঃসংবাদ! ইংল্যান্ড দুই টেস্ট ও তিন ওয়ানডে খেলতে নির্ধারিত সময়ে এলেও কাঁধের অস্ত্রোপচারের জন্য সিরিজে খেলতে পারবেন না ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান। সাসেক্সের পক্ষে কাউন্টি ক্রিকেট খেলার সময় কাঁধের ইনজুরিতে পড়েন তিনি। সেরে উঠতে এখন অস্ত্রোপচার করতে হচ্ছে কাটার মাস্টারকে। সেই অস্ত্রোপচার কোথায় হবে? বিসিবির হাতে অপশন দুটি। ইংল্যান্ড অথবা অস্ট্রেলিয়া। শোনা যাচ্ছে, বিসিবি চাইছে অস্ট্রেলিয়ায় ডা. গ্রেগ হয়ের কাছে অস্ত্রোপচার করতে। 

জিম্বাবুয়ের বিপক্ষে গত বছর খেলার সময় বাঁ কাঁধে হালকা ব্যথা পেয়েছিলেন। সেই ব্যথা পুরোপুরি সেরে না গেলেও মাথাচাড়া দেয়নি। কিন্তু সাসেক্সের পক্ষে খেলার সময়ই পুনরায় দেখা দেয় সেই ব্যথা। অথচ সাসেক্সের পক্ষে শুরু করেছিলেন দুর্দান্তভাবে। এসেক্সের বিপক্ষে অভিষেক ম্যাচে ৪ ওভারে ২৩ রানের খরচে নিয়েছিলেন ৪ উইকেট। সারের বিপক্ষে পরের ম্যাচে ৩.২ ওভার বোলিং করে রান দেন ৩১। কিন্তু দেখা পাননি কোনো উইকেটের। ওই ম্যাচেই আহত হন তিনি। তৃতীয় ম্যাচে গ্লুস্টারশায়ারের বিপক্ষে ম্যাচে নামার আগে তার কাঁধের ব্যথাটা মাথাচাড়া দেওয়ায় খেলা হয়নি। এরপর তার কাঁধের এমআরআই করা হয়। রিপোর্টে দেখা গেছে, কাঁধের স্ল্যাপে (সুপিরিয়র ল্যাব্রাম অ্যান্টিরিয়র অ্যান্ড পোস্টিরিয়র) সমস্যা ধরা পড়ে। পরীক্ষায় জানা গেছে, এটি টাইপ-২ শ্রেণির চোট। এ অবস্থা থেকে মুক্তি পেতে চিকিৎসা করতে হবে কাঁধের।

যদি অস্ত্রোপচার ইংল্যান্ডে করতে সম্মত হয় বিসিবি, তাহলে সেটা গ্রিনউইচ হাসপাতালের শল্যচিকিৎসক ডা, টনি কোচারের কাছেই করতে হবে। আর যদি অস্ট্রেলিয়ায় করা হয়, সেটা অবশ্যই ডা. গ্রেগ হয়ের কাছে করার পরিকল্পনা রয়েছে বিসিবির। বিসিবির চিকিৎসক ডা. দেবাশীষ রায় তেমনি জানিয়েছেন, ‘আমরা এখনো ঠিক করিনি কোথায় এবং কখন চিকিৎসা করাব। তবে রবি, সোমবারের মধ্যে বিষয়টি পরিষ্কার হবে কোথায় ও কখন চিকিৎসা করানো হবে। সে এখন ইংল্যান্ডে রয়েছে। আমরা অস্ট্রেলিয়ায়ও কথা বলব। যদি অস্ট্রেলিয়ায় অস্ত্রোপচার করানো হয়, তাহলে ডা. গ্রেগ হয়ের কাছে করানো হতে পারে।’

কাঁধের অস্ত্রোপচার করা হলে সুস্থ হয়ে মাঠে ফিরতে মুস্তাফিজের সময় লাগবে প্রায় ছয় মাস। ফলে আগামী অক্টোবরে ইংল্যান্ড এবং ডিসেম্বর-জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে খেলা হবে না কাটার মাস্টার মুস্তাফিজের।

সর্বশেষ খবর