সোমবার, ৮ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

অস্ট্রেলিয়ার দুই বোনের বিশ্ব রেকর্ড

ক্রীড়া ডেস্ক

অস্ট্রেলিয়ার দুই বোনের বিশ্ব রেকর্ড

রিও অলিম্পিকে সাঁতারে দু-দুটি বিশ্ব রেকর্ড হয়। হাঙ্গেরির লৌহমানবী কাতিনকা হোসসু ৪০০ মিটার ব্যক্তিগত মিডলে বিশ্ব রেকর্ড গড়ে সোনা জেতেন (বাঁয়ে), চার গুণিতক ১০০ মিটার রিলেতে সোনাজয়ী অস্ট্রেলিয়ান মেয়েরা —এএফপি

কেটি লিদেকি আর অ্যালিসনদে নিয়ে গড়া মার্কিন দল যে অস্ট্রেলিয়ান বোনদের কাছে হেরে যাবে এমনটা কে ভেবেছিল! ব্রোন্ট ক্যাম্পবেল এবং কেট ক্যাম্পবেল বোনদের নিয়ে গড়া অস্ট্রেলিয়া দল মার্কিন মেয়েদের হারিয়ে চার গুনিতক ১০০ মিটার ফ্রি স্টাইল রিলেতে স্বর্ণ জিতেছে রিও অলিম্পিকে। দুই বোনের সঙ্গে অস্ট্রেলিয়ান দলে ছিলেন এমা মেকন এবং ব্রিটানি। চার গুনিতক ১০০ মিটার রিলেতে অস্ট্রেলিয়া দল বিশ্ব রেকর্ড গড়েই স্বর্ণ জিতেছে। ক্যাম্পবেল বোনেরা টাইমিং করেছেন ৩ মিনিট ৩০.৬৫ সেকেন্ড। এর আগের বিশ্ব রেকর্ডটাও ক্যাম্পবেল বোনদেরই ছিল (৩ মিনিট ৩০.৯৮ সেকেন্ড)। দুই বছর আগে গ্লাসগোতে এই বিশ্ব রেকর্ড গড়েছিল অস্ট্রেলিয়া দল। অবশ্য অলিম্পিক রেকর্ডও এতদিন ক্যাম্পবেল বোনদের দখলেই ছিল (৩ মিনিট ৩৩.১৫ সেকেন্ড)। রিলেতে কেটি লিদেকিদের নিয়ে গড়া মার্কিন দল রূপা এবং কানাডার দল ব্রোঞ্জ পদক জিতেছে।

এদিকে প্রথমদিনেই অলিম্পিকে আরও একটি বিশ্ব রেকর্ড হয়েছে। সাঁতারে মেয়েদের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণ জিতেছেন হাঙ্গেরির ক্যাটিনকা হুসজো। তিনি ৪ মিনিট ২৬.৩৬ সেকেন্ড টাইমিং করেছেন। এর আগের অলিম্পিক ও বিশ্ব রেকর্ড ছিল চীনের ইয়ে শিওয়েনের। তিনি লন্ডন অলিম্পিকে ৪ মিনিট ২৮.৪৩ সেকেন্ড টাইমিং করে এই রেকর্ড গড়েছিলেন।

সাঁতারে নিজেদেরই গড়া বিশ্ব রেকর্ড ভেঙে ব্রোন্ট ক্যাম্পবেল বলছেন, ‘এটা আমার ক্যারিয়ারের সবচেয়ে সেরা লড়াই। বিশেষ করে আমার বোনের সঙ্গে। এমনকি বাকি দুজনকেও আমি ছোটকাল থেকে জানি। বিশ্ব রেকর্ডের সঙ্গে আমরা অলিম্পিক স্বর্ণ জিতেছি। এরচেয়ে বেশি কিছু চাইবার কীই বা থাকতে পারে! সবাই এর স্বপ্নই তো দেখে।’ বড় বোন কেট ক্যাম্পবেলও দারুণ খুশি এই রেকর্ড গড়ে।

গত শনিবার রাতে অস্ট্রেলিয়ান মেয়েদের স্বর্ণ জয়ে পিছিয়ে পড়েছে মার্কিনিরা। গতকাল বিকাল পর্যন্ত ২টি স্বর্ণসহ মোট ৩টি পদক জিতেছে অস্ট্রেলিয়া অলিম্পিক দল। অবশ্য সমানসংখ্যক স্বর্ণ রয়েছে হাঙ্গেরিরও। ফেনসিংয়ে মেয়েদের ইপি ইভেন্টে স্বর্ণ জিতেছেন হাঙ্গেরির ইমেস এসজাস এবং সাঁতারে মেয়েদের ৪০০ মিটার মিডলেতে স্বর্ণ জিতেছেন তারই স্বদেশি ক্যাটিনকা। মার্কিন যুক্তরাষ্ট্রের দল মোট ৫টা পদক জিতলেও স্বর্ণ জিতেছে কেবল একটা। এদিকে ডোপ কেলেঙ্কারিতে বিধ্বস্ত রাশিয়ান অলিম্পিক দল একটা স্বর্ণ পদক জিতেছে। জুডোর পুরুষ ৬০ কেজি ইভেন্টে রাশিয়ার হয়ে স্বর্ণ জিতেছেন বেসলান মুদ্রানভ। স্বর্ণ জয়ের তালিকায় এরই মধ্যে নাম লিখিয়েছে দক্ষিণ কোরিয়া, জাপান, আর্জেন্টিনা, বেলজিয়াম, থাইল্যান্ড এবং ভিয়েতনাম। ভিয়েতনাম নিজেদের অলিম্পিক ইতিহাসে প্রথমবারের মতো কোনো স্বর্ণ জিতল। দেশকে প্রথম স্বর্ণ উপহার দিয়েছেন হুয়াং জুয়ান ভিনহ। তিনি পুরুষ ১০ মিটার এয়ার পিস্তলে স্বর্ণ জিতেছেন স্বাগতিক ব্রাজিলের ফেলিপকে হারিয়ে। অলিম্পিকের আয়োজক ব্রাজিল এখনো কোনো স্বর্ণ জিততে পারেনি। ১০ মিটার এয়ার পিস্তলে ব্রাজিলকে একটা রুপা উপহার দিয়েছেন ফেলিপ। এদিকে রিও অলিম্পিকে পদক জয়ের তালিকায় অস্ট্রেলিয়া এগিয়ে গেলেও আজই পট বদলে যেতে পারে। সাঁতারে চার গুনিতক ১০০ মিটার ফ্রি স্টাইল রিলেতে আজ সকালে ফাইনাল লড়াইয়ে পুলে নামবেন মাইকেল ফেলপসরা। সেক্ষেত্রে সাঁতার থেকে বেশ কয়েকটা স্বর্ণ পদক ঝুলিতে পুরতে পারে মার্কিন অলিম্পিক দল।

সর্বশেষ খবর