শিরোনাম
মঙ্গলবার, ৯ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

পুলে ফেলপস-লিদেকির ঝড়

রাশেদুর রহমান

পুলে ফেলপস-লিদেকির ঝড়

দিনটি ছিল যুক্তরাষ্ট্রের। চার গুণিতক ১০০ মিটার রিলেতে দেশকে সোনা উপহার দেন ফেলপসরা। অন্যদিকে মেয়েদের ৪০০ মিটার ফ্রি স্টাইলে সোনা জেতেন কেটি লিদেকি। এতে পদক তালিকায় শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্র —এএফপি

রিও ডি জেনিরোতে আমেরিকানদের জন্য দিনটি খুবই শুভকর ছিল। অলিম্পিক সাঁতারে মার্কিনিদের দাপট ফিরিয়ে আনার দিন ছিল গতকাল। রিও অলিম্পিকে সাঁতারে মার্কিনীদের প্রথম সোনা উপহার দেন কেটি লিদেকি। তাও বিশ্ব রেকর্ড গড়ে! একইদিনে সোনা জিতেন জলদানব খ্যাত মার্কিন সাঁতারু মাইকেল ফেলপস। এটা মার্কিন জলদানবের ১৯তম অলিম্পিক সোনা।

ক্যারিয়ারের ইতি টেনেছিলেন মাইকেল ফেলপস। ইনজুরিও এর জন্য দায়ী ছিল। তবে আবারও ফিরে এসেছেন তিনি ভক্তদের মাঝে। নিজের সেই জৌলুস নিয়ে। অ্যাথেন্স অলিম্পিক থেকে মাইকেল ফেলপসের যাত্রা। এরপর আর থামার নাম নেই। একের পর এক অলিম্পিক সোনা জিতেই চলেছেন। গতকাল চার গুনিতক ১০০ মিটার ফ্রি স্টাইল রিলেতে যুক্তরাষ্ট্রকে সোনা উপহার দেন ফেলপসরা। এ সোনা জয়ের মধ্য দিয়েই ফেলপস ১৯ তম সোনা জিতলেন অলিম্পিকে। আর কতদূর যাবেন তিনি! রিও অলিম্পিক সবে শুরু হলো। এর উত্তর সাঁতারের ইভেন্টগুলো শেষ হলেই কেবল দেওয়া সম্ভব। মাইকেল ফেলপস রিও অলিম্পিকে প্রথম সোনা জয়ের পর বলেছেন, ‘এমন একটা জয়ের পর আমরা কান্না ধরে রাখতে পারিনি। বিশেষ করে তরুণরা কান্না শুরু করার পর আমিও কাঁদতে শুরু করি।’ মাইকেল ফেলপসদের কান্না অনেক মার্কিনীদেরই কাঁদিয়েছে। তবে ফেলপসের জন্য এমন একটা কান্নার উৎস খুব দরকার ছিল। এবার তিনি বুক ফুলিয়ে সাঁতারের বাকি ইভেন্টগুলোতে অংশ নিতে পারবেন।

এদিকে মার্কিন মেয়ে কেটি লিদেকি অলিম্পিক শুরুর আগেই আলোচনায় ছিলেন। সাঁতার থেকে যুক্তরাষ্ট্রকে বেশ কয়েকটা সোনা তারা উপহার দিবেন, এটা সবাই ধরেই নিয়েছিল। কিন্তু চার গুনিতক ১০০ মিটার ফ্রি স্টাইল রিলেতে কেটি লিদেকিদের হার মার্কিনীদের হতাশ করে দেয়। অবশ্য এই হতাশা ভালোভাবেই দূর করে দিলেন লিদেকি। ৪০০ মিটার ফ্রি স্টাইলে বিশ্ব রেকর্ড গড়ে সোনা জিতেছেন এ মার্কিন তরুণী। ৪০০ মিটার ফ্রি স্টাইলের হিটেই অলিম্পিক রেকর্ড গড়েন লিদেকি। তিনি চার নম্বর হিটে ৩ মিনিট ৫৮.৭১ সেকেন্ড টাইমিং করে ফ্রান্সের ক্যামিলি মুফাতের অলিম্পিক রেকর্ড (৪ মিনিট ১.৪৫ সেকেন্ড) ভেঙে দেন। মুফাত এই রেকর্ড গড়েছিলেন ২০১২ সালের লন্ডন অলিম্পিকে। ৪০০ মিটার ফ্রি স্টাইলের ফাইনালে ৩ মিনিট ৫৬.৪৬ সেকেন্ড টাইমিং করে বিশ্ব রেকর্ড গড়েন কেটি লিদেকি। ২০১৪ সালে অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টে কেটি লিদেকিই বিশ্ব রেকর্ড গড়েছিলেন ৩ মিনিট ৫৮.৩৭ সেকেন্ড টাইমিং করে। বিশ্ব রেকর্ড করার পর ১৯ বছরের মার্কিন তরুণী বলেছেন, ‘৩ মিনিট ৫৬ সেকেন্ড টাইমিং দেখার পর সত্যিই দারুণ লাগছে।’ কেটি লিদেকি নাকি নিজের সর্বোচ্চটা দিয়ে এই টাইমিং করেছেন। নিজেকে একজন সফল অ্যাথলেট বলে মনে হচ্ছে এখন লিদেকির। তিনি বলেন, ‘আমি গর্বিত মনে করছি নিজেকে।’

মাইকেল ফেলপস আর কেটি লিদেকিদের সোনা জয় এগিয়ে দিলো মার্কিন যুক্তরাষ্ট্রের অলিম্পিক দলকে। গতকাল বিকাল পর্যন্ত যুক্তরাষ্ট্র ৩টি সোনাসহ মোট ১২টি পদক জিতে তালিকার শীর্ষে অবস্থান করছিল। অবশ্য ৩টি করে সোনা জিতেছে চীন এবং অস্ট্রেলিয়াও। চীন ৩টি সোনাসহ মোট ৮টি এবং অস্ট্রেলিয়া ৩টি সোনাসহ মোট ৬টি পদক জিতেছে। এছাড়া ইতালি, দক্ষিণ কোরিয়া ও হাঙ্গেরি ২টি করে সোনা জিতেছে রিও অলিম্পিকে। ১টি করে সোনা জয়ের তালিকায় আছে রাশিয়া, গ্রেট ব্রিটেন, সুইডেন, জাপান, চাইনিজ তাইপে এবং থাইল্যান্ড। স্বাগতিক ব্রাজিল এখনো কোনো সোনা জিততে পারেনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর