শনিবার, ১৩ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

টেনশনে কাঁপছে ব্রাজিল

ক্রীড়া প্রতিবেদক

টেনশনে কাঁপছে ব্রাজিল

১৯৫০ ও ২০১৪ সালে নিজ দেশে বিশ্বকাপ ফুটবলের আয়োজন করে শিরোপা জিততে পারেনি ব্রাজিল। অথচ সর্বোচ্চ পাঁচবার ট্রফি জেতার রেকর্ড রয়েছে তাদের। আরেকটি বিষয় অবাক করার মতো, অলিম্পিক ইতিহাসে একবারও তারা সোনা জিততে পারেনি। ফাইনালে উঠেছে, কিন্তু রুপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। প্রথমবারের মতো স্বপ্নের অলিম্পিক হচ্ছে ব্রাজিলে। নিজের ঘরে বিশ্বকাপ জিততে পারেনি। কিন্তু ব্রাজিলবাসীর প্রত্যাশা, রিও অলিম্পিক থেকে যেন সোনা জেতার স্বপ্নটা পূরণ হয়। এবার ব্রাজিল শুরুটা যেভাবে করেছিল তাতে মনে হচ্ছিল কোয়ার্টার ফাইনালেই উঠতে পারবে না। প্রথম ম্যাচে দুর্বল প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। পরের ম্যাচে এশিয়ার প্রতিনিধি ইরাকের বিপক্ষেও ড্র করে। টানা দুই ম্যাচে ড্র করায় অবস্থা এমন দাঁড়িয়েছিল যে শেষ ম্যাচে ডেনমার্কের কাছে হোঁচট খেলেই বিদায়।

ইতিমধ্যে ব্রাজিল একটি সোনা জয় করেছে। কিন্তু ফুটবলে সোনা যেন শত সোনা জয়ের মতো। এবারও যদি মিস হয়ে যায়, তাহলে নিজ দেশে অলিম্পিকের আকর্ষণ থাকল কোথায়? প্রতিপক্ষ ডেনমার্ক বলেই অনেকে ধরে নিয়েছিল পারবে না ব্রাজিল। বাঁচার-মরার লড়াই বলে নিজেদের উজাড় করে দিয়েছে। পেয়েছে ৪-০ গোলে স্মরণীয় জয়। আর এতেই ফুটবলে সোনা জয়ের আশা টিকে আছে ব্রাজিলের। কলম্বিয়ার বিপক্ষে শেষ আটের লড়াই। পারবে কি ব্রাজিল স্বপ্ন পূরণের পথে এগিয়ে যেতে।

সাম্প্রতিককালে ফুটবলে ব্রাজিলের সময়টা ভালো যাচ্ছে না। ২০১৪ সালে বিশ্বকাপ সেমিফাইনালে জার্মানির কাছে রীতিমতো বিধ্বস্ত হয়েছে। এরপর থেকেই যেন ব্রাজিল ঘুরে দাঁড়াতে পারছে না। কোপা আমেরিকা কাপেও ব্যর্থ। সত্যি বলতে কি ব্রাজিল ৎক্তরা বড্ড হতাশার মধ্যে দিন কাটাচ্ছে। আর্জেন্টিনা অলিম্পিক থেকে বিদায় নিয়েছে। কিন্তু দুবার তাদের অলিম্পিকে সোনা জেতার কৃতিত্ব রয়েছে। মাঠে পারফরম্যান্স তো বটেই ফেডারেশন কর্মকর্তাদের মধ্যেও দ্বন্দ্ব রয়েছে। ভালো মানের ফুটবলার দেখা যাচ্ছে না ব্রাজিলে। এমন সংকটময় অবস্থা কখনো দেখা যায়নি দেশটির। শিরোপা যেন স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। চোখ এখন অলিম্পিকে। এখন এক সোনায় বিমর্ষ ব্রাজিলকে পাল্টে দিতে পারে। ফুটবল ঘিরেই এখন টেনশনে কাঁপছে ব্রাজিলবাসী।

নেইমাররা পারবে কি সেই স্বপ্ন পূরণ করতে। কলম্বিয়াকে একেবারে দুর্বল বলা যায় না। ব্রাজিলের তুলনায় বরং তাদের পারফরম্যান্স এখন চোখে পড়ার মতো। অলিম্পিকে সোনা জিততে অন্য ক্রীড়াবিদরা নিজেকে উজাড় করে দেবেন। ফেল্পসের জাদুতো চলছেই। ট্র্যাকে বিদ্যুৎ খ্যাত উসাইন বোল্ট। বিশেষ করে তার ১০০ মিটার দৌড় দেখতে অপেক্ষায় রয়েছে বিশ্ববাসী। কিন্তু ব্রাজিলবাসীর চোখ শুধু ফুটবলেই। কোয়ার্টার ফাইনাল টপকালে সেমি তারপর ফাইনাল। ফুটবল ইতিহাসে ব্রাজিল কত ম্যাচ জিতেছে তার হিসাব মেলানো মুশকিল। তাদের পক্ষে টানা ম্যাচ জেতা কোনো ব্যাপারই নয়। মাত্র তিন ম্যাচ জিতলেই অলিম্পিক ইতিহাসে প্রথমবারের মতো সোনা জিতবে। ফুটবলের দেশে অলিম্পিক আর সেই ফুটবলকে ঘিরেই টেনশনে কাঁপছে ব্রাজিলবাসী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর