রবিবার, ২১ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

ইংল্যান্ড সফর নিয়ে আশাবাদী বিসিবি

ক্রীড়া প্রতিবেদক

ইংল্যান্ড সফর নিয়ে আশাবাদী বিসিবি

গুলশানের হলি আর্টিজান এবং কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলার পর স্তব্ধ হয়ে পড়ে বাংলাদেশ ও জনগণ। এমন ন্যক্কারজনক ঘটনা এর আগে কখনোই ঘটেনি বাংলাদেশে। ওই নারকীয় ঘটনার রেশ পড়েছে জনজীবনে। বাদ পড়েনি ক্রীড়াঙ্গনও। বিশেষ করে ক্রিকেটের উপর প্রভাব ফেলেছে ব্যাপকভাবে। সেপ্টেম্বরে বাংলাদেশ সফরে দুই টেস্ট ও তিন ওয়ানডের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আসার কথা ইংল্যান্ডের। কিন্তু জঙ্গি হামলায় সেটার ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। ইংল্যান্ড আসবে কি না, সন্দেহের বেড়াজালে আটকে পড়ে। অবশ্য ইংল্যান্ডের নিরাপত্তা পরিদর্শক দল চারদিনের সফরে আসে বাংলাদেশে এবং ঢাকা ও চট্টগ্রামের নিরাপত্তা ব্যবস্থা সরজমিনে পরিদর্শন করে দেশে ফিরে যায় গতকাল রাতে। যাওয়ার আগে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের পরিচালক জন কার নিরাপত্তা বিষয়ক কোনো কথা বলেননি। এমনকি ইংল্যান্ড সফর করবে কি না, সে বিষয়েও কোনো ইঙ্গিত দেননি। ঢাকা ছাড়ার আগে শুধু জানিয়েছেন, রিপোর্ট জমা দিবেন ক্রিকেট বোর্ডে। পরিদর্শক দল কিছু না জানালেও বিসিবি আশাবাদী সফর নিয়ে। বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস আত্মবিশ্বাসী কণ্ঠে জানিয়েছেন, বাংলাদেশ সফর করবে ইংল্যান্ড।

১৭ আগস্ট ঢাকায় আসে তিন সদস্যের পরিদর্শক দল। ঢাকায় পা রেখেই নিরাপত্তা দল মিরপুর স্টেডিয়ামের পরিদর্শন করেন। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করেন কার বাহিনী। পরের দিন চট্টগ্রাম এম এ আজিজ ও জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের নিরাপত্তা ব্যবস্থা দেখেন। ঢাকা ও চট্টগ্রামের স্টেডিয়ামগুলোর নিরাপত্তা ব্যবস্থা দেখার পর ইংলিশ পরিদর্শক দলের প্রধান জন কার বলেন, ‘আমরা এর আগেও বাংলাদেশ সফর করেছি। আমরা জানি এখানকার নিরাপত্তা ব্যবস্থা কেমন।’ নিরাপত্তা পরিদর্শক দল অস্ট্রেলিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসেও যান। এটা বিস্মিত করেছে অনেককেই।

নিরাপত্তা পরিদর্শক দল রাতে ঢাকা ছাড়ে। পরিদর্শক দলের ঢাকা ছাড়ার পর বিসিবির পরিচালক ও মিডিয়া চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘তারা ঢাকা ছাড়ার আগে সিরিজের ভবিষ্যৎ নিয়ে কিছু বলেননি। তারা রিপোর্ট জমা দিবেন। এরপর জানা যাবে সিরিজের ভবিষ্যৎ। তবে আমরা আশাবাদী সিরিজ আয়োজনে। কেননা অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ খেলে গেছে ইংল্যান্ড। তারা খুব ভালো করেই জানে আমাদের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে, এছাড়া সরকারও সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার কথা জানিয়েছে। সুতরাং সিরিজ আয়োজনে আমরা আশাবাদী।’ পরিদর্শক দলের অস্ট্রেলিয়া ও মার্কিন দূতাবাসে যাওয়া প্রসঙ্গে বলেন, ‘এটা তাদের রুটিন পরিদর্শন। তথ্য জানতেই তারা দূতাবাস দুটিতে গেছেন। দক্ষিণ আফ্রিকাও সফর করার আগে তাদের নিরাপত্তা দল দুই দেশের দূতাবাসেও গিয়েছিল।’

সর্বশেষ খবর