বুধবার, ২৪ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

উঁচুমানের কোচের মেয়াদ দুই ম্যাচ!

ক্রীড়া প্রতিবেদক

উঁচুমানের কোচের মেয়াদ দুই ম্যাচ!

যখন যে বিদেশি কোচ নিয়োগ দেওয়া হয়, বাফুফে কর্মকর্তারা জোর গলায় বলে থাকেন উঁচুমানের কোচ পাওয়া গেছে। নেদারল্যান্ডের লোডডিক ক্রুইফকে পেয়েতো সালাউদ্দিন যে উচ্ছ্বসিত ছিলেন তাতে মনে হচ্ছিল আলাউদ্দিনের চেরাগ পেয়ে গেছেন। সাংবাদিকদের দৃঢ়ভাবে বলেছিলেন, আমরা ভাগ্যবান এমন উন্নতমানের কোচ পাওয়া গেছে। কিন্তু এ ক্রুইফ বাংলাদেশকে কিছুই দিতে পারেননি। দুইবার বরখাস্ত করে আবার তাকে ফিরিয়ে আনা হয়েছিল যা বাংলাদেশের ফুটবলে বিরলই বলা যায়।

কথা ছিল এএফসি কাপে ভুটানের বিপক্ষে তাকেই কোচ রাখা হবে। আলোচনাও হয়েছিল। কিন্তু হঠাৎ আবির্ভাব ঘটল বেলজিয়ামের সেইন্টফিটের। অনেকটা নীরবে ঢাকায় আসলেন। মাঠে দেখার পর বাফুফে থেকে বলা হলো যদি পছন্দ হয় সেইন্টফিটকে কোচের দায়িত্ব দেওয়া হবে। বোঝাই যাচ্ছিল ক্রুইফের বিদায় ঘণ্টা বেজে গেছে। কিন্তু বাফুফে তা স্পষ্ট করে বলছিল না।

শেষ পর্যন্ত সেইন্টফিটই জাতীয় দলের কোচ হলেন। স্বাধীনতার পর কত বিদেশি কোচ বদল করা হয়েছে হিসেব মেলান মুশকিল। আগামী ৬ সেপ্টেম্বর ও ১০ অক্টোবর এএফসি কাপের প্লে-অফ ম্যাচে ভুটানের বিপক্ষে লড়বে। জিতলে বাংলাদেশ বাছাইপর্বে ঠাঁই পাবে। ভুটান দুর্বল প্রতিপক্ষ বলে আশা করা যায় বাংলাদেশ দুটোই ম্যাচ জিতবে। সেইন্টফিট কোচের দায়িত্ব পেয়েছেন। মাঝে অবশ্য মালদ্বীপের বিপক্ষে একটি প্রীতিম্যাচ খেলবে। কোচকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করানোর সময় বাফুফে সহসভাপতি ও ম্যানেজম্যান্ট কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, শুধু ভুটানের বিপক্ষে জয় নয়, সেইন্টফিটের কাছ থেকে আরও ভালো কিছু আশা করি। তিনি একজন উঁচুমানের কোচ। এটাও আবার বলেছেন, ভুটান ম্যাচ পর্যন্তই তার মেয়াদ। পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে বাড়ান হবে কিনা। অর্থাৎ ভুটানের বিপক্ষে হেরে গেলে তাকে আর রাখা হবে না এটা নিশ্চিত। বলা হচ্ছে উঁচুমানের কোচ তাহলে তিন ম্যাচের জন্য রাখা হলো কেন? কোচ নিয়োগ দিলেই তাকে উঁচুমানের কোচ বলাটা অভ্যাসে পরিণত হয়েছে। এ অভ্যাস কি বদলানো যায় না।

সর্বশেষ খবর