শনিবার, ২৭ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

গ্রুপ পর্বেই মেসি-গার্ডিওলা মুখোমুখি

ক্রীড়া ডেস্ক

গ্রুপ পর্বেই মেসি-গার্ডিওলা মুখোমুখি

উয়েফা কর্তৃপক্ষ ঘোষণা করেছে দুই মৌসুম পর থেকে সেরা চারটি ইউরোপিয়ান লিগের সেরা চারটি দল সরাসরি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে খেলার সুযোগ পাবে। এ চারটি লিগ হলো স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, জার্মান বুন্দেসলিগা ও ইতালিয়ান সিরি এ লিগ। বর্তমানে লা লিগা, প্রিমিয়ার লিগ ও বুন্দেসলিগার সেরা চারটি দলের মধ্যে ৪ নম্বর দলকে প্লে-অফ রাউন্ড খেলতে হয়। বৃহস্পতিবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে উয়েফার পক্ষ থেকে সেরা চারটি লিগকে নিশ্চয়তা দেওয়া হয়েছে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমে গ্রুপ পর্বেই এবার ফেবারিটরা পরস্পরের মুখোমুখি হচ্ছে।

গ্রুপ পর্বেই গুরু-শিষ্য মুখোমুখি হচ্ছেন। লিওনেল মেসির সামনে এবার পেপ গার্ডিওলা। সি গ্রুপে মুখোমুখি হচ্ছে লিওনেল মেসির বার্সেলোনা ও পেপ গার্ডিওলার ম্যানচেস্টার সিটি। নতুন মৌসুমে স্প্যানিশ কোচ পেপ গার্ডিওলা ম্যানসিটির দায়িত্ব নিয়েছেন। এর ফলে এবার গুরু-শিষ্যের লড়াইটা জমবে ভালোই। গার্ডিওলার হাত ধরেই বিশ্বসেরা তারকা হয়ে উঠেছিলেন বার্সেলোনার আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি। দুজন মিলে জয় করেছিলেন চ্যাম্পিয়ন্স লিগসহ অসংখ্য শিরোপা। বার্সেলোনার সঙ্গে ম্যানচেস্টার সিটির অবশ্য পুরনো অনেক হিসাব জমা আছে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শুরুর পর বার বারই বার্সেলোনার কাছে হেরে বিদায় নিতে হয়েছে ম্যানসিটিকে। ২০১৩-১৪ ও ২০১৪-১৫ মৌসুমে শেষ ষোলতেই দেখা হয়েছিল দুই দলের। এবার তো গ্রুপ পর্বেই মুখোমুখি বার্সেলোনা-ম্যানসিটি। সি গ্রুপে বার্সেলোনা ছাড়াও জার্মান ক্লাব বুরুসিয়া মঞ্চেনগ্লাডবাখ ও স্কটিশ ক্লাব সেলটিকের মুখোমুখি হবে পেপ গার্ডিওলার দল।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ এবার এফ গ্রুপে জার্মান ক্লাব বুরুসিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হচ্ছে। কয়েক বছর আগে ডর্টমুন্ডের কাছে হেরেই ফাইনাল খেলা থেকে বঞ্চিত হয়েছিল রিয়াল মাদ্রিদ। এই গ্রুপে পর্তুগালের স্পোর্টিং সিপি ও পোল্যান্ডের লিগা ওয়ারশও খেলবে। গত মৌসুমে ফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়ে ১১তম শিরোপা জিতেছিল রিয়াল মাদ্রিদ। এবারও রোনালদোরাই ফেবারিট হিসেবে অংশ নিচ্ছে এ টুর্নামেন্টে।

গতবারের ফাইনালিস্ট অ্যাটলেটিকো মাদ্রিদ এবার ‘ডি’ গ্রুপে কঠিন লড়াইয়ের মুখে পড়েছে। তাদের দেখা হবে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের সঙ্গে। পেপ গার্ডিওলা চলে আসার পর বায়ার্ন মিউনিখ কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ইতালিয়ান কার্লো আনসেলত্তিকে। তিনিই রিয়াল মাদ্রিদকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে দশম শিরোপা উপহার দিয়েছিলেন কয়েক বছর আগে। এবার বায়ার্ন মিউনিখ তার হাত ধরেই চ্যাম্পিয়ন্স লিগ জিততে চায়। ডি গ্রুপে ডাচ্ চ্যাম্পিয়ন এইনঢোভেন ও রুশ ক্লাব রুস্টভও খেলছে। রুস্টভ প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ খেলতে এসেছে। এ কারণে তারা নির্ভার হয়েই খেলবে। গ্রুপ পর্বটা কঠিনই হবে অ্যাটলেটিকো ও বায়ার্ন মিউনিখের জন্য।

‘এ’ গ্রুপে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হচ্ছে ফরাসি ক্লাব পিএসজি। তাদের প্রতিপক্ষ ইংলিশ ক্লাব আর্সেনাল, সুইস ক্লাব ব্যাসেল ও বুলগেরিয়ান ক্লাব লুডোগোরেটস র‌্যাজগার্ড। এক মৌসুম পর আবারও চ্যাম্পিয়ন্স লিগে ফিরল লুডোগোরেটস। পিএসজি গত মৌসুমে দুর্দান্ত খেলেও ম্যানসিটির কাছে পরাজয় স্বীকার করেছিল কোয়ার্টার ফাইনালে। আর আর্সেনাল গতবার শেষ ষোলতেই বার্সেলোনার কাছে হেরে বিদায় নিয়েছিল। এবার গ্রুপ পর্ব পাড়ি দেওয়াটাই কঠিন হয়ে যাবে ফেবারিট পিএসজি ও আর্সেনালের জন্য। ব্যাসেলও ইউরোপিয়ান প্রতিযোগিতায় বর্তমানে দারুণ খেলছে।

‘বি’ গ্রুপটা এবার সাদামাটাই হয়ে গেছে। পর্তুগিজ ক্লাব বেনফিকা, ইতালিয়ান ক্লাব নেপোলি, ইউক্রেনিয়ান ক্লাব ডাইনামো কিয়েভ ও তুর্কি ক্লাব বেসিকটাস এবার বি গ্রুপে পরস্পরের মুখোমুখি হচ্ছে।

‘ই’ গ্রুপে অবশ্য সব দলই প্রায় সমান শক্তিধর। রুশ লিগ চ্যাম্পিয়ন সিএসকেএ মস্কো এখানে মুখোমুখি হবে জার্মান ক্লাব বায়ার লেভারকুজেন, ইংলিশ ক্লাব টটেনহ্যাম ও ফ্রেঞ্চ লিগ ওয়ানের ক্লাব মোনাকো।

গত মৌসুমে সবাইকে অবাক করে দিয়ে ইংলিশ লিগ চ্যাম্পিয়ন হয়েছিল লিস্টার সিটি। এ মৌসুমে তারা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে ‘জি’ গ্রুপে মুখোমুখি হচ্ছে পর্তুগিজ ক্লাব পোর্তো, বেলজিয়ান ক্লাব ব্রুগ ও ড্যানিশ ক্লাব কোপেনহেগেনের। ‘এইচ’ গ্রুপটিও কঠিন হতে যাচ্ছে। এই গ্রুপে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস মুখোমুখি হবে গত মৌসুমে ইউরোপা লিগ জয়ী সেভিয়া, ফ্রান্সের অলিম্পিক লিওঁ ও ক্রোয়েশিয়ার ডাইনামো জাগরেবের।

গ্রুপ পর্ব

এ : পিএসজি, আর্সেনাল, ব্যাসেল ও লুডোগোরেটস র‌্যাজগার্ড।

বি : বেনফিকা, নেপোলি, ডাইনামো কিয়েভ ও বেসিকটাস।

সি : বার্সেলোনা, ম্যানচেস্টার সিটি, বুরুসিয়া মঞ্চেনগ্লাডবাখ ও সেলটিক।

ডি : বায়ার্ন মিউনিখ, অ্যাটলেটিকো মাদ্রিদ, এইনঢোভেন ও রুস্টভ।

ই : সিএসকেএ মস্কো, বায়ার লেভারকুজেন, টটেনহ্যাম ও মোনাকো।

এফ : রিয়াল মাদ্রিদ, বুরুসিয়া ডর্টমুন্ড, স্পোর্টিং সিপি ও লিগা ওয়ারশ।

জি : লিস্টার সিটি, পোর্তো, ক্লাব ব্রুগ ও কোপেনহেগেন।

এইচ : জুভেন্টাস, সেভিয়া, অলিম্পিক লিওঁ ও ডাইনামো জাগরেব।

সর্বশেষ খবর