সোমবার, ২৯ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

লড়াইয়ে প্রস্তুত টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক

লড়াইয়ে প্রস্তুত টাইগাররা

সামনেই আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজ। মাঠে নামার আগে ফিটনেস বাড়িয়ে নিতে সাকিব ও মুশফিকরা জিমে সময় পার করছেন —বাংলাদেশ প্রতিদিন

স্বস্তির বাতাস বইছে বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে। সব সংশয়, শঙ্কা ও সন্দেহকে ছুড়ে ফেলে নির্ধারিত সময়েই বাংলাদেশ সফরে আসছে ইংল্যান্ড। এটা এখন পুরনো খবর। মাশরাফি, আল আমিনদের নতুন বোলিং কোচও নিয়োগ দিয়েছে বিসিবি। সন্ধান চালাচ্ছে নতুন স্পিন কোচের। ক্রিকেটের চারদিকে শুধু ভালো খবর। এই ভালো খবরকে সঙ্গী করেই মাশরাফি, মুশফিক, সাকিব, তামিমরা এখন প্রস্তুতি নিচ্ছেন আসন্ন ইংল্যান্ড সিরিজে ব্যাট-বলের লড়াইয়ে মেতে উঠতে। এদিকে সিরিজ খেলা থেকে বিরত থাকেনি বলে ইংল্যান্ডকে এবং পূর্ণ নিরাপত্তার গ্যারান্টি দেওয়ায় বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছে আইসিসি। আইসিসির সিইও ডেভ রিচার্ডসন স্পষ্ট করেই বলেছেন, বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ আয়োজন করে দেখিয়েছে দেশটি নিরাপত্তা দিতে কতটা প্রস্তুত। 

১ জুলাই হলি আর্টিজানে জঙ্গি হামলার পর অনিশ্চয়তার ঘেরাটোপে আটকে যেতে বসেছিল বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজ। যদিও ইংল্যান্ড ক্রিকেট বোর্ড ঘুণাক্ষরে একবারও জানায়নি সিরিজ খেলতে আসবে না। তাতে কী? ঘর পোড়া গরু সিঁদুর দেখে ভয় পাওয়ার মতোই ক্রিকেটপ্রেমী বাঙালিও শঙ্কিত ছিল সিরিজের ভবিষ্যৎ নিয়ে। উদাহরণ হিসেবে তো ছিলই অস্ট্রেলিয়া। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড আনুষ্ঠানিকভাবে জানানোর আগ পর্যন্ত নিশ্চিত হতে পারছিল না সিরিজ নিয়ে। যখন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রতিনিধি অ্যান্ড্রু স্ট্রাউস আনুষ্ঠানিকভাবে জানান, নির্ধারিত সময়েই বাংলাদেশ সফর করবে ইংল্যান্ড, তখন স্বস্তির বাতাস বয়ে যায় গোটা দেশে। উচ্ছ্বাসে মেতে উঠেন ক্রিকেটপ্রেমীরা। ক্রিকেট বোর্ডও ধন্যবাদ জানায় ইংল্যান্ডকে বুক থেকে হাজার মণ পাথর সরিয়ে ফেলতে সাহায্য করায়। যে কোনো উপায়ে যেন সিরিজটি হয়- সে জন্য বিসিবি শুরু থেকেই চিঠি চালাচালি করে আসছিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে। সফলও হয়েছে। সিরিজের ভবিষ্যৎ যাই হোক না কেন, মাশরাফি, মুশফিকদের আগেই অনুশীলনে নামিয়ে দেয় বিসিবি। ট্রেনার মারিও ভিলাভারায়নের তত্ত্বাবধানে কন্ডিশনিং ক্যাম্প শুরু করেন ক্রিকেটাররা। এখনো চলছে। ফিটনেস বাড়াতে জিম করছেন ক্রিকেটাররা। এখনো স্কিল ট্রেনিং শুরু করেননি হেড কোচ চন্ডিকা হাতুরাসিংহে। তবে ক্যাচিং, ফিল্ডিং হচ্ছে নিয়মিত এবং করাচ্ছেন ফিল্ডিং কোচ রিচার্ড হালসাল। ক্রিকেটাররা এখন অনেক বেশি ফিট। কোচ হাতুরাসিংহে চাইছেন ইংল্যান্ড সফরে যেন শতভাগ ফিট হয়েই ক্রিকেট যুদ্ধে নামেন ক্রিকেটাররা। প্রস্তুত ক্রিকেটাররাও। অবশ্য ইংল্যান্ড সফরে নামার আগে নিজেদের ঝালাই করে নেওয়ার সুযোগ পাচ্ছেন মাশরাফিরা। ২৫, ২৭ ও ৩০ সেপ্টেম্বর তিনটি ওয়ানডে খেলতে ঢাকা আসছে আফগানিস্তান। এপ্রিলে সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে টাইগাররা। টি-২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ। এরপর অবশ্য ঘরোয়া ক্রিকেট খেলেছেন মাশরাফিরা। কিন্তু সেটা আন্তর্জাতিক মানের নয়, তাই বিসিবি মনেপ্রাণে চাইছিল ইংল্যান্ড সিরিজটা যেন হয়। এ জন্যই প্রস্তুতির সর্বোচ্চ করেছে বিসিবি। সফর যাতে হয়, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে পরিদর্শনে আসা তিন সদস্যের পরিদর্শক দলকে সর্বোচ্চ আশ্বাস দেওয়া হয়। সরকারি আশ্বাসেই ইংল্যান্ড ক্রিকেট বোর্ড সফরে আসতে রাজি হয়। সফরে আসছে ইংল্যান্ড। কিন্তু পূর্ণ শক্তির দল কি আসছে? এখনো পরিষ্কার নয়। যদিও স্ট্রাউসের ধারণা, পূর্ণ শক্তির ইংল্যান্ড দলই সফর করবে। ইংল্যান্ড কতটা শক্তিশালী হবে, সেটার দিকে খেয়াল না রেখে নিজেদের পুরো প্রস্তুত করে নিচ্ছেন মাশরাফি, সাকিবরা। সিপিএল খেলে ঢাকায় ফিরে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব স্পষ্ট করেই বলেছিলেন,‘ বাংলাদেশ সিরিজ জেতার জন্যই খেলবে এবং জেতার সুযোগ রয়েছে।’ ফুলচন্দন ফুটুক সাকিবের মুখে! অবশ্য দুই দলের সর্বশেষ মুখোমুখি লড়াইয়ের ফল আত্মবিশ্বাস জোগাচ্ছে বাংলাদেশকে। বিশ্বকাপ ক্রিকেটে ইংল্যান্ডকে হারিয়েই কোয়ার্টার ফাইনালে খেলেছিলেন মাশরাফিরা।

সর্বশেষ খবর