মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

সিঙ্গাপুরকেও গুঁড়িয়ে দিল কৃষ্ণারা

ক্রীড়া প্রতিবেদক

সিঙ্গাপুরকেও গুঁড়িয়ে দিল কৃষ্ণারা

সিঙ্গাপুরকে দাঁড়াতেই দেয়নি বাংলাদেশের মেয়েরা। গ্রুপের দ্বিতীয় ম্যাচে ৫-০ গোলে জয়ের পর উল্লাসে মাঠ ছাড়ছে কৃষ্ণা রানীরা —বাংলাদেশ প্রতিদিন

টুর্নামেন্ট শুরুর আগে ফেবারিটের তকমাটা সেঁটে ছিল মধ্যপ্রাচ্যের দেশ ইরানের গায়ে। ইরানের বিপক্ষে মাঠে নামার আগে সেটা প্রকারান্তরে মেনেও নিয়েছিল বাংলাদেশ মহিলা ফুটবলাররা। কিন্তু মাঠে নামার পর যাকে বলে ‘ইউটার্ন’, ধুন্ধুমার ফুটবল খেলে উড়িয়ে দেয় ইরানকে। ইরানকে উড়িয়ে দেওয়ার আত্মবিশ্বাস নিয়ে উড়তে থাকা বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল দল গতকাল গুঁড়িয়ে দিয়েছে সিঙ্গাপুরকে। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ‘সি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় খেলায় ৫-০ গোলে বিধ্বস্ত করেছে আশিয়ানভুক্ত দেশ সিঙ্গাপুরকে। ২টি করে গোল করেন অধিনায়ক কৃষ্ণা রানী ও অনুচিং মগিনি। বাকি গোলটি করেন মৌসুমী। টানা দুই জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেছে বাংলাদেশের মহিলারা। দিনের আরেক খেলায় চাইনিজ তাইপে ৫-০ গোলে হারিয়েছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সংযুুক্ত আরব আমিরাতকে। এটাও তাইপের টানা দ্বিতীয় জয়। প্রথম ম্যাচে স্ট্রাইকার ফাতেমা ঘাসিমির পাঁচ গোলে ইরান ৯-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে কিরগিজস্তানকে। টুর্নামেন্টে এটি ইরানের প্রথম জয়।

বড় জয় পেয়েছেন কৃষ্ণারা। কিন্তু প্রথমার্ধে গোল ছিল মাত্র একটি। দ্বিতীয়ার্ধে গোল হয় বাকি ৪টি। শুরু থেকেই অলআউট ফুটবল খেলতে থাকেন কৃষ্ণা, মার্জিয়া, সানজিদা, তহুরারা। ডান উইং দিয়ে সানজিদা ও বাম উইং দিয়ে মার্জিয়ার গতিশীল ফুটবলের সঙ্গে কোনোভাবেই পেরে উঠছিল না সিঙ্গাপুরের রক্ষণভাগ। শুরু থেকেই দুই উইং দিয়ে আক্রমণ শানিয়ে কোণঠাসা করে ফেলে সিঙ্গাপুরকে। কিন্তু গোলের দেখা পাচ্ছিল না। অবশেষে ৩৯ মিনিটে আরাধ্য গোলের দেখা পায় স্বাগতিকরা। ডান প্রান্ত থেকে সানজিদার ক্রসে দুরন্ত হেড করেন কৃষ্ণা। বল সিঙ্গাপুরের গোলরক্ষককে ফাঁকি দিয়ে ঠাঁই নেয় জালে (১-০)। অবশ্য ১৮ মিনিটেই এগিয়ে যেতে পারতো বাংলাদেশ। কিন্তু সানজিদার বাড়ানো বল ধরে তাড়াহুড়া করতে যেয়ে বার পোষ্টের বাইরে দিয়ে মারেন কৃষ্ণা। ৩৯ মিনিটে গোলের পর আক্রমণের ধার বাড়িয়ে দেয় গোলাম রব্বানি ছোটনের শিষ্যরা। কিন্তু গোলের দেখা পায়নি স্বাগতিকরা।

বিরতির পর নতুন উদ্যমে মাঠে নামেন কৃষ্ণারা। ৪৭ মিনিটে গোলসংখ্যা দ্বিগুণ করে নেয় স্বাগতিকরা। ডানপ্রান্ত থেকে লং বল উড়ে আসে সিঙ্গাপুরের ডি বক্সের কাছে। আনমার্কড মার্জিয়া বল ধরে এগিয়ে যান সিঙ্গাপুরের রক্ষণভাগ বরাবর। ইন সাইড আউট সাইড ডজে প্রতিপক্ষের শেষ মার্কারকে কাটিয়ে ক্রস করেন। সেখানে বল গ্রিপ করেন কৃষ্ণা। এরপর ঠাণ্ডা মাথা সিঙ্গাপুরের গোলরক্ষক নুর ইজ্জাতিকে পরাস্ত করে উচ্ছ্বাসে মাতান দলকে (২-০)। দুই গোলে এগিয়ে আক্রমণের ধার বাড়িয়ে দেয় ছোটনের শিষ্যরা। কিন্তু গোলের দেখা পাচ্ছিল না। অবশেষে ৮৩ মিনিটে তৃতীয় গোল পায়। মজার বিষয় বাংলাদেশ শেষ তিন গোল আদায় করে নেয় ৮৩-৯০ মিনিটে। তৃতীয় গোলটি করেন বদলি খেলতে নামা অনুচিং মগিনি। আরেক বদলি স্ট্রাইকার তহুরার মাটি কামড়ানো শট নুর ইজ্জাতির হাত ফসকে যায়। সামনে দাঁড়ানো মগিনি আলতো টোকায় তিন নম্বর গোল আদায় করে নেন (৩-০)। ৮৬ মিনিটে চতুর্থ গোলটি করেন জাহান মৌসুমি (৪-০)। অতিরিক্ত সময়ে ম্যাচের পঞ্চম ও নিজের দ্বিতীয় গোল করেন মগিনি (৫-০)। আগামীকাল মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল।

দিনের প্রথম খেলায় ৫-০ গোলে জেতা চাইনিজ তাইপের পক্ষে গোলগুলো করেন ফরোয়ার্ড ইউ ইয়া জুয়ান ২৭ ও ৯১ মিনিটে। ৪৮, ১৮ ও ৫৭ মিনিটে বাকি তিনটি গোল করেন যথাক্রমে মিডফিল্ডার উ ইয়ু জৌ, সেঙ য়ুন ইয়া ও জেঙ ঝা য়ি। তাইপে নিজেদের প্রথম খেলায় ৭-১ গোলে কিরগিজস্তানকে হারিয়েছিল। কিরগিজস্তানের বিপক্ষে ফাতেমা ঘাসেমি ১৮, ৫৪, ৭১, ৮৫ ও ৮৭ মিনিটে গোলগুলো করেন। ঘাসেমি আসরে প্রথম হ্যাটট্রিক করেন। বাকি গোলগুলো করেন মারাল টোর্কাম্যান, ফাতেমি মাখদৌমি ও রোঘাইয়ে জালাল নাসাব।

সর্বশেষ খবর