Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:২৩
হকিতে এশিয়ার করুণ দশা
ভারত, পাকিস্তান ও দক্ষিণ কোরিয়ার মানের অবনতি ঘটলে এর প্রভাব বাংলাদেশের ওপর পড়বে
ক্রীড়া প্রতিবেদক
হকিতে এশিয়ার করুণ দশা

অলিম্পিকে এক সময় ভারত ও পাকিস্তানের দাপট ছিল তুঙ্গে। দুই দেশ ছাড়া সোনা কেউ জিতবে ভাবাই যেত না।

সে অবস্থা অনেক আগেই শেষ হয়ে গেছে। ১৯৮০ ভারত ও ১৯৮৪ সালে পাকিস্তান অলিম্পিকে শেষ বারের মতো সোনা জিতেছিল। এরপর পদক জেতাটাই স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। জার্মানি, অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ড হকিতে দাঁড়িয়ে গেছে। অলিম্পিক বা বিশ্বকাপ তাদেরই হয়ে গেছে। এশিয়ার দক্ষিণ কোরিয়া মাঝে জ্বলে উঠেছিল। তারাও এখন ম্লান। নিজেদের মহাদেশের টুর্নামেন্টে ট্রফি জিতে সন্তুষ্ট থাকছে।

রিও অলিম্পিকে পাকিস্তান এবার কোয়ালিফায়ার করতে পারেনি। ভারত ও দক্ষিণ কোরিয়া খেলেছে। কিন্তু পদক জেতা সম্ভব হয়নি। আগের অলিম্পিকগুলোয় ভারত চরম ব্যর্থতার পরিচয় দিলেও রিও অলিম্পিকে একেবারে খারাপ খেলেনি। কোয়ার্টার ফাইনাল পর্যন্ত উঠেছিল। এরপর আর বেশি দূর এগুতে পারেনি। ধারণা ছিল এবার অলিম্পিকে অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড বা জার্মানি সোনা জিতবে। না, সোনাতো দূরের কথা ফাইনালে উঠতে পারেনি কেউ। আর্জেন্টিনা আর বেলজিয়াম সোনা জয়ের লড়াইয়ে মুখোমুখি হয়েছে।

আর্জেন্টিনাকে সবাই চেনে ফুটবলের দেশ বলে। রিও অলিম্পিকে ফুটবলে তারা কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি। অথচ অলিম্পিক ইতিহাসে হকিতে প্রথমবার সোনা জিতে চমক সৃষ্টি করেছে। ফাইনালে পিছিয়ে থেকেও ৪-২ গোলে জিতেছে। । এক সময় হকিতে পাত্তায় মিলতো না তাদের। পরিশ্রম ও পরিকল্পনা করে এগুলে অসম্ভবকে সম্ভব করা যায় আর্জেন্টাইনরা তা প্রমাণ দিয়েছে। হকিতে নতুন শক্তির উত্থান ঘটল। তাহলে এশিয়ার কি হবে? এমন করুণ দশার পরিবর্তন আনা যাবে কি?

সত্যি বলতে কি ভারত, পাকিস্তান ও দক্ষিণ কোরিয়ার মানের অবনতি ঘটলে এর প্রভাব বাংলাদেশের ওপরে পড়বে। এ ব্যাপারে জাতীয় দলের সাবেক খেলোয়াড় ফেডারেশনের সহ-সভাপতি খাজা রহমত উল্লাহ বলেন, এশিয়া পিছিয়ে যাওয়া মানে বাংলাদেশও ক্ষতিগ্রস্ত হবে। হয়তো এই অঞ্চলে হকির গুরুত্ব কমে যাবে। তবে হতাশার কিছু দেখছি না। পদক না পেলেও ভারত এবার খারাপ খেলেনি। আর্জেন্টিনা সোনা জিতলেও গ্রুপ পর্বে তারা ভারতের কাছে হার মেনেছে। পাকিস্তান পিছিয়ে থাকলেও ভারতের উন্নতি ঘটেছে এটা বলতে পারি। আসলে হকি নিয়ে এশিয়াকে নতুন চিন্তা ভাবনা করতে হবে। এভাবে চললে সাফল্য আসবে না। বাংলাদেশ সাধ্যমত চেষ্টা চালাচ্ছে এখন কত দূর যেতে পারি সেটাই বড় কথা।

এই পাতার আরো খবর
up-arrow