Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:২৪
ব্রাজিলকে জেতালেন নেইমার জেসুস
ক্রীড়া ডেস্ক
ব্রাজিলকে জেতালেন নেইমার জেসুস

নেইমারের মতো তারকা ফুটবলারের সঙ্গে খেলেছেন। আড়ালেই থাকার কথা। কিন্তু দারুণ প্রতিভাবান গ্যাব্রিয়েল জেসুস বরং আরও উজ্জ্বল হলেন। খেললেন অসাধারণ। ইকুয়েডরের বিপক্ষে বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বে ৩-০ গোলের যে জয় পেয়েছে ব্রাজিল, তার সিংহভাগ কৃতিত্বই জেসুসের। নিজে করেছেন জোড়া গোল এবং করিয়েছেন বাকিটা। অভিষেক ম্যাচে এর চেয়ে ভালো পারফরম্যান্স বোধকরি আর কারও নেই!

গত কয়েক বছর ধরেই প্রতিভাবান ফুটবলার বলে আলোচিত হচ্ছিলেন জেসুস। কিন্তু জাতীয় দলের পক্ষে না খেলায় বিশ্ব চিনতে এবং জানতে পারছিল না। অলিম্পিকে অবশ্য খেলেছেন জেসুস। ব্রাজিলকে প্রথমবারের মতো সোনা জেতাতে নেইমারের সঙ্গে সামনে থেকে খেলেছেন। এবার সেলেকাওদের পক্ষে জাতীয় দলের হয়ে খেললেন এবং জেতালেন। সঙ্গে মন ভরালেন ফুটবলপ্রেমীদের।

গত ৩০ বছর ধরে ব্রাজিলের মাটিতে কখনো জিততে পারেনি পার্শ্ববর্তী ইকুয়েডর। এবার দলটি আসে জয়ের টার্গেটে। ৭০ মিনিট পর্যন্ত আটকে রাখে স্বাগতিক ব্রাজিলকে। অবশেষে ৭১ মিনিটে ব্রাজিলকে পেনাল্টি পাইয়ে দেন। ওই পেনাল্টি থেকেই গোল করেন নেইমার (১-০)। খেলা যখন ওই গোলে শেষের দিকে এগোচ্ছিল, তখনই গোল করেন ব্রাজিলের নতুন নায়ক জেসুস। ৮৭ মিনিটে ডান দিক থেকে মার্সেলোর ক্রস থেকে দুর্দান্ত ফ্লিকে নিজের প্রথম ও ম্যাচের দ্বিতীয় গোল করেন জেসুস (২-০)। দুই গোলেই অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ। তখনই ম্যাচের সর্বশেষ ও নিজের দ্বিতীয় গোলটি করে আনন্দে ভাসান ব্রাজিলবাসীকে। ডি বক্সের মাথা থেকে ডান পায়ের বাঁকানো শটে চোখ ধাঁধানো গোল করেন জেসুস (৩-০)। ব্রাজিলের কোচ তিতে দারুণ উচ্ছ্বসিত জেসুসের পারফরম্যান্সে, ‘দারুণ খেলেছে জেসুস। সময় আছে। আরও ভালো খেলবে সে। তবে ইকুয়েডরকে হারানোর পেছনে কোচিং স্টাফরা দারুণ কাজ করেছেন।’ জাতীয় দলে প্রথমবারের মতো খেলতে নেমে দলের জয়ে অবদান রাখতে পেরে খুশি জেসুস, ‘আমার ভালো লাগছে ব্রাজিল জিতেছে। আমি গোল করেছি, এটাও ভালো লেগেছে।’ প্রতিভাবান জেসুসের নতুন ঠিকানা ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটি। অবশ্য এখন তিনি খেলছেন পালমেইরাসে।

এ জয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে উঠে এসেছে ব্রাজিল। ৭ ম্যাচে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের পয়েন্ট ১২। ৭ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে মেসির আর্জেন্টিনা।

এই পাতার আরো খবর
up-arrow