Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৪ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৫২
আনুষ্ঠানিকতার ম্যাচ কৃষ্ণাদের
ক্রীড়া প্রতিবেদক
আনুষ্ঠানিকতার ম্যাচ কৃষ্ণাদের

কৃষ্ণা রানী সরকার, মার্জিয়া, তহুরা, শামসুন্নাহারদের নাম দিন কয় আগেও কে জানতো কিংবা চিনতো? অথচ এখন বাংলাদেশের ক্রীড়াঙ্গনে সবচেয়ে আলোচিত ও আলোড়িত নাম এসব। এদের সবার বয়স ১৫-১৬।

কিশোর বয়স এখনো পেরোয়নি। কিন্তু তার আগেই ইতিহাস লিখেছেন এরা। মহিলা ফুটবল ইতিহাসে এই প্রথম এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলবে বাংলাদেশ এদের হাত ধরেই ২০১৭ সালের সেপ্টেম্বরে চীনে খেলবে। বাংলাদেশের মহিলা ফুটবলাররা চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছেন এক ম্যাচ হাতে রেখে। আজ সকাল ১১টায় আসরের শেষ ম্যাচ খেলতে নামবেন কৃষ্ণারা। প্রতিপক্ষ মধ্যপ্রাচ্যের দল সংযুক্ত আরব আমিরাত। শক্তির বিচারে দুই দলের পার্থক্য ব্যাপক। তারপরও হালকা করে দেখতে চাইছেন না কোচ গোলাম রব্বানী ছোটন। আনুষ্ঠানিকতার ম্যাচ হলেও টানা জয় নিয়েই মাঠ ছাড়ার পরিকল্পনা ফুটবলারদের। প্রথম ম্যাচে ইরানকে ৩-০ গোলে হারিয়ে চূড়ান্ত পর্বের পথ মসৃণ করে নিয়েছিল বাংলাদেশ। এরপর সিঙ্গাপুরকে ৫-০ গোলে এবং কিরগজিস্তানকে ১০-০ গোলে হারিয়ে চূড়ান্ত পর্বের স্বপ্ন দেখতে শুরু করে। চতুর্থ ম্যাচে চাইনিজ তাইপেকে ৪-২ গোলে হারিয়ে জায়গা করে নেয় চূড়ান্ত পর্বে। এক ম্যাচ হাতে রেখে চূড়ান্ত পর্ব নিশ্চিত হওয়ায় অনেক বেশি নির্ভার কৃষ্ণারা। আজকের প্রতিপক্ষ দুর্বল সংযুক্ত আরব আমিরাত। মধ্যপ্রাচ্যের দলটির বিপক্ষে হার, জিত কিংবা ড্র কোনো বাঁধা হবে না চূড়ান্ত পর্বের পথে। তাই খোশমেজাজেই আজ খেলতে নামবেন। কিন্তু কোচ ছোটন চাইছেন দল যেন জিতেই মাঠ ছাড়ে, ‘আজকের ম্যাচের ফল কোনো প্রভাব ফেলবে না চূড়ান্ত পর্বে ওঠার পথে। তাই বলে ম্যাচটিকে হালকা করে দেখার কিছু নেই। আগের ম্যাচগুলো যে রকম সিরিয়াসলি খেলেছি। আজও একইভাবে খেলে জিতে মাঠ ছাড়তে চাই।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়ন হয়ে চূড়ান্ত পর্বে খেলবে। এর আগে গত আসরে চার সেমিফাইনালিস্ট জাপান, চীন, দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ড সরাসরি খেলার সুযোগ পেয়েছে।     

এই পাতার আরো খবর
up-arrow