Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১১ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:২২
রুমানার হ্যাটট্রিকে বাংলাদেশের জয়
ক্রীড়া প্রতিবেদক
রুমানার হ্যাটট্রিকে বাংলাদেশের জয়
রুমানা ২০ রানে ৩ উইকেট নেন

ইতিহাসের পাতায় সোনালী অক্ষরে নিজের নাম লিখে নিলেন রুমানা আহমেদ। বাংলাদেশের প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে রুমানা হ্যাটট্রিক করেন। আয়ারল্যান্ডের বিপক্ষে তার হ্যাটট্রিকেই ১০ রানে ম্যাচ জিতেছে বাংলাদেশ এবং একই সঙ্গে সিরিজও নিজেদের করে নিয়েছে। বৃষ্টির জন্য প্রথম ও দ্বিতীয় ওয়ানডে হতে পারেনি। প্রথম ওয়ানডের কিছু হলেও দ্বিতীয়টি মাঠেই গড়াতে পারেনি। তখন শিডিউলের বাইরে থেকে দুই দল তৃতীয় ওয়ানডে খেলতে আগ্রহী হয় এবং ময়দানি লড়াইয়ে নামে। শনিবার বেলফাস্টের ইনস্ট্যানিয়ান্স ক্রিকেট ক্লাব মাঠে প্রথমে ব্যাট করে পুরো ৫০ ওভার ব্যাট করতে পারেনি। দুই স্বাগতিক বোলার কেনেলি ও গার্থের দুরন্ত বোলিং ৪০.১ ওভারে ১০৬ রানে গুটিয়ে যায় জাহানারা বাহিনী। দলের পক্ষে সর্বোচ্চ ৩৩ রান করেন ওপেনার সানজিদা খাতুন। ৫৩ বলের ধীরলয়ের ইনিংসে ছিল ৪টি বাউন্ডারি। কেনেলির বিধ্বংসী বোলিংয়ে এক পর্যায়ে বাংলাদেশের স্কোর ছিল ৫ উইকেটে ২৫। সেখান থেকে দলকে টেনে তুলেন সানজিদা। শেষ দিকে রিতু মনি ১৩, অধিনায়ক জাহানারা আলম ১৪ ও নাহিদা আক্তার ১১ রান করলে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ১০৬। কেনেলি ১০ ওভারের স্পেলে ৩২ রানের খরচে নেন ৪ উইকেট। গার্থ ২ উইকেট নেন ২৪ রানে। টার্গেট মামুলি ১০৭ রান। দুই আইরিশ ওপেনার মেগ কেন্ডাল ও সিসেলিয়া জয়সি ৫২ রানের ভিত দিয়ে দলকে মজবুত অবস্থানে নিয়ে যান। দুজনের গড়া ভিতে মনে হচ্ছিল টি-২০ সিরিজের পর ওয়ানডে সিরিজও জিতবে স্বাগতিক আয়ারল্যান্ড। কিন্তু স্পিনার খাদিজাতুল কুবরা দলীয় ৫২ রানে প্রথম আঘাত হানেন কেন্ডালকে এলবির ফাঁদে ফেলে। কেন্ডালকে ফিরিয়ে স্বাগতিকদের চেপে ধরে জাহানারা বাহিনী। আরেক ওপেনার সিসেলিয়া দলীয় ৮৪ রানে রান আউট হলে ব্যাকফুটে চলে আসে স্বাগতিকরা। এরপর রুমানা তার স্পিনের মায়াজালে পর পর তিন বলে কিম গার্থ, শিলিংটন ও ম্যারি ওয়ালড্রনকে সাজঘরে ফিরিয়ে হ্যাটট্রিক করেন। মহিলা ক্রিকেট ইতিহাসে সব মিলিয়ে রুমানা নবম ক্রিকেটার হিসেবে হ্যাটট্রিক করেন। অধিনায়ক ডিলানিকে ২৬ রানে ফিরতি ক্যাচ নিয়ে দলের জয় নিশ্চিত করেন ম্যাচসেরা রুমানা। ‘হ্যাটট্রিক ওমেন’ রুমানার স্পেল ৭.৫-২-২০-৩। ২টি করে উইকেট নেন পান্না ঘোষ ও ফাহিমা খাতুন। সফরকারী স্পিনারদের আক্রমণাত্মক বোলিংয়ে আয়ারল্যান্ড ৩৭.৫ ওভারে গুটিয়ে যায় ৯৬ রানে। বাংলাদেশ ম্যাচ জিতে নেয় ১০ রানে।  

সংক্ষিপ্ত  স্কোর

বাংলাদেশ : ১০৬/১০, ৪০.১ ওভার  (সানজিদা ৩৩, আয়েশা ৫, ফারজানা ৩, রুমানা ০, নিগার ১, ফাহিমা ০, রিতু ১৩, জাহানারা ১৪, নাহিদা ১১, কুবরা ০*, পান্না ০। কেনেলি ৪/৩২, গার্থ ২/২৪, লুসি ১/৯, সিয়ারা ১/১৯)।

আয়ারল্যান্ড : ৯৬/১০, ৩৭.৫ ওভার (কেন্ডাল ২৩, সেসেলিয়া ৩৫, কাভানাহ ০, ডিলানি ২৬, ইসাবেল ২, গার্থ ০, শিলিংটন ০, ওয়ালড্রন ০, কেনেলি ০, লুসি ১*, সিয়ারা ০। রুমানা ৩/২০, ফাহিমা ২/১৩, কুবরা ২/২০, নাহিদা ১/১৮)

ফল : বাংলাদেশ ১০ রানে জয়ী

এই পাতার আরো খবর
up-arrow