Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১১ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:২৪
হেরেই গেল বার্সা
ক্রীড়া ডেস্ক
হেরেই গেল বার্সা
দুর্বল প্রতিপক্ষের কাছে হারের পর বিমর্ষ চেহারায় মেসি ও নেইমার —এএফপি

রিয়াল মাদ্রিদ দুর্দান্ত ম্যাচ জিতেছে। ওসাসুনাকে ৫-২ গোলে উড়িয়ে লা লিগার পয়েন্ট তালিকায় শীর্ষে বেশ শক্ত আসন গেড়েছে। এ খবর জেনেই লুইস এনরিকে তার শিষ্যদের মাঠে নামিয়েছিলেন। নেইমার ম্যাচের শুরু থেকে দলে থাকলেও লিওনেল মেসি আর লুইস সুয়ারেজ ছিলেন অনুুপস্থিত। তারপরও ন্যু ক্যাম্পে বার্সেলোনা ছিল অপ্রতিদ্বন্দ্বী। অ্যালাভেসের মতো দলকে নিয়ে ভীত ছিল না সবচেয়ে কল্পনাপ্রবণ বার্সাভক্তও। কিন্তু ভাগ্যের নির্মম পরিণতির শিকার হলো কাতালানরা। লা লিগার বর্তমান চ্যাম্পিয়নদের অহঙ্কার ধুলোয় মিশিয়ে দিয়েছে অ্যালাভেস। ২-১ গোলের জয় নিয়ে বাড়ি ফিরেছে তারা। এ পরাজয়ে বার্সেলোনার বেশ খানিকটা পতন হয়েছে লিগ তালিকায়। ৬ পয়েন্ট নিয়ে তারা নেমে গেছে চার নম্বরে! ৯ পয়েন্ট নিয়ে রিয়াল মাদ্রিদ আছে শীর্ষে। ৭ পয়েন্ট নিয়ে সেভিয়া দ্বিতীয় ও ৬ পয়েন্ট নিয়ে লা পালমা আছে তৃতীয় স্থানে।

লুইস এনরিকে নেইমার আর তুরানের উপর আস্থা রেখেছিলেন। ইনজুরি ফেরত মেসিকে ম্যাচের প্রথম থেকেই মাঠে নামাতে চাননি তিনি। তবে ম্যাচের মাঝখানে কম্বিনেশন ভেঙেই বিপত্তি ডেকে আনেন এনরিকে। মেসি-সুয়ারেজ-ইনিয়েস্তাকে দ্বিতীয়ার্ধে মাঠে নামান তিনি। আক্রমণভাগে শক্তি বাড়িয়েও কাজ হয়নি। প্রথমার্ধেই বার্সেলোনাকে হারানোর সব প্রস্তুতি সেরে নেয় অ্যালাভেস। ডিভারসনের গোলে এগিয়ে যায় তারা ম্যাচের ৩৯ মিনিটে। তবে বার্সেলোনার ফরাসি ডিফেন্ডার ম্যাথুর গোলে বার্সেলোনা সমতায় ফিরেছিল প্রথমার্ধ শেষ হওয়ার আগেই। দ্বিতীয়ার্ধে মেসিরা মাঠে নামার পর আরও এক গোল হজম করে বার্সেলোনা। এবার বার্সেলোনার জালে বল জড়ান ইবাই। এরপর আর বার্সেলোনার বিশ্বসেরা আক্রমণভাগও সফল হতে পারেনি।

বার্সেলোনার পরাজয়টা বেশ বড় বিপদ হয়েই দেখা দিয়েছে। দিন কয়েক পরই কাতালানরা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলতে নামবে। প্রথম প্রতিপক্ষই হলো স্কটিশ চ্যাম্পিয়ন সেলটিক। পরাজয়ের স্মৃতি নিয়ে কঠিন ম্যাচে খেলতে যাওয়াটা মোটেও সহজ হবে না কাতালানদের জন্য। অবশ্য পরাজয়ের জন্য সম্পূর্ণ দায়ভার নিজের কাঁধে তুলে নিয়েছেন কোচ লুইস এনরিকে। তিনি বলেন, ‘এই পরাজয়ের জন্য আমিই দায়ী। তবে এ পরাজয় আমাদেরকে অনেক কিছু শিক্ষা দিয়ে গেছে। আমরা অসম্পূর্ণ ছিলাম। বিশেষ করে তারা তিনটা আক্রমণ করেই দুটো গোল করতে সক্ষম হয়েছে।’ ডিফেন্সে বিশেষ দৃষ্টি দেওয়ার অঙ্গীকার করেছেন লুইস এনরিকে। সেলটিক এরই মধ্যে বার্সেলোনাকে সতর্ক করেছে। জয়ের জন্য সর্বোচ্চ চেষ্টা করবে তারা। দেখা যাক, বার্সেলোনা নিজেদেরকে পরাজয়ের এ অবস্থা থেকে বের করে আনতে পারে কি না!

এই পাতার আরো খবর
up-arrow