Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০
মাশরাফিদের প্রতিপক্ষ পূর্ণ শক্তির ইংল্যান্ড
ক্রীড়া প্রতিবেদক
মাশরাফিদের প্রতিপক্ষ পূর্ণ শক্তির ইংল্যান্ড
হাসিব হামিদ, জাফর আনসারি

পূর্ণশক্তির ইংল্যান্ড দলই আসছে বাংলাদেশ সফরে। ইয়ন মরগান ও অ্যালেক্স হেলস তো আগেই ঘোষণা দিয়েছেন তারা আসবেন না এই সফরে। তাই তাদের দুজনকে বাদ দিয়েই গতকাল টেস্ট ও ওয়ানডে সিরিজের জন্য দল ঘোষণা করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ইয়ান বেল ও ক্রিস জর্দান বাংলাদেশে আসার আগ্রহ প্রকাশ করলেও নির্বাচকরা তাদের দুজনকে দলে রাখেননি। মরগানের পরিবর্তে ইংল্যান্ডের ওয়ানডে দলের নেতৃত্ব দেবেন জস বাটলার।

ইংল্যান্ড দলে নতুন মুখ তিনজন— হাসিব হামিদ, বেন ডাকেট ও জাফর আনসারি। বাংলাদেশের কন্ডিশনের কথা মাথায় রেখে নির্বাচকরা ১১ বছর পর ফিরিয়ে এনেছেন গ্যারেথ বেটিকে। ৩৯ বছর বয়সী এই ইংলিশ স্পিনার সব শেষ ইংল্যান্ডের হয়ে টেস্ট খেলেছিলেন ২০০৫ সালে। মজার বিষয় হচ্ছে, বেটির আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয়েছিল বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচটি দিয়ে, সব শেষ ম্যাচটিও খেলেছেন বাংলাদেশের বিরুদ্ধেই। সাত ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ১১ উইকেট পেয়েছেন বেটি।

ইংল্যান্ডের ১৭ সদস্যের টেস্ট দলে রয়েছেন চার স্পিনার। নির্বাচকরা মইন আলী ও আদিল রশিদকে রাখার কথা ভাবলেও কোচ ও অধিনায়কের চাহিদা অনুযায়ী বাড়তি দুজন স্পিনারকে নেওয়া হয়েছে। ইংল্যান্ড জাতীয় দলের নির্বাচক জেমস হুইটেকার বলেন, ‘কোচ ও অধিনায়কের চাহিদা অনুযায়ী দলে চারজন স্পিনার নির্বাচন করা হয়েছে। মইন আলী ও আদিল রশিদ ছাড়াও দলে নেওয়া হয়েছে জাফর আনসারি ও গ্যারেথ বেটিকে। জাফর বোলিংয়ের পাশাপাশি দারুণ ব্যাটিংও করেন। আর অভিজ্ঞতার কথা মাথায় রেখেই নেওয়া হয়েছে গ্যারেথকে। তিনি ইংল্যান্ডের সেরা স্লো বোলারদের মধ্যে অন্যতম। উপমহাদেশের কন্ডিশনে ভালো করার সুযোগ রয়েছে তার।’

অ্যালেক্স হেলসের শূন্যতা পূরণ করতে প্রথমবারের মতো দলে নেওয়া হয়েছে ল্যাঙ্কাশায়ারের তারকা ব্যাটসম্যান হাসিব হামিদকে। টেস্টে অ্যালিস্টার কুকের সঙ্গে ওপেন করতে পারেন এই ইংলিশ ব্যাটসম্যান। হামিদের বয়স মাত্র ১৯ বছর হলেও এরই মধ্যে তিনি ২০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ফেলেছেন। তার ব্যাটিং স্টাইল ও টেকনিকও দারুণ। কোচ ট্রেভর বেলিসের মতে, সাবেক ওপেনার জনাথন ট্রটের সঙ্গে দারুণ মিল রয়েছে হামিদের। সে কারণেই তাকে দলে বিবেচনা করা হয়েছে।

হামিদ সম্পর্কে হুইটেকার বলেন, ‘বয়সে বেশ তরুণ হলেও ল্যাঙ্কাশায়ারের হয়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপে দারুণ একটি মৌসুম কাটিয়েছেন হামিদ। তিনি অসাধারণ এক পারফরমার। তার চারটি সেঞ্চুরি রয়েছে, বোলিংও ভালো করেন। তা ছাড়া একজন টেস্ট ক্রিকেটারের যে মেজাজ দরকার সবই আছে তার মধ্যে। সে কারণেই হামিদকে দলে বিবেচনা করা হয়েছে।’

তবে হামিদকে ওপেনিং খেলতে লড়াই করতে হবে বেন ডাকেটের সঙ্গে। নর্দাম্পটনশায়ারের এই ব্যাটসম্যানও রয়েছেন ১৭ সদস্যের দলে। তিনি দারুণ একটি মৌসুম কাটিয়েছেন। তিন ফরম্যাট মিলে ২৭০০ রানও করেছেন। তবে টেস্টে না হলেও ওয়ানডেতে ওপেনিংয়ে দেখা যেতে পারে ডাকেটকে।

বাংলাদেশে আসার কথা ছিল না টেস্ট অধিনায়ক অ্যালিস্টার কুকের। কেননা সামনে তিনি বাবা হতে চলেছেন। এ কারণে বাংলাদেশে অনুষ্ঠেয় দুই দিনের দুই প্রস্তুতি ম্যাচ খেলতে পারবেন না তিনি। সরাসরি টেস্ট সিরিজে অংশ নেবেন।

৩০ সেপ্টেম্বর বাংলাদেশে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলতে আসবে ইংল্যান্ড। ওয়ানডে তিনটি হবে ৭, ৯ ও ১২ সেপ্টেম্বর এবং টেস্ট দুটি হবে ২০-২৪, ২৮ অক্টোবর-১ নভেম্বর। তৃতীয় ওয়ানডে ও প্রথম টেস্ট ম্যাচটি হবে চট্টগ্রামে, বাকি সব ম্যাচ মিরপুরে।

up-arrow