Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০২
ম্যাককালামের একাদশে ভারতে ক্ষোভ
ক্রীড়া ডেস্ক
ম্যাককালামের একাদশে ভারতে ক্ষোভ
ক্রিস গেইল, শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, ব্রায়ান লারা, ভিভ রিচার্ডস (অধিনায়ক), জ্যাক ক্যালিস, অ্যাডাম গিলক্রিস্ট (উইকেটরক্ষক), মিচেল জনসন, শেন ওয়ার্ন, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট।

সাবেক ক্রিকেটারদের অনেকেই সর্বকালের সেরা একাদশ বাছাই করেছেন। রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা নিজেদের সেরা একাদশ ঘোষণা করেছেন অনেক আগেই। এবার সেই ধারাবাহিকতায় বিশ্বসেরা একাদশ ঘোষণা করেছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। কিউই তারকার একাদশে জায়গা হয়নি এ সময়ের সবচেয়ে পরীক্ষিত ব্যাটসম্যান বিরাট কোহলির। এই একাদশ দেখেই যেন ভারতীয়রা ক্ষোভে ফেটে পড়েছেন। অনেক সামাজিক যোগাযোগ মাধ্যমে নানাভাবে ম্যাককালামের একাদশ নিয়ে সমালোচনা করছেন।

একাদশে জায়গা হয়নি এবি ডি ভিলিয়ার্সের মতো মারকুটে ব্যাটসম্যানেরও। বাংলাদেশের কোনো ক্রিকেটারদেরও জায়গা হয়নি। একাদশে নেই পাকিস্তান, শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের ক্রিকেটারও। ম্যাককালামের একাদশে ভারতীয়দের মধ্যে জায়গা হয়েছে কেবল মাত্র শচীন টেন্ডুলকারের। উইন্ডিজ কিংবদন্তি ব্রায়ান লারা রয়েছেন। আরেক ক্যারিবীয় কিংবদন্তি ভিভ রিচার্ডও রয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের আরেক তারকা ব্যাটসম্যান ক্রিস গেইলও সুযোগ পেয়েছেন। একাদশে রয়েছে অস্ট্রেলিয়ার চার ক্রিকেটার- রিকি পন্টিং, শেন ওয়ার্ন, মিচেল জনসন ও অ্যাডাম গিলক্রিস্ট। নিউজিল্যান্ডের দুই বোলার টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট। দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জ্যাক ক্যালিসও রয়েছেন।

ম্যাককালামের দলে অধিনায়ক স্যার ভিভ রিচার্ড। ওপেন করবেন শচীন টেন্ডুলকার ও ক্রিস গেইল। নিজের একাদশ সম্পর্কে ম্যাককালাম বলেন, ‘আমি শুরুতে একটা ঝড়ো ইনিংস আশা করছি। তাই ক্রিস গেইলকে রাখা হয়েছে। আর শচীন টেন্ডুলকার তো এমনি পছন্দ। তবে টেস্টের পরিসংখ্যানের কথা চিন্তা করে পন্টিংকে দলে রেখেছি।’

তিনি বলেন, ‘মিডল অর্ডারে খেলবেন ব্রায়ান লারা। এরপরেই থাকবেন ভিভ। দলের ভরসার প্রতীক হয়ে ৫ নম্বরে ব্যাট করতে নামবেন তিনি। ব্যাটিং অর্ডারের ছয় নম্বরে ব্যাট করার জন্য আমি গ্রেট অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে রাখছি। যদিও তিনি যেকোনো পজিশনে ব্যাটিং করতে পারদর্শী। তবে ৭ নম্বরে থাকবেন উইকেটরক্ষক ব্যাটসম্যান গিলক্রিস্ট।

বোলিং আক্রমণ সম্পর্কে ম্যাককালাম বলেন, ‘বোলিংয়ে আমি অসি কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নকে রেখেছি। পেসে মিচেল জনসনের সঙ্গে থাকছেন দুই কিউই তারকা সাউদি ও বোল্ট। এই বোলারদের ২০ উইকেট নেওয়ার সামর্থ্য রয়েছে।’

ম্যাককালাম তার দলে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরনকেও রাখেননি। এমনকি নিজেকেও সেরা দলের অংশ হিসেবে বিবেচনা করেননি ম্যাককালাম।

 

up-arrow