Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪৮
অনিশ্চয়তায় ফ্র্যাঞ্চাইজি ফুটবল
ক্রীড়া প্রতিবেদক
অনিশ্চয়তায় ফ্র্যাঞ্চাইজি ফুটবল

ক্রিকেটে ফ্র্যাঞ্চাইজি লিগ বিপিএল জনপ্রিয় হয়ে উঠেছে। আইপিএলকে অনুসরণ করে ভারতে দুই বছর আগে ফুটবলে ফ্র্যাঞ্চাইজি লিগ ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল) শুরু হয়েছে।

ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছে আসরটি। সত্যি বলতে কি ফুটবলে নতুন প্রাণের সঞ্চার হয়েছে ভারতে। বাংলাদেশ উদ্যোগ নিয়েছে এমন আসরের। জাঁকজমক সংবাদ সম্মেলন করে ঘোষণা ছিল চলতি বছর থেকেই ফুটবলে ফ্র্যাঞ্চাইজি বাংলাদেশ সুপার লিগ (বিএসএল) অনুষ্ঠিত হবে। সাইফ পাওয়ার টেক ৩৫ কোটি টাকার বিনিময়ে ১৫ বছরের জন্য লিগের স্বত্বও কিনে নেয়। কিংবদন্তি ফুটবলার দিয়াগো ম্যারাডোনার আসার কথা বলা হয়েছিল। নভেম্বর মাসে লিগের সম্ভাব্য তারিখ নির্ধারণ ছিল।

না, ঘোষণা দেওয়ার পরও চলতি বছর থেকে বিএসএল হচ্ছে না। সাইফ পাওয়ার টেকের কর্ণধার তরফদার রুহুল আমিন বলেন, আমরা প্রস্তুত ছিলাম লিগ আয়োজনে। বেশ কটি দলের সঙ্গে আলোচনাও চলছিল। কিন্তু বাফুফে ভেন্যু নির্ধারণ করতে পারেনি। সুতরাং লিগ হবে কীভাবে? লক্ষ্য এখন ২০১৭ সাল। তবে কোন মাসে তা চূড়ান্ত হবে আরও পরে। তরফদার ২০১৭ সালের কথা বলছেন, কিন্তু বাফুফের নির্বাহী কমিটির এক সদস্য জানালেন, ফুটবলে ফ্র্যাঞ্চাইজি লিগ নিয়ে এখনো আমরা সিদ্ধান্তে পৌঁছতে পারেনি। ১৫ বছরের জন্য স্বত্ব বিক্রি হয়ে গেছে। নির্বাচনে অবস্থান মজবুত করতেই হুট করে ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। বাংলাদেশের ফুটবল প্রেক্ষাপটে এই লিগ আয়োজন করা সম্ভব কিনা তা ভেবে দেখা হয়নি। অনেক সদস্যরই মতামত নেওয়া হয়নি তখন। মূল সিদ্ধান্তটি নিয়েছিল মূলত দুজনই। কোটি কোটি টাকার দীর্ঘমেয়াদে লিগের স্বত্ব যখন বিক্রি হয়েছে তাতে ফুটবলে ফ্র্যাঞ্চাইজি লিগ হবে এ নিয়ে কোনো সংশয় নেই। তবে আগামী বছরই মাঠে গড়াবে তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

up-arrow