Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৮ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:০৪
এক মাস পর মাঠে গড়াচ্ছে পেশাদার লিগ
ক্রীড়া প্রতিবেদক
এক মাস পর মাঠে গড়াচ্ছে পেশাদার লিগ

কিছুটা ব্যতিক্রম এসেছে পেশাদার ফুটবল লিগে। ঢাকার পরিবর্তে এবার দেশসেরা ঘরোয়া আসরের পর্দা উঠেছে চট্টগ্রামে।

এরপর ময়মনসিংহ শেষ করে ঢাকায় চলছে লিগ। এশিয়ান কাপ প্লে-অফ বাছাইপর্ব এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা বাছাই ও ঈদুল আজহাকে কেন্দ্র করে লিগ এক মাস বন্ধ ছিল। লম্বা বিরতির পর আজ থেকে আবার লিগ মাঠে গড়াচ্ছে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দুটো ম্যাচ অনুষ্ঠিত হবে। বিকাল সাড়ে ৪টায় টিম বিজেএসসি লড়বে উত্তর বারিধারার বিপক্ষে। সন্ধ্যা সাড়ে ৭টায় মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন শেখ জামাল ধানমন্ডি ও মুক্তিযোদ্ধা সংসদ।

এখন পর্যন্ত সবকটি দল ছয়টি করে ম্যাচ খেলেছে। পয়েন্ট টেবিলে চলছে তুমুল প্রতিদ্বন্দ্বিতা। মুক্তিযোদ্ধা, রহমতগঞ্জ, শেখ জামাল ও ঢাকা আবাহনী সমানভাবে ১২ পয়েন্ট সংগ্রহ করেছে। তবে গোল পার্থক্যে আপাতত শীর্ষে অবস্থান করছে মুক্তিযোদ্ধা। বিষ্ময় ব্যাপার হলো শক্তিশালী দল না গড়ে ও পুরান ঢাকার রহমতগঞ্জ উপরের সারিতে রয়েছে। এখন পর্যন্ত কোনো ম্যাচ হারেনি। তারকাভরা দুই দল শেখ রাসেল ক্রীড়াচক্র ও চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে চমক সৃষ্টি করেছে। বেশ কজন তারকা ফুটবলার বের হয়ে গেলেও শেখ জামালও খারাপ খেলছে না। ঢাকা আবাহনীও আছে সেরা চারে।

লিগে বর্তমান রানার্সআপ শেখ রাসেল এখনো জ্বলে উঠতে পারেনি। নামিদামি খেলোয়াড় থাকার পরও তারা ছয় ম্যাচে সংগ্রহ করেছে মাত্র এক পয়েন্ট। উত্তর বারিধারা, রহমতগঞ্জ, চট্টগ্রাম আবাহনী, সকার ফেনী ও মুক্তিযোদ্ধার কাছে হার মেনেছে। টিম বিজেএমসির বিপক্ষে ড্রয়ে ১ পয়েন্ট অ্যাকাউন্টে জমা রেখেছে। যা শেখ রাসেলের মতো দলের কাছে আশাই করা যায় না। ব্যর্থতার দায়ভার স্বীকার করে কোচ মারুফুল হক দায়িত্ব ছেড়েও দেন। নতুন কোচ হয়েছেন শফিকুল ইসলাম মানিক। তার প্রশিক্ষণে আগামীকাল শেখ রাসেল লড়বে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে। নতুন কোচ দায়িত্ব নেওয়ার পর শেখ রাসেল জ্বলে উঠতে পারে কিনা সেটাই এখন দেখার বিষয়।

শিরোপা কে জিতবে সেই হিসাব-নিকাশের সময় এখনো আসেনি। তাই পাঁচ ম্যাচ হারা মানে শেখ রাসেলের সম্ভাবনা শেষ হয়ে গেছে তা বলা যাবে না। ২১ সেপ্টেম্বর চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডান-আবাহনী ম্যাচ দিয়ে ঢাকা পর্ব শেষ হবে। এরপর ২৫ সেপ্টেম্বর থেকে পেশাদার লিগ অনুষ্ঠিত হবে সিলেটে। চার ভেন্যুতে লিগ হচ্ছে। বাফুফে থেকে বলা হয়েছিল এবার লিগ হবে উপভোগ্য। বাস্তবে কিন্তু তা হচ্ছে না। বরং বিতর্কিত রেফারিংয়ে লিগের সৌন্দর্য্য নষ্ট হয়ে যাচ্ছে। এক্ষেত্রে বাফুফের নীরবতা দর্শকদের অবাক করেছে।

দল     খেলা  জয়   ড্র    হার   গোল  পয়েন্ট

মুক্তিযোদ্ধা    ৬    ৩    ৩    ০    ১১/৪ ১২

রহমতগঞ্জ     ৬    ৩    ৩    ০    ১০/৪ ১২

শেখ জামাল    ৬    ৩    ৩    ০    ১৩/৮ ১২

ঢাকা আবাহনী  ৬    ৩    ৩    ০    ৭/৩  ১২

চট্টঃ আবাহনী   ৬    ৩    ২    ১    ১৩/৭ ১১

সকার ফেনী     ৬    ২    ২    ২    ৮/৬  ৮

আরামবাগ      ৬    ১    ৩    ২    ৭/১১ ৬

মোহামেডান     ৬    ০    ৫    ১    ৮/১০ ৫

ব্রাদার্স          ৬    ০    ৫    ১    ৭/৯  ৫

বিজেএসসি      ৬    ০    ৪    ২    ৬/৮  ৪

উ. বারিধারা   ৬    ১    ০    ৫    ৭/১৯ ৩

শেখ রাসেল     ৬    ০    ১    ৫    ২/১০ ১

up-arrow