Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৯ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৪৬
পুরস্কারে ভরল কৃষ্ণাদের হাত
মহিলা ফুটবলারদের অন্য রকম দিন
ক্রীড়া প্রতিবেদক
পুরস্কারে ভরল কৃষ্ণাদের হাত
এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল বাছাইপর্বে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ দলকে গতকাল সংবর্ধনা দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন —জয়ীতা রায়

পুরুষ জাতীয় ফুটবল দলে ভরাডুবির শেষ নেই। ব্যর্থতার বৃত্ত থেকে বের হয়ে আসতে পারছে না জাতীয় দল।

অন্যদিকে মহিলা ফুটবলাররা ইতিহাস সৃষ্টি করল। এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলে বাংলাদেশ প্রথমবারের মতো চূড়ান্ত পর্বে উঠেছে। ঢাকায় অনুষ্ঠিত বাছাইপর্ব লড়াইয়ে ইরান, সিঙ্গাপুর, কিরগিজস্তান, চাইনিজ তাইপে ও সংযুক্ত আরব আমিরাতকে গোলের বন্যায় ভাসিয়ে সেরা আটে জায়গা করে নিয়েছে কৃষ্ণারা। আগামী বছর সেপ্টেম্বরে থাইল্যান্ডে চূড়ান্তপর্ব অনুষ্ঠিত হবে। মেয়েদের এমন বিরল সাফল্যে দেশবাসী গর্বিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রুপ পর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার পরই কৃষ্ণাদের অভিনন্দন জানিয়েছেন। খুব শিগগিরই প্রধানমন্ত্রী মেয়েদের সংবর্ধনা দেবেন। গতকাল জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানে এএফসি কাপে চূড়ান্ত পর্বে উঠা মেয়েদের সংবর্ধনা দিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন। অনুষ্ঠানে চারটি ব্যবসায়ী প্রতিষ্ঠান জেমকন গ্রুপ, সাইফ গ্লোবাল স্পোর্টস, ক্যাল্ডওয়েল ডেভেলপমেন্ট ও এসএস সলিউশনস ২৩ খেলোয়াড়, হেড কোচ ও দুই সহকারী কোচকে পুরস্কৃত করে। এর মধ্যে জেমকন ও সাইফ গ্লোবাল প্রত্যেক সদস্যকে মাথা পিছু ৫০ হাজার করে মোট ১ লাখ, ক্যাল্ডওয়েল মাথা পিছু ২৫ হাজার করে আর্থিক পুরস্কার দিয়েছে। এসএস সলিউশনস এক বছর মহিলা ফুটবলারদের বেতন দেওয়ার ঘোষণা দিয়েছে।

আর্থিক পুরস্কার তুলে দেওয়ার সময় বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের মুখে ছিল আনন্দের ঝলক। তিনি বলেন, ‘আজ আমার গর্বের দিন। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়শিপে চূড়ান্ত পর্বে খেলছে মেয়েরা। আমার বিশ্বাস তাদের সাফল্য এখানেই শেষ হয়ে যাবে না। দেশকে আরও বড় কিছু উপহার দেবে। ওদের উন্নয়নে বাফুফে সবরকম সহযোগিতা করবে। মেয়েদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে জেমকন গ্রুপের পরিচালক কাজী ইনাম আহমেদ বলেন, ‘দেশের ফুটবলে নতুন এক সাফল্য অধ্যায়ের সূচনা করায় মেয়েদের আন্তরিক অভিনন্দন জানাই।

সাইফ গ্লোবাল স্পোর্টসের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিনের প্রত্যাশা মেয়েদের সাফল্যের ইতিবাচক প্রভাব পড়বে ফুটবলে। বিশ্বাস করি দেশের ফুটবল এগিয়ে যাবে। ক্যাল্ডওয়েলের কর্ণধার খায়রুল মজিদ মামুন দেশের অন্য ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ফুটবল উন্নয়নে অবদান রাখার আহ্বান জানান। এসএস সলিউশনের ব্যবস্থাপনা পরিচালক সারজীন মেয়েদের অভিনন্দন জানিয়ে বলেন, ‘আশা করি মেয়েরা এখন পুরোদমে তাদের অনুশীলনে মনোনিবেশ করবে ও সাফল্য অব্যাহত রাখবে। এদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও ওয়ালটনের পক্ষ থেকে আগেই আর্থিক পুরস্কারের ঘোষণা দেওয়া হয়েছে। আজ বাফুফে ভবনে তা হস্তান্তর করা হবে।

up-arrow