Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২১ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:২৬
রাজশাহী ও খুলনার ফ্র্যাঞ্চাইজি বদল
ক্রীড়া প্রতিবেদক
রাজশাহী ও খুলনার ফ্র্যাঞ্চাইজি বদল

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রথম দুই আসরে ছিল রাজশাহী ও খুলনা। কিন্তু ফ্র্যাঞ্চাইজি না পাওয়ায় ২০১৫ সালে অনুষ্ঠিত তৃতীয় আসরে দল দুটি ছিল না।

চতুর্থ আসরে আবার ফিরেছে রাজশাহী ও খুলনা। রাজশাহী দলের ফ্র্যাঞ্চাইজি পেয়েছে ম্যাঙ্গো এন্টারটেইনমেন্ট লি.। খুলনার ফ্র্যাঞ্চাইজি পেয়েছে জেমকন গ্রুপ।

এদিকে গত আসরে চুক্তি ভঙ্গের কারণে বাদ দেওয়া হয়েছে সিলেট সুপার স্টারসকে। সে কারণে গত আসরে অংশ নেওয়া ছয় দলের মধ্যে পাঁচটি থাকছে, সঙ্গে এবার নতুন করে যুক্ত হচ্ছে রাজশাহী ও খুলনা। মোট সাত দল এবারের বিপিএলে অংশ নেবে।

খেলা মাঠে গড়াবে ৪ নভেম্বর। ফাইনাল হবে ৭ ডিসেম্বর। খেলা হবে দুই ভেন্যুতে —ঢাকা ও চট্টগ্রামে। গতকাল বিপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে সদস্য সচিব আইএইচ মল্লিক বলেন, ‘এবার দুটি নতুন দল যোগ হয়েছে— রাজশাহী ও খুলনা। আরও অনেক দলই আগ্রহ প্রকাশ করেছিল। এ বছর বাংলাদেশ দল নিউজিল্যান্ডে খেলতে যাবে। এ কারণে অস্ট্রেলিয়াতে কিছুদিন ট্রেনিং করতে। সময় কম, এ কারণে আমরা এ বছর ৭টি দল নিয়ে শুরু করেছি। ’ সিলেটকে বাদ দেওয়া প্রসঙ্গে মল্লিক বলেন, ‘শৃঙ্খলাজনিত কারণে সিলেটকে বাতিল করা হয়েছে। গত বিপিএলে একটা ঘটনায় তাদেরকে আমরা শোকজ করেছিলাম। এরপর তাদের কাছে আমরা টাকা পেতাম। আমাদের কাছে ব্যাংক গ্যারান্টি ছিল আমরা তা ভাঙিয়ে নিয়েছি। ’ বিপিএলের নিলাম অনুষ্ঠিত হবে ৩০ সেপ্টেম্বর। তবে নিলাম কীভাবে হচ্ছে, কি পদ্ধতি অনুসরণ করা হচ্ছে তা এখনো চূড়ান্ত করেনি গভর্নিং কাউন্সিল। মল্লিক বলেন, ‘নিলামের ব্যাপারে এখনো চূড়ান্ত কিছু হয়নি। তবে ট্যাকনিক্যাল কমিটি ২-১ দিনের ভিতরে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে। দেশি ‘এ’ ক্যাটাগরির দুজন করে খেলোয়াড় তারা  রেখে দিতে পারবে। বিদেশিদের ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। ’

আগের মতো এবারও বিপিএলের টিভি স্বত্ব নিয়েছে চ্যানেল-৯। যদিও তাদেরকে টিভি স্বত্ব দেবে না বলে জানিয়ে দিয়েছিল বিসিবি। গতকাল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান আফজালুর রহমান সিনহা টিভি স্বত্ব সম্পর্কে বলেন, ‘আমাদের এটা নিয়ে অনেক মিটিং হয়েছে। আমাদের বিপিএল শুরু হয়েছে চ্যানেল নাইট দিয়েই। তাদের সঙ্গে কিছু বিষয় নিয়ে ঝামেলা ছিল। তাদের সঙ্গে এটা নিয়ে আজকে মিটিং হয়েছে। এই মিটিংয়ে ওই সমস্যার সমাধান হয়েছে। ’

up-arrow