Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৫ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৩৮
তামিমের ৯০০০
ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ৯ হাজারী ক্লাবে নাম লিখিয়েছেন তামিম ইকবাল। টেস্ট, ওয়ানডে ও টি-২০   ক্রিকেটের তিন ফরম্যাট মিলে এখন ড্যাসিং ওপেনারের রান ৯ হাজার ৬৫। ৯ হাজারী ক্লাবে অন্তর্ভুক্ত হতে গতকাল তামিমের দরকার ছিল মাত্র ১৫ রান। সেটা দ্রুতই করে ফেলেন তিনি। শেষ পর্যন্ত ৮০ রানের নান্দনিক এক ইনিংস খেলেছেন। ৯৮ বলে এই রান করেছেন তামিম। ইনিংসে বাউন্ডারি ছিল ৯টি। ১১ মাস পর আন্তর্জাতিক ওয়ানডে খেলতে নেমে বেশ সতর্কভাবেই ব্যাটিং করেছেন তিনি। এ জন্যই ঝুঁকি নেননি। হয়তো সে কারণেই তামিমের ব্যাট থেকে কোনো ছক্কাও আসেনি।

শেষ দিকে হাত খুলে খেলতে গিয়ে ক্যাচ হয়ে যান তামিম। ২০ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন। সেঞ্চুরির আক্ষেপ থাকলেও ৯ হাজারী ক্লাবে নাম লিখিয়ে গর্বই করতে পারেন তামিম। কেন না এ পর্যন্ত অসংখ্য ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে খেললেও এমন কীর্তি রয়েছে কেবল ৮৯ জন ক্রিকেটারের। গতকাল সর্বোচ্চ রানের দিক দিয়ে তামিম ভারতের অলরাউন্ডার কপিল দেবকেও ছাড়িয়ে গেছেন। কপিলের সর্বোচ্চ রান ৯ হাজার ৩৫।

তিন ফরম্যাট মিলে সর্বোচ্চ রান ভারতীয় ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারের। ৬৬৪ ম্যাচ খেলে ৪৮.৫২ গড়ে করেছেন ৩৪ হাজার ৩৫৭ রান। দ্বিতীয় সর্বোচ্চ রান লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারার। তিনি করেছেন ২৮ হাজার ১৬ রান। পরের তিনটি স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং (২৭,৪৮৩ রান), লঙ্কান তারকা মাহেলা জয়বর্ধনে (২৫,৯৫৭ রান) ও দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস (২৫,৫৩৪ রান)।

সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সেরা দশে রয়েছেন ভারতের রাহুল দ্রাবিড়, ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা ও শিবনারায়ণ চন্দরপল, শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়া ও পাকিস্তানের ইনজেমাম-উল হক।

এই পাতার আরো খবর
up-arrow