Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪৭
বাংলাদেশের গ্রুপ চ্যাম্পিয়নের ম্যাচ
অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপ হকি
ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশের গ্রুপ চ্যাম্পিয়নের ম্যাচ

শক্তিশালী ভারতকে হারিয়ে অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপ হকিতে শুভ সূচনা করেছে বাংলাদেশ। এক জয়ই স্বাগতিকদের সেমিফাইনাল নিশ্চিত হয়ে যায়। টুর্নামেন্ট শুরুর আগে ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক বলেন, আমাদের টার্গেট ফাইনাল। শক্তির বিচারে টুর্নামেন্টে টপ ফেবারিট ভারত ও পাকিস্তান। দুই দল ফেরছে দুই গ্রুপে। শিরোপার জেতার সম্ভাবনা তাদেরই বেশি। কিন্তু ভারতের বিপক্ষে বাংলাদেশের যুবারা যে নৈপুণ্য প্রদর্শন করেছে তাতে শিরোপা জিতলে অবাক হওয়ার কিছু থাকবে না। সত্যিকারে সেই সামর্থ্য আশরাফুলদের রয়েছে। প্রথম ম্যাচেই তার প্রমাণ মিলেছে। হিসাবটা এমন ছিল ভারতের কাছে হারলেও ওমানের বিপক্ষে জয় পেয়ে ‘এ’ গ্রুপ রানার্সআপ হয়ে বাংলাদেশ সেমিফাইনাল খেলবে। এখন গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে খেলার অপেক্ষা করছে।

আজ ওমানের বিপক্ষে ড্র করতে পারলেই বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাবে। ভারত হবে রানার্সআপ। তবে ড্র নয়, জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে বাংলাদেশ মাঠে নামবে। ওমানের কাছে জাতীয় দলের হারেরও রেকর্ড রয়েছে। সেক্ষেত্রে তাদেরকে কোনো ভাবেই তুচ্ছ-তাচ্ছিল্য করা ঠিক হবে না। তবে ওমানকে জুনিয়র এশিয়া কাপে ততটা শক্তিশালী মনে হচ্ছে না। ভারতের বিপক্ষে ১১-০ হারই তার প্রমাণ মেলে। আজ তাই বাংলাদেশের জেতাটা সময়ই বলা যায়।

কোচ কাওসার আলী অবশ্য ওমানের পারফরম্যান্স দেখে বিস্ময় প্রকাশ করেছেন। তিনি বলেন, ওদের প্রস্তুতি তো ভালোই ছিল। ভারত অবশ্যই শক্তিশালী কিন্তু ১১ গোল দেবে তা আমি ভাবিনি।’ যাক ওমানকে হারাতে পারলে বাংলাদেশের সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে। আজ বাংলাদেশ হারলে গোল পার্থক্য গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাবে ভারত। এমন নাটকীয়তা ঘটনা ঘটবে কিনা সেটাই অপেক্ষা। ‘বি’ গ্রুপে পাকিস্তান শীর্ষে থাকছে তা নিশ্চিতই বলা যায়। বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হলে কার সঙ্গে খেলবে এখনো ঠিক হয়নি চীন বা চাইনিজ তাইপে প্রতিপক্ষ হয়ে মাঠে নামবে। বাংলাদেশ আজ জেতা মানে সেমিতেই দেখা হয়ে যাবে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান-ভারতের। মওলানা ভাসানী স্টেডিয়ামে বিকাল ৩টায় বাংলাদেশ-ওমানের ম্যাচ শুরু হবে।

up-arrow