Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:২৭
জিতলেই জয়ের সেঞ্চুরি
ক্রীড়া প্রতিবেদক
জিতলেই জয়ের সেঞ্চুরি
আজ জিতলেই ওয়ানডে ক্রিকেটে জয়ের সেঞ্চুরি পূরণ হবে বাংলাদেশের। আফগানিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের ম্যাচের আগে গতকাল অনুশীলনে সৌম্য তামিম মোসাদ্দেক ও ইমরুলের সঙ্গে কথা বলছেন কোচ চন্ডিকা হাতুরাসিংহে —বাংলাদেশ প্রতিদিন

বেশ কয়েকটি মাইলফলক গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ। আফগানিস্তানকে আজ হারালেই এক ম্যাচ হাতে রেখে নিশ্চিত করবে সিরিজ।

একই সঙ্গে জিতবে টানা ষষ্ঠ সিরিজও। তবে সবকিছুকে পেছনে ফেলে আলাদা আবেদন ছড়িয়েছে আজকের ম্যাচটি। ওয়ানডে ক্রিকেটে যার নম্বর ৩৭৮৩ এবং বাংলাদেশের ৩১৩ নম্বর ম্যাচ। সাদা চোখে ম্যাচটি একটি সংখ্যা মাত্র। কিন্তু এর মাহাত্ম্য একেবারেই আলাদা। আজ জিতলেই ইতিহাস। এপিক মুহূর্ত। সোনায় মোড়ানো জয়ের সংখ্যাটি হবে কাটায় কাটায় ১০০ এবং জয়ের সেঞ্চুরি করবে বাংলাদেশ।

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ সিরিজ শুরু করে ‘সেঞ্চুরি’ জয়ের হাতছানি নিয়ে। তিন ম্যাচ ওয়ানডে সিরিজ জিতলেই পূরণ হবে স্বপ্ন। এমন সমীকরণের সিরিজে প্রথমটিতে ৭ রানের রোমাঞ্চিত জয়ের পর আজকের ম্যাচটির আবেদন বেড়ে গেছে শতগুণ। ম্যাচটি জিতলে শততম জয় হবে। টাইগার অধিনায়ক মাশরাফি মুহূর্তটাকে স্মরণীয় করে রাখতে চান ম্যাচটি জিতে, ‘১০০ নম্বর জয়, অবশ্যই অন্যরকম একটি অনুভূতি। তার উপর আমার অধিনায়কত্বে হলে ভালোই লাগবে। বাংলাদেশের জন্য এটি অনেক বড় অর্জন। আমরা চেষ্টা করব আজই যেন হয়। এজন্য আমাদেরকে ভালো খেলতে হবে। ’

বাংলাদেশের ওয়ানডে অভিষেক ১৯৮৬ সালে কলম্বোয় দ্বিতীয় এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে। এরপর টানা ২২ ম্যাচ জয়শূন্য। এখন যেমন বছরে ২০-৩০টি ওয়ানডে ম্যাচ খেলছে, তখন ২২ ম্যাচ খেলতে বাংলাদেশের সময় লেগেছিল ১২ বছর বা এক যুগ। ১৯৯৮ সালে ভারতের হায়দরাবাদে কেনিয়ার বিপক্ষে বাংলাদেশ প্রথম ওয়ানডে জয় পায়। ম্যাচটি ছিল টাইগারদের ২৩ নম্বর ম্যাচ। মোহাম্মদ রফিকের দুর্দান্ত ব্যাটিংয়ে ৬ উইকেটে জিতেছিল বাংলাদেশ। দ্বিতীয় জয় ১৯৯৯ সালের বিশ্বকাপ ক্রিকেটে স্কটল্যান্ডের বিপক্ষে। টেস্ট খেলুড়ে দেশগুলোর বিপক্ষে প্রথম জয় পাকিস্তানের বিপক্ষে ১৯৯৯ সালের বিশ্বকাপে। এরপর গত ৩০ বছরে বাংলাদেশ এখন পর্যন্ত ওয়ানডে খেলেছে ৩১৩টি। ৯৯ জয়ের বিপরীতে হার ২১০টি এবং পরিত্যক্ত ম্যাচের সংখ্যা ৪টি। বাংলাদেশ প্রথম ৫০ জয় পেয়েছে ২০৫ ম্যাচ খেলে। আজ জয় পেলেই পরের ৫০ জয়ের জন্য ম্যাচ সংখ্যা হবে ১০৯।  

বাংলাদেশ অপেক্ষা করছে ১০০ নম্বর জয়ের। ওয়ানডেতে সর্বোচ্চ জয় অস্ট্রেলিয়ার, ৮৮৩ ম্যাচে ৫৪৬টি। ভারত ৪৫৪ ম্যাচ জিতেছে ৮৯৯ ম্যাচে এবং পাকিস্তানের ৪৫৪ জয় ৮৬৩ ম্যাচে। এখন পর্যন্ত ৯৯ জয়ে বাংলাদেশ সবচেয়ে বেশি ৩৯টির প্রতিপক্ষ জিম্বাবুয়ে।

up-arrow