Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৩৩
ফাইনালের অপেক্ষায় বাংলাদেশ
অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপ হকি
ক্রীড়া প্রতিবেদক
ফাইনালের অপেক্ষায় বাংলাদেশ

প্রতিপক্ষ চাইনিজ তাইপে। তাই বেক্সিমকো অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপ হকিতে বাংলাদেশ ফাইনাল খেলবে— ক্রীড়ামোদীরা এ ব্যাপারে নিশ্চিত।

শিরোপা লড়াইয়ে ভারত, পাকিস্তান প্রতিপক্ষ হবে সেটাই শুধু অপেক্ষা। গ্রুপ পর্বে ফেবারিট ভারতকে ধরাশায়ী করে ওমানকে গোলের বন্যায় ভাসানোর পর চাইনিজ তাইপের বিপক্ষে বাংলাদেশ জিততে পারবে না, তা অবিশ্বাস্যই মনে হচ্ছে। কিন্তু খেলোয়াড়রা এতটা তুচ্ছতাচ্ছিল্য চোখে দেখছেন না প্রতিপক্ষকে। চীনকে টপকিয়ে ‘বি’ গ্রুপে রানার্স-আপ হয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে। সুতরাং নকআউট ম্যাচে চাইনিজ তাইপেকে গুরুত্ব না দিয়ে কি উপায় আছে? কোনো সন্দেহ নেই বাংলাদেশের তুলনায় তাইপে দুর্বল দল। কিন্তু দুর্বলরা আবার যে কোনো সময় ঘুরে দাঁড়াতে পারে। বাংলাদেশ জাতীয় দল একবার বাছাই পর্বে টুর্নামেন্টে চাইনিজ তাইপের কাছে হেরে যায়; যা হকির বড় লজ্জা বা অঘটন বলে চিহ্নিত হয়ে আছে। তাই বাংলাদেশের যুবারা আজ তাইপেদের গুরুত্ব দিয়েই মাঠে নামবে।

মওলানা ভাসানী স্টেডিয়ামে দুপুর সাড়ে ১২টায় ম্যাচটি শুরু হবে। কোচ কাওসার আলী বলেন, ‘গ্রুপ পর্বে দুই ম্যাচে দারুণ পারফর্ম করেছে খেলোয়াড়রা। ফলে জয়ের আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে। তবু সেমিফাইনালে প্রতিপক্ষকে হালকা করে দেখা ঠিক হবে না। এ দলকেই আমরা প্রস্তুতি ম্যাচে বড় ব্যবধানে হারিয়েছি। তার পরও সতর্ক হয়ে খেলবে খেলোয়াড়রা। ’ আগের দুই ম্যাচে ৭ গোল করা আশরাফুল বলেন, ‘অনেকে আমার কাছে জানতে চেয়েছেন চাইনিজ তাইপেকে গোলের বন্যায় ভাসাতে পারব কিনা? আসলে আমরা গোলের সংখ্যা নিয়ে ভাবছি না। জয়টাই বড় কথা। এখানে ১ বা ১০ গোল দেওয়া একই কথা। তা ছাড়া এও ভাবতে হবে, যোগ্যতা দিয়েই চাইনিজ তাইপে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে। ওরা পাত্তাই পাবে না, এমনটি ভাবা ঠিক হবে না। তবে আমরা যেভাবে খেলছি তা ধরে রাখতে পারলে ফাইনালে যেতে পারব। ’ ঢাকায় ক্রিকেটে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলছে বাংলাদেশ। ক্রিকেট এখন জনপ্রিয়তার তুঙ্গে। তাই এ অবস্থায় হকির যুব আসর জমবে কিনা এই নিয়ে সংশয় ছিল। কিন্তু প্রথম ম্যাচে ফেবারিট ভারতকে হারানোর পর হকিতেও চোখ পড়ে যায় ক্রীড়ামোদীদের। আন্তর্জাতিক পর্যায়ে হকির অবস্থান ততটা ভালো নয়। কিন্তু যুবাদের পারফরম্যান্স দেখে অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপও জমে উঠেছে। পাকিস্তান ও ভারত যে টুর্নামেন্টে আছে সেখানে বাংলাদেশ চ্যাম্পিয়ন হবে তা স্বপ্নেও ভাবা যেত না। এবার সেই স্বপ্ন বাস্তবে রূপ নিতে পারে। আজ বিকাল ৩টায় দ্বিতীয় সেমিফাইনালে লড়বে পাকিস্তান ও ভারত। একসময় বিশ্ব হকির পরাশক্তি ছিল তারাই। কালের বিবর্তনে সে অবস্থান নেই তাদের। তার পরও দুই দলের লড়াইয়ে আলাদা একটা উত্তেজনা থাকে। তা আজ জুনিয়র কাপেও দেখা যাবে। দুই দলের লড়াইয়ে কে জিতবে হিসাব মেলানো মুশকিল। হিসাব বা অপেক্ষা এখন একটাই— ফাইনালে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে কাকে পাবে, ভারত না পাকিস্তানকে। আর বাংলাদেশকে টপকিয়ে চাইনিজ তাইপে যদি ফাইনালে উঠে যায় তা হবে হকির বড় অঘটন।

up-arrow