Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৫ অক্টোবর, ২০১৬ ২৩:০১
ফিরলেন মামুনুল এমিলি
ভুটানের বিপক্ষে ফিরতি ম্যাচ
ক্রীড়া প্রতিবেদক
ফিরলেন মামুনুল এমিলি

ক্যাম্পে ডাক পাওয়ার পরই পরিষ্কার হয়ে যায় দুই অভিজ্ঞ ফুটবলার মামুনুল ইসলাম ও জাহিদ হাসান এমিলি জাতীয় দলে ফিরছেন। শেষ পর্যন্ত তাই হয়েছে।

১০ অক্টোবর ভুটানের থিম্পুতে অনুষ্ঠিত হবে এশিয়ান কাপ বাছাই পর্বে প্লে-অফ ম্যাচ। ২৩ সদস্যের চূড়ান্ত দলে রাখা হয়েছে দুই অভিজ্ঞ ফুটবলারকে। ঢাকায় প্রথম ম্যাচে বাংলাদেশ-ভুটান কেউ জিততে পারেনি। গোল শূন্য ড্র হয়। তাই থিম্পুতে হেরে গেলে বাংলাদেশের আর বাছাই পর্বে খেলা হবে না। বেশ কিছুদিন আন্তর্জাতিক টুর্নামেন্টের বাইরে থাকতে হবে বাংলাদেশকে।

ঢাকার ম্যাচ ইনজুরি কারণে চূড়ান্ত দলে রাখা হয়নি মামুনুলকে। অথচ তার বক্তব্য ছিল কোনো ভাবেই তিনি ইনজুরিতে আক্রান্ত নন। এই ক্ষোভে জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেন মামুনুল। মাঠে মামুনুলের অভাব ভালোভাবে টের পাওয়া যায়। সত্যি বলতে কি বিষয়টি বাফুফের সভাপতিও ভালো চোখে দেখেননি। শক্তির বিচারে এখনো ভুটানের বিপক্ষে বাংলাদেশকেই ফেবারিট বলা যায়। কিন্তু কয়েক বছর ধরে জাতীয় দলে যে দুর্দশা নেমে এসেছে তাতে ভুটানের কাছে হেরে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। ফুটবল ইতিহাসে ভুটানের কাছে হারের রেকর্ড নেই বাংলাদেশের। হারলে ব্যর্থতার নতুন ইতিহাস রচিত হবে। তাই বাফুফে চাচ্ছে থিম্পুতে জয় নিয়েই দেশে ফিরুক ফুটবলাররা।

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন ম্যাচ ঘিরে বেশ সতর্ক। কোনো সময়ে তাকে এত অস্থির অবস্থায় দেখা যায়নি। দলের শক্তি বাড়াতে মামুনুলের পাশাপাশি এমিলির মতো ফুটবলার ক্যাম্পে ডেকেছেন। ৭ অক্টোবর থিম্পুতে উড়ে যাচ্ছেন অভিজ্ঞ দুই ফুটবলার। কথা হচ্ছে তাদের অন্তর্ভুক্তিতে বাংলাদেশের জয় নিশ্চিত বলা যায়। বেলজিয়াম কোচ সেইন্টফিট বলেন, ঢাকায় আমরা ভালো খেলেও জিততে পারিনি। অসংখ্য গোলের সুযোগ নষ্ট হয়েছে। এবার অভিজ্ঞ ও তরুণদের সংমিশ্রণে দল গড়া হয়েছে। আশা রাখি থিম্পুতে জয় পাবই। ছেলেদের একটাই কথা বলেছি গোলের সুযোগ যেন হাত ছাড়া না হয়।

বেশ কয়েকটি ম্যাচের পর জাতীয় দলে ফিরেছেন অভিজ্ঞ স্ট্রাইকার এমিলি। তিনি বলেন, কোচ অনেক চিন্তা ভাবনা করেই সিনিয়র খেলোয়াড়দের দলে নিয়েছেন। মাঝে ইনজুরি থাকলেও এখন সুস্থ। শেখ রাসেলের হয়ে মাঠেও নেমেছেন। তার আগমনে থিম্পুতে বাংলাদেশ কি জয়ের দেখা পাবে? এমিলি বলেন, ‘ম্যাচটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভুটান ঘরে মাঠে খেলবে। তাই ওরাও জয়ের জন্য মরিয়া হয়ে লড়বে। আমাদের তাই দায়িত্ব নিয়েই খেলতে হবে। ’ দল গোল পাচ্ছে না সেটি ভালোভাবে জানা আছে এমিলির। তিনি বলেন, ফুটবল গোলের খেলা। আমাদের লক্ষ্য থাকবে সুযোগগুলো কাজে লাগানোর। সবচেয়ে বড় কথা আমাদের জয় ছাড়া বিকল্প কোনো পথ নেই। সেটা মাথায় রেখেই লড়তে হবে।

অন্যদিকে মামুনুল বলেন, দেশকে আমার অনেক কিছু দেওয়ার আছে সেটা মাঠে প্রমাণ দিতে চাই। ভুটানে এখন অতিরিক্ত ঠাণ্ডা, এই কন্ডিশনে খেলতে কিছুটা সমস্যা হবে। কিন্তু এসব নিয়ে চিন্তা করা যাবে না। লক্ষ্য আমাদের একটাই জয়।

২৩ সদস্যের স্কোয়াড

গোলরক্ষক : রানা, নেহাল, মামুন খান।

ডিফেন্ডার : তপু বর্মন, মামুন মিঞা, আতিকুর রহমান ফাহাদ, রায়হান হাসান, রেজাউল করিম।

মিডফিল্ডার : এনামুল হক শরীফ, আতিকুর রহমান মিশু, হেমন্ত ভিনসেন্ট, ইমন মাহমুদ, মামুনুল ইসলাম, সোহেল রানা, মোহাম্মদ আবদুল্লাহ, রুবেল মিয়া, এনামুল হক।

ফরোয়ার্ড : জুয়েল রানা, জাহিদ হাসান এমিলি, শাখায়াত রনি, জাফর ইকবাল, মেহবুব হাসান নয়ন ও সোহেল রানা।

up-arrow