Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ৯ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ অক্টোবর, ২০১৬ ২৩:২২
বাংলাদেশের টার্গেট ফাইনাল
আন্তর্জাতিক হ্যান্ডবলের পর্দা উঠছে আজ
ক্রীড়া প্রতিবেদক
আন্তর্জাতিক হ্যান্ডবলের পর্দা উঠছে আজ
আন্তর্জাতিক হ্যান্ডবল উপলক্ষে নতুন রূপে সেজেছে পল্টনে হ্যান্ডবল স্টেডিয়াম

ঘরোয়া আসরে জুড়ি নেই হ্যান্ডবল ফেডারেশনের। বছরে একাধিক টুর্নামেন্টের আয়োজন করে থাকে। অন্য ফেডারেশনে যা দেখা যায় না। তবে তুলনামূলকভাবে আন্তর্জাতিক টুর্নামেন্ট হয় না বলেই চলে। ১৯৯৫ সালে ঢাকায় পুরুষ ও মেয়েদের যুব কমনওয়েলথ হ্যান্ডবল অনুষ্ঠিত হয়েছিল। মিরপুর ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হলেও টুর্নামেন্টকে ঘিরে ব্যাপক সাড়া পড়েছিল। ২০০০ সালে দক্ষিণ-পূর্ব এশীয় হ্যান্ডবলও হয়।

বেশ কিছুদিন পর ঢাকায় আন্তর্জাতিক হ্যান্ডবল অনুষ্ঠিত হচ্ছে। আজ থেকে আইএইচএফ (ইন্টারন্যাশনাল হ্যান্ডবল ফেডারেশন) ট্রফির পর্দা উঠছে। হ্যান্ডবল স্টেডিয়াম ছাড়াও খেলা হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। এ জন্য নতুন ম্যাটও বসানো হয়েছে। পুরুষ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ হচ্ছে ভারত ও শ্রীলঙ্কা। অন্য গ্রুপে আফগানিস্তান, পাকিস্তান ও মালদ্বীপ। মেয়েদের গ্রুপে বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা ও আফগানিস্তান। পুরুষ বিভাগে বাংলাদেশ আজ প্রথম ম্যাচে মুখোমুখি হবে ভারতের বিপক্ষে। মহিলারা লড়বে শ্রীলঙ্কার বিপক্ষে। পুরুষ বিভাগে ২১ ও মহিলা বিভাগে ১৯ বছর বয়স নির্ধারণ করা হয়েছে। আইএইচএফ টুর্নামেন্টে বাংলাদেশ তিনবার খেলে, প্রতিবারই তৃতীয় স্থান দখল করে। মেয়েরা খেলে দুবার, ২০১২ সালে চতুর্থ আর ২০১৪ সালে শিরোপা জয় করেছিল।

ম্যাচ দেখতে সাধারণ দর্শকদের কোনো টিকিট লাগবে না। তবে গ্যালারিতে ঢুকতে হ্যান্ডবল ফেডারেশনের পাস লাগবে। নিরাপত্তার কথা ভেবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানান ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনূর। প্রস্তুতি মাত্র দুই সপ্তাহ হলেও আইএইচএফ ট্রফির ফাইনালে উঠতে চায় বাংলাদেশ। দুই দলের প্রধান কোচ কামরুল ইসলাম কিরণ বলেন, অনুশীলনের জন্য পর্যাপ্ত সময় পায়নি। তারপরও আমাদের টার্গেট ফাইনাল খেলা। টুর্নামেন্টের বাজেট ধরা হয়েছে ১ কোটি ৩০ লাখ টাকা। ইন্টারন্যাশনাল হকি ফেডারেশন দিচ্ছে ৬৫ লাখ। স্পন্সর ইসলামী ব্যাংক দেবে ২৫ লাখ। টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৩ অক্টোবর।

এই পাতার আরো খবর
up-arrow