Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১০ অক্টোবর, ২০১৬ ২৩:২৯
ইতালির ঘাম ঝরানো জয়
বিশ্বকাপ বাছাই পর্ব
ক্রীড়া ডেস্ক
ইতালির ঘাম ঝরানো জয়
কষ্টার্জিত জয় নিয়ে মাঠ ছাড়ছেন ইতালির অধিনায়ক বুফন ও বনুচ্চি —এএফপি

ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে ইউরোপ অঞ্চলে ঘাম ঝরিয়েই জয় পেয়েছে ইতালি। অন্যদিকে সহজ জয়ে গ্রুপ তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে স্পেন। রবিবার রাতে মেসিডোনিয়ার রাজধানী স্কপিয়েতে দারুণ শ্বাসরুদ্ধকর ম্যাচটি ৩-২ গোলে জিতেছে ইতালি। ২০০৬ সালের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালির পক্ষে দুটি গোল করেন চিরো ইমোবিলে। এছাড়াও একটি গোল করেন আন্দ্রেয়া বেলোত্তি। স্বাগতিকদের দুই গোলদাতা ইলিয়া নেত্রোভস্কি ও ফেরহান হাসানি। স্প্যানিশরা ২-০ গোলে হারিয়েছে আলবেনিয়াকে।

প্রতিপক্ষের মাঠে নবম মিনিটেই এগিয়ে যেতে পারত ইতালি। বল জালে পাঠিয়েছিলেন আন্তোনিও কান্দ্রেভা। কিন্তু ইন্টার মিলানের এই ফরোয়ার্ড  অফসাইডে ছিলেন। ২৪তম মিনিটে এগিয়ে যায় ইতালি।

গোল করেন তুরিনোর ফরোয়ার্ড বেলোত্তি। তবে দ্বিতীয়ার্ধে খেলতে নেমেই চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের চমকে দেয় ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৪৬ নম্বরে থাকা মেসিডোনিয়া। দুই মিনিটের মধ্যেই ২-১ গোলে এগিয়ে যায় তারা। ৫৭তম মিনিটে  নেত্রোভস্কি এবং ৫৯ মিনিটে হাসানি গোল করেন মেসিডোনিয়ার পক্ষে। অবশ্য ইমোবিলে ৭৫তম মিনিটেই ইতালিকে সমতায় ফেরান ইমোবিলে। আর অতিরিক্ত সময়ে দুর্দান্ত হেডে গোল করে জয় নিশ্চিত করেন এ স্ট্রাইকার। এই জয়ে তিন ম্যাচে ৭ পয়েন্ট সংগ্রহ করে ‘জি’ গ্রুপে দ্বিতীয় স্থানে আছে ইতালি। এদিকে আলবেনিয়াকে ২-০ গোলে হারিয়ে স্পেনের সংগ্রহও ৭ পয়েন্ট। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে অবস্থান করছে ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। সমান ৬ করে পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে আলবেনিয়া তৃতীয় ও ইসরায়েল চতুর্থ স্থানে আছে।

রবিবার রাতে রাশিয়া বিশ্বকাপের উয়েফা অঞ্চলের বাছাইপর্বে স্পেনের পক্ষে গোল দুটি করেন দিয়েগো কস্তা ও নলিতো। আলবেনিয়ার মাঠে ম্যাচের প্রথমার্ধে বলের নিয়ন্ত্রণ ধরে রাখলেও গোল করতে পারেনি স্পেন। আগের দুই ম্যাচ জেতা আলবেনিয়ার রক্ষণভাগে চাপ ধরে রেখে ৫৫তম মিনিটে এগিয়ে যায় স্পেন। গোল করেন কস্তা। ৬৩তম মিনিটে নলিতোর গোলে ব্যবধান দ্বিগুণ করে স্পেন। ইউরোপ অঞ্চলের বাছাইপর্বে জয় পেয়েছে ক্রোয়েশিয়া, আইসল্যান্ড, ইসরায়েল, আয়ারল্যান্ড প্রজাতন্ত্র, সার্বিয়া ও ইউক্রেন। তবে ১-১ গোলে জর্জিয়ার সঙ্গে ড্র করেছে গেরেথ বেলের ওয়েলস।

এই পাতার আরো খবর
up-arrow