Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১৪ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৩ অক্টোবর, ২০১৬ ২৩:০০
পাঁচ হাজারি ক্লাবে তামিম
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বাংলাদেশের ক্রিকেটের ব্যাটিংয়ের সিংহভাগ রেকর্ড দখলে তামিম ইকবালের। ব্যাটিং রেকর্ডের অনেকগুলোর ‘প্রথম’ কীর্তি হয়েছে তার হাত ধরে।

এবার তার রেকর্ডে যুক্ত হয়েছে আরেকটি পালক। নিজের ঘরের মাঠে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ছুয়েছেন ৫ হাজার রান।

এ ম্যাচের আগে ৫ হাজার রানের ক্লাবে প্রবেশ করতে তামিমের প্রয়োজন ছিল ৩৮ রান। টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতে সাবধানে খেলতে থাকেন তামিম। ইমরুল তুলনামূলকভাবে আক্রমাত্মকভাবে খেললেও সাবধানী ছিলেন তামিম। তবে ইনিংসের ২২ তম ওভারে আসে কাঙ্ক্ষিত সেই মুহৃর্ত। ইংল্যান্ডের ক্রিস ওকসকে পুল করে চার মেরে ঢুকে যান পাঁচ হাজারি ক্লাবে। যদিও পরের ওভারে আদিল রশীদের বলে আউট হয়ে সাজঘরে ফেরেন তামিম। আউট হওয়ার আগে তামিম খেলেন ৪৫ রানের একটি ইনিংস। পাঁচ হাজার রানের ক্লাবে প্রবেশ করতে তামিমকে খেলতে হয়েছে ১৫৮ ইনিংস। তার কম ইনিংস খেলে ৪১ ব্যাটসম্যান ৫ হাজারি ক্লাবে প্রবেশ করেন। তামিমের চেয়ে বেশি ইনিংস খেলে ৫ হাজারি ক্লাবে প্রবেশ করেছেন বেশ কয়েকজন বিখ্যাত ব্যাটসম্যান। তাদের মধ্যে ১৬২ ইনিংস লেগেছিল কুমার সাঙ্গাকারার, যুবরাজ সিংয়ের ১৬৪, বিরেন্দর  শেবাগের ১৬৬, আজহার উদ্দিন ও তিলকরত্নে দিলশানের ১৭০, স্টিভেন ফ্লেমিংয়ের ১৮০, মাহেলা জয়বর্ধনের ১৮২, সনাৎ জয়সুরিয়ার ১৮৩ ও ব্রেন্ডন ম্যাককালামের  লেগেছিল ১৯১ ইনিংস।

এরআগে হাজারি ক্লাবে প্রবেশ করতে তামিমকে খেলতে হয়েছিল ৩৭ ইনিংস। দুই হাজারি ক্লাবের জন্য ৭০ ইনিংস, ৩ হাজারি জন্য ১০২ ইনিংস, ৪ হাজারি ক্লাবের জন্য ১৩৭ ইনিংস।

up-arrow