Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৪ অক্টোবর, ২০১৬ ২৩:৪৮
সাকিবদের ঘামঝরানো অনুশীলন
মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম
সাকিবদের ঘামঝরানো অনুশীলন

একদিনের সিরিজ হারার পর মানসিকভাবে পিছিয়ে বাংলাদেশ দল। তার ওপর ১৪ মাস পর সাদা পোশাকে মাঠে নামবে মুশফিকরা।

তাই ইংলিশদের বিরুদ্ধে প্রথম টেস্টে নামার আগে প্রস্তুতি ম্যাচে সৌম্য-সাব্বির-সৈকত-রুবেলদের পরখ করে দেখতে চাইছিল নির্বাচকরা। নিজেদের প্রমাণ করার সুযোগ ছিল নবাগত এবাদত, সাদমান এবং রাব্বিদের। কিন্তু ভেজা মাঠ এবং খারাপ আউট ফিল্ড আপাতত পাল্টে দিল সেসব পরিকল্পনা। চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামের দুর্বল ড্রেনেজ সিস্টেমের কারণে বাতিল হয় বিসিবি একাদশের সঙ্গে ইংল্যান্ডের প্রথম প্রস্তুতি ম্যাচের প্রথম দিন। ইংল্যান্ডের প্রস্তুতি ম্যাচ বাতিল হলেও ঠিকই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন করেছেন টাইগাররা। এতে মুশফিক, সাকিব ছাড়াও ছিলেন অভিষেকের অপেক্ষায় থাকা মেহেদী হাসান মিরাজ।   

জাতীয় গ্রাউন্ডস ম্যানেজার সৈয়দ আবদুল বাতেন বলেন, ‘মাঠ ভেজা থাকায় প্রথম দিনের খেলা হয়নি। এ মাঠের ড্রেনেজ সিস্টেম খুবই দুর্বল হওয়ায় মাঠ শুকাতে দেরি হচ্ছিল। তবে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়নি। শনিবার ম্যাচের শেষ দিন দুই দলই ৪৫ ওভার করে মোট ৯০ ওভারের ম্যাচ খেলবে। ’

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে সকালে এম এ আজিজ স্টেডিয়ামে আসেন ইংল্যান্ড দলের কোচিং স্টাফরা। সকাল ১০টায় এম এ আজিজ স্টেডিয়ামে দুই দিনের ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু খারাপ আউট ফিল্ডের কারণে বাতিল করা হয় ম্যাচের প্রথম দিন। ম্যাচের প্রথম দিন বাতিল হওয়ায় ইংল্যান্ড দল চলে যায় জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ওখানেই তারা অনুশীলন করেন। ম্যাচের প্রথম দিন পরিত্যক্ত হওয়ার পর হোটেলে বসে থাকেননি বিসিবি একাদশের ক্রিকেটাররাও। দুপুর ৩টার দিকে এম এ আজিজ স্টেডিয়ামে ঘাম ঝরিয়েছেন তারা। শনিবার দুই দল ৪৫ ওভারের ম্যাচে অংশ নেবে।

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি ২-১ ব্যবধানে হেরেছে স্বাগতিক বাংলাদেশ। বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে দুই ম্যাচের টেস্ট সিরিজ। এখনো টেস্ট দল ঘোষণা না হলেও ওয়ানডে সিরিজে দলে থাকা ক্রিকেটারদের প্রায় সবাই শুক্রবার অনুশীলন করেছেন। কেবল মাশরাফি ও নাসির ওয়ানডে ম্যাচের পরের দিনই চলে গেছেন ঢাকায়। বাকি সবাই শুক্রবার অনুশীলন করেন। শুক্রবার সকাল ১১টায় মুশফিক-সাকিব-তামিমরা জহুর আহমেদ স্টেডিয়ামে আসেন। তাদের সঙ্গে অনুশীলন করেছেন বেশ কয়েকজন তরুণ ক্রিকেটারও।

আগামী ২০ অক্টোবর দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ-ইংল্যান্ড। তার আগে আরেকটি দুই দিনের ম্যাচ অনুষ্ঠিত হবে। আগামী ২৮ অক্টোবর মিরপুরে দ্বিতীয় টেস্ট শেষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ভারতে উড়াল দেবে সফরকারীরা।

প্রথম ম্যাচের বিসিবি একাদশ : সাব্বির রহমান (অধিনায়ক), রুবেল হোসেন, সৌম্য সরকার, শাহরিয়ার নাফিস, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত, শুভাগত হোম, নুরুল হাসান, কামরুল ইসলাম রাব্বি, আবু জাহিদ রাহি, এবাদত হোসেন ও সাদমান ইসলাম।

up-arrow