Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৯ অক্টোবর, ২০১৬ ২৩:০৯
দৃষ্টি থাকবে তামিম মুমিনুলের দিকে
চট্টগ্রামে প্রথম টেস্ট
মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম
দৃষ্টি থাকবে তামিম মুমিনুলের দিকে

মাহেলা জয়বর্ধন ও কুমার সাঙ্গাকারা কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ড, জ্যাক ক্যালিসের কেপ টাউনের নিউল্যান্ডস কিংবা স্যার ডন ব্র্যাডম্যান মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড স্টেডিয়াম। এ স্টেডিয়ামগুলোতে রয়েছে বিখ্যাত সব ক্রিকেটারদের স্মরণীয় সব ইনিংস। ব্যাট হাতে নেমেই বয়ে তারা দিতেন একের পর এক রানের ফোয়ারা। ঠিক টাইগারদের ‘লিটল মাস্টার’ মুমিনুল হকের জন্য ‘পয়া’ কিংবা ‘লাকি’ গ্রাউন্ড বলা যেতে পারে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। এ ভেন্যুতে ব্যাট হাতে নামলেই মুমিনুলকে দু হাত ভরিয়ে দেয়।

মুমিনুল ১৭ টেস্ট ক্যারিয়ারে যে চারটি সেঞ্চুরি করেছে তার মধ্যে তিনটিই এসেছে এ ভেন্যুতে। এ মাঠে গড় ১২৫.২৫। যেখানে মুমিনুলের ক্যারিয়ার গড় ৫৬। ২০১৩ সালে চট্টগ্রামের এ ভেন্যুতে প্রথম ম্যাচের বাজিমাত করেন মুমিনুল। নিউজিল্যান্ডের বিরুদ্ধে অনেক চাপের মধ্যেই ১৮১ রানে দুর্দান্ত এক ইনিংস খেলেও নিজের আগমন বার্তা জানান দেন ক্রিকেট বিশ্বকে। এটিই ছিল তার অভিষেক সেঞ্চুরি। ২০১৪ সালে সাঙ্গাকারার ত্রিপল সেঞ্চুরির পর ৪৬৭ হিমলয় সম টার্গেট দেয় শ্রীলঙ্কা। কিন্তু  মুমিনুলের অপরাজিত সেঞ্চুরির ওপর ভর করে সমান তালে পাল্লা দিয়ে ড্র করে টাইগাররা। একই বছর জিম্বাবুয়ের বিরুদ্ধে অপরাজিত ১৩১ রানের ইনিংস খেলে জয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

ঘরের মাঠে লোকাল হিরো তামিম ইকবালের ব্যাট ততটা উজ্জ্বল না হলেও এ মাঠে খেলা সর্বশেষ তিন ইনিংস রয়েছেন তার একটি সেঞ্চুরি ও দুটি হাফ সেঞ্চুরি। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে শতক ও আরেক ইনিংসে ৬৫ রানের একটি ইনিংস খেলেন। সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একমাত্র ইনিংসে করেন ৫৭ রান। ঘরের মাঠে অনুজ্জ্বল থাকলেও প্রতিপক্ষ হিসেবে ইংল্যান্ডকে পেলে জ্বলে উঠেন তামিম। চওড়া হয়ে যায় তার ব্যাট। ব্যাটে ছুটে রানের ফোয়ারা। ইংল্যান্ডের বিরুদ্ধে চারটি টেস্ট খেলে দুটি সেঞ্চুরি ও চারটি হাফ সেঞ্চুরি করেন তামিম। যার মধ্যে ২০১০ সালে লর্ডস এবং ম্যানচেস্টারের সেঞ্চুরি অন্যরকমভাবে ক্রিকেট বিশ্বকে চিনিয়েছে তামিম। নিজের ৪২ টেস্ট ক্যারিয়ারে গড় যেখানে ৩৯.৪৬, সেখানে ইংলিশদের বিরুদ্ধে ৬৩.১২। স্ট্রাইক রেট ৮৫.৫৯ ! ক্রিকেট সমর্থকদের প্রত্যাশা আজ মুমিনুল নামছে প্রিয় মাঠে আর তামিম প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে। প্রিয় ভেন্যু ও প্রতিপক্ষের বিরুদ্ধে নেমে জ্বলে উঠতে পারে দুজনের ব্যাট। যার ওপর ভর করে স্বপ্ন দেখছে বাংলাদেশ।

up-arrow