বুধবার, ২৬ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

টেস্টেও সফল হতে চান মোসাদ্দেক

ক্রীড়া ডেস্ক

টেস্টেও সফল হতে চান মোসাদ্দেক

ঢাকা টেস্টে ডাক পেয়েছেন মোসাদ্দেক হোসেন। জানুয়ারিতে টি-২০ ম্যাচে অভিষেকের পর সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক। নেমেই ক্রিকেটপ্রেমীদের নজর কাড়েন এই তরুণ। অনেকে নিশ্চিত ছিলেন ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ডাক আসবে তার। কিন্তু নির্বাচকরা স্কোয়াডে রাখেননি মোসাদ্দেককে। তবে অপেক্ষায়ও করতে হয়নি। ২৮ অক্টোবর থেকে ঢাকায় শুরু হওয়া ১৫ সদস্যের দলে ডাক পেয়েছেন ২১ বছর বয়সে এই ক্রিকেটার। এখন সেরা একাদশে মোসাদ্দেকের জায়গা হয় কিনা তা দেখার বিষয়।

বাংলাদেশের এখন যে পারফরমার তাতে দলে কে যে আসবে তা ঠিক করতে নির্বাচকদের হিমশিম খেতে হয়। তাই মোসাদ্দেককে ভাগ্যবানই বলতে হয়। তিনি এরই মধ্যে টি-২০ বা ওয়ানডে খেলে ফেলেছেন। তবে প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন থাকে টেস্টে ডাক পাওয়া। সেই স্বপ্নপূরণও হয়ে গেল তার। মোসাদ্দেক বলেন, টেস্টে খেলা যে কোনো ক্রিকেটারের কাছে স্বপ্নের মতো। সেটা শচীন টেন্ডুলকার বা ব্রায়ান লারা যেই হোক না কেন। স্কোয়াডে আমি আছি তা শোনার পর খুশিতে আত্মহারা হয়ে পড়ি। এ সময় বাবাকে খুব মনে পড়ছিল। মাত্র ১৩ বছর বয়সে বাবাকে হারিয়েছি। আজকের আমার এই অবস্থানের পেছনে বাবার অনুপ্রেরণাই কাজ করেছিল। মাও আমাকে যথেষ্ট উৎসাহ দিয়েছেন। জাতীয় দলের জার্সি পরে মাঠে নামছি তা বাবা দেখে যেতে পারলে বড্ড খুশি হতেন। মোসাদ্দেক বলেন, ক্রিকেটার হিসেবে সব ফরম্যাটে খেলার মতো যোগ্য হয়ে উঠতে হয়। সব ফরম্যাট উপভোগ না করলে ভালো খেলা সম্ভব নয়। আমার সবচেয়ে পছন্দের ফরম্যাট হচ্ছে ওয়ানডে। তারপর টেস্ট, এরপর টি-২০। স্কোয়াডে থাকলেও বেস্ট ইলেভেনে সুযোগ পাবেন কিনা তা জানতে চাইলে মোসাদ্দেক বলেন, এখানে যোগ্যদের মূল্যায়ন করা হবে। এ নিয়ে আমার কিছু বলার নেই। তবে টেস্ট ক্রিকেটকে মূল্য দিতে চাই। ক্রিকেটের আসল খেলাই হচ্ছে টেস্ট। এখানে আমি নিজের সর্বোচ্চটা দেওয়ার চেষ্টা করব।

এক মৌসুমে আমার তিনটা ডাবল সেঞ্চুরি এসেছিল। ওটা অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। খেলতে পারলে চেষ্টা করব প্রথম শ্রেণির ক্রিকেটের অভিজ্ঞতা কাজে লাগাতে। তাছাড়া আমারতো ওয়ানডে ও টি-২০ তে খেলার অভিজ্ঞতা আছে। সেই পরিকল্পনাও কাজে আসবে।’ ওয়ানডেতে দারুণ শুরু হয়েছে, টেস্টে কি নিজেকে মেলে ধরতে পারবেন? এক সময় চিন্তা ছিল জাতীয় দলে কবে খেলব। এখন উপলব্ধি করতে পারছি জাতীয় দলে ঢোকাটা যত কঠিন তার চেয়ে বেশি কঠিন দলে জায়গা ধরে রাখা। সুতরাং খারাপ খেললে কী পরিণতি হবে তা আমার জানা আছে।

সর্বশেষ খবর