বুধবার, ২৬ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

ইয়াসিরের ঘূর্ণিতে সিরিজ পাকিস্তানের

ক্রীড়া ডেস্ক

ইয়াসিরের ঘূর্ণিতে সিরিজ পাকিস্তানের

ম্যাচে ১০ উইকেট নিয়ে আবুধাবি টেস্টে সেরা নির্বাচিত হয়েছেন পাকিস্তানের ইয়াসির শাহ —এএফপি

পাকিস্তান নিজেদের ক্রিকেট ইতিহাসে ৪০০তম টেস্ট ম্যাচটা দারুণভাবেই শেষ করল। নিজেদের ৬৪ বছরের টেস্ট ইতিহাসে দীর্ঘ পথই পাড়ি দিয়েছে পাকিস্তান। মাইলফলকের স্পর্শটা ভক্তরা জয়ের উৎসবেই করছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ এক ম্যাচ হাতে রেখেই জিতে নিয়েছেন মিসবাহরা। গতকাল আবুধাবি টেস্টের পঞ্চমদিনে প্রয়োজনীয় ৬ উইকেট তুলে নিয়ে ১৩৩ রানের বিশাল জয়ে সিরিজ নিশ্চিত করে পাকিস্তান। সিরিজের প্রথম টেস্ট পাকিস্তান ৫৬ রানে জিতেছিল।

প্রথম ইনিংসে পাকিস্তান ৪৫২ রান সংগ্রহ করেছিল দুই বুড়ো ইউনুস খান ও মিসবাহর দুর্দান্ত ব্যাটিংয়ে। ইউনুস খান ১২৭ আর মিসবাহ ৯৬ রান করেন। জবাবে মাত্র ২২৪ রানেই থেমে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। ইয়াসির শাহ (৪ উইকেট) ও রাহাত আলির (৩ উইকেট) দারুণ বোলিংয়ে ফলোঅনেই আটকে যায় ক্যারিবীয়রা। তবে পাকিস্তান ফলোঅন না করিয়ে নিজেরাই ব্যাটিংয়ে নেমে যায়। নিজেদের দ্বিতীয় ইনিংসে পাকিস্তান ২২৭ রান করে ইনিংস ঘোষণা করে। ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৫৬ রানের। ম্যাচটা জয় করার জন্য ওয়েস্ট ইন্ডিজকে নিজেদেরই গড়া রেকর্ড ভাঙ্গার প্রয়োজন ছিল। চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৪১৮ রান করে ম্যাচ জয়ের রেকর্ড আছে। ২০০৩ সালে ব্রায়ান লারার দল অস্ট্রেলিয়াকে হারিয়ে এই রেকর্ড গড়েছিল। কিন্তু হোল্ডাররা ৩২২ রানেই থেমে যান। ইয়াসির শাহ একাই ৬ উইকেট নিয়ে (ম্যাচে মোট ১০ উইকেট) ক্যারিবীয়দের ইনিংসে ধস নামান। ম্যাচসেরার পুরস্কারও পান ইয়াসির শাহ। ক্যারিবীয়দের পক্ষে সর্বোচ্চ ৯৫ রান করে প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন ব্ল্যাকউড। তবে পাকিস্তানি বোলারদের সামনে অসহায় হয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ।

এদিকে সিরিজের শেষ ম্যাচ ৩০ অক্টোবর থেকে খেলতে নামবে দুই দল। ৪০০তম টেস্ট ম্যাচ জিতে ফুরফুরে মেজাজেই আছেন মিসবাহরা। গত ৬৪ বছরে কত গ্রেটই না দেখেছে পাকিস্তান। হানিফ মোহাম্মদ থেকে শুরু করে ইমরান খান, ওয়াসিম আকরাম এবং হাল আমলের মিসবাহরা। দীর্ঘ এ পথ পরিক্রমায় পাকিস্তানের অর্জন কম নয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজটাই তো তাদের জন্য স্মরণীয় হয়ে থাকবে। টেস্ট র‌্যাঙ্কিংয়ে দিন কয়েক আগেও পাকিস্তান ছিল শীর্ষে। তবে ভারত সেই স্থান নিজেদের করে নিয়েছে। দেখা যাক, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিতে পাকিস্তান আবার সেই স্থান পুনরুদ্ধার করতে পারে কি না!

 

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান : ৪৫২ ও ২২৭/২ ডিক্লে.

ওয়েস্ট ইন্ডিজ: ২২৪ ও ৩২২

ফল: পাকিস্তান ১৩৩ রানে জয়ী।

ম্যাচসেরা: ইয়াসির শাহ (পাকিস্তান)

সর্বশেষ খবর