বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

জুলে রিমে ট্রফি জয়ের নায়ক আলবার্তো

ক্রীড়া ডেস্ক

জুলে রিমে ট্রফি জয়ের নায়ক আলবার্তো

ব্রাজিলে তখন ফুটবলের গোল্ডেন জেনারেশন। পেলে-গ্যারিঞ্চারা ফুটবলকে নতুন করে সংজ্ঞায়িত করছেন। তাদের পায়ে পায়ে জোগো বোনিতোর ছন্দ। একের পর এক বিশ্বকাপ জয় করে চলেছে দলটা। আধুনিক ফুটবলে প্রতিটা পজিশনকেই নতুন মহিমা দান করছেন ব্রাজিলের ফুটবল শিল্পীরা। ওই দলটাকে যে কজন লৌহমানব নেতৃত্ব দিয়েছেন তাদের অন্যতম কার্লোস আলবার্তো। ১৯৭০ বিশ্বকাপের ফাইনালে ইতালিকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছিল ব্রাজিল। পেলে, জারসন, জেয়ারজিনহোর পর ইতালির কফিনে শেষ পেরেক ঠুকেছিলেন ব্রাজিলিয়ান অধিনায়ক কার্লোস আলবার্তো। ৭২ বছর বয়সে কার্লোস আলবার্তো দুনিয়াকে বিদায় জানিয়েছেন চিরতরে।

নিউইয়র্ক কসমসে পেলে-বেকেনবাওয়ারদের সঙ্গী ছিলেন কার্লোস আলবার্তো। সেই দলের সঙ্গে মোহনবাগানের বিপক্ষে খেলতে ভারতে এসেছিলেন তিনি। গোল করেছিলেন ভারতেও। একজন নিখুঁত সাইড ব্যাকের সব গুণাগুণ ছিল তার মধ্যে। ওভারল্যাপিং কীভাবে করতে হয় দেখেছিল বিশ্ব। ব্রাজিলের জার্সিতে ৫৩টা ম্যাচ খেলেছেন তিনি। গোল করেছেন ৮টা। বর্তমান ডিফেন্ডারদের অনেকেই কার্লোস আলবার্তোকে আদর্শ হিসেবে মেনে নেন। তার অসাধারণ ট্যাকল, ড্রিবলিং আর ওভারল্যাপিং করে প্রতিপক্ষের ব্যূহ ভেদ করে সিংহ বিক্রমে আক্রমণ করার শিক্ষাটাও ছিল তারই। সর্বকালের সেরা ডিফেন্ডার সেই কার্লোস আলবার্তো গত মঙ্গলবার চলে গেছেন না ফেরার দেশে।

বাকি দুনিয়ার জন্য কার্লোস আলবার্তো একজন বিশ্বজয়ী অধিনায়ক। সর্বকালের সেরা ডিফেন্ডার। তবে পেলে আর বেকেনবাওয়ারদের জন্য তো তিনি ‘ব্রাদার আলবার্তো’। ঠিক ছোট ভাইয়ের মতোই। পেলের জন্য আলবার্তোর মৃত্যুটা কঠিন আঘাত হয়েই দেখা দিল। সংবাদটা শোনার পর আবেগভারাক্রান্ত হৃদয়ে তিনি লিখেছেন, ‘আমার বন্ধু এবং ভাইয়ের মৃত্যুতে গভীর আঘাত পেয়েছি আমি। হে ঈশ্বর, দয়া করে আমাদের ক্যাপিতাওকে (ক্যাপ্টেন) সুখে রাখবেন। শান্তিতে শুয়ে থাক বন্ধু।’ টুইটার অ্যাকাউন্টে কেবল পেলেই নন, এমন আবেগী টুইট করেছেন আরও অনেকে। রোনালদিনহো লিখেছেন, মাঠের বাইরে এবং ভিতরে তিনি ছিলেন একজন অসাধারণ অধিনায়ক। কঠিন আঘাত পেয়ে বেকেনবাওয়ার লিখেছেন, আমি সত্যিই ভাষা হারিয়ে ফেলেছি। ১৯৪৪ সালে জন্ম নেওয়া আলবার্তো ক্লাব ফুটবলে প্রায় ক্যারিয়ারজুড়েই সঙ্গী ছিলেন পেলের। দুজন একসঙ্গে খেলেছেন ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস এবং মার্কিন ক্লাব নিউইয়র্ক কসমসে।

সর্বশেষ খবর